জাতীয় বিশ্ববিদ্যালয়

ডিগ্রি ও অনার্সে নতুন তিনটি বিষয় বাধ্যতামূলক করা হবে: উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ও অনার্সে আইসিটি, অন্ট্রাপ্রেনারশিপ এবং সফট স্কিল- এই তিনটি বিষয় বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।

এছাড়া আগামী বছর থেকে ১২টি বিষয়ে এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্স চালু করবে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠার ৩০ বছর উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি জানান, আইসিটি, অন্ট্রাপ্রেনারশিপ এবং সফট স্কিল অনার্স ও ডিগ্রি পর্যায়ে বাধ্যতামূলক করা হবে। যেমন বাংলাদেশের অভ্যুদয় বাধ্যতামূলক রয়েছে।

তিনি বলেন, পিজিডি প্রেগ্রামগুলো শর্ট কোর্স হিসেবেও থাকবে। যাতে অনার্স ও ডিগ্রি পাসের সঙ্গে তারা একটি শর্ট কোর্সেরও সনদ পায়। তবে এগুলো বাস্তবায়ন করতে শিক্ষক প্রয়োজন হবে। সিইডিপিতে আমাদের একটা ফান্ড রয়েছে। ওই ফান্ড নিয়ে তাদের মালয়েশিয়ায় যাওয়ার কথা ছিলো। যেহেতু যাওয়া হয়নি ওই ফান্ড আমরা এনে কিছু শিক্ষক প্রশিক্ষণ করাবো।

কবে নাগাদ শুরু করা হবে জানতে চাইলে উপাচার্য বলেন, ‘আগামী বছর জানুয়ারি বা ফেব্রুয়ারিতে চালু করার উদ্যোগ নিয়েছি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group