তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

ফেসবুকে পাসওয়ার্ড ছাড়াই যেভাবে লগইন করা যাবে

ফেসবুকে পাসওয়ার্ড ছাড়াই যেভাবে লগইন করা যাবে। পাসওয়ার্ড ভুলে যাওয়ার সমস্যা নতুন কিছু নয়। একাধিক সোশ্যাল অ্যাকাউন্ট ব্যবহার করেন অনেকে। সেখানে প্রতিটি অ্যাপের জন্য ব্যবহার করেন আলাদা আলাদা পাসওয়ার্ড। এতগুলো পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা তো আছেই, সেই সঙ্গে ভুলে গিয়ে আরও ঝামেলায় পড়তে হয়। তবে খুব শিগগির পাসওয়ার্ড নিয়ে ঝামেলার দিন শেষ হচ্ছে। ফেসবুক, ইনস্টাগ্রাম লগইন করতে লাগবে না কোনো পাসওয়ার্ড। শুধু এই দুটি অ্যাপ নয় আরও বেশ কয়েকটি অ্যাপের ক্ষেত্রেও এই সুবিধা চালু হতে চলেছে।

কিভাবে কাজটি করবে চলুন জেনে নেওয়া যাক

এই পুরো প্রযুক্তির নাম রাখা হয়েছে পাসকি (Passkey)। যা ইউনিক ক্রিপ্টোগ্রাফিক টোকেন সিস্টেমের মাধ্যমে তৈরি করা হয়েছে। পাবলিক কি ক্রিপ্টোগ্রাফিক (Public Key Cryptography)-র মাধ্যমেই পুরো কাজটি হবে বলে জানিয়েন বিভিন্ন সংস্থার সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা। ব্যবহারকারীদের ফোনটিই হবে আসল অথন্টিকেশন ডিভাইস। হবে সেক্ষেত্রে তা ডিফাল্ট হবে না। ব্যবহারকারীরা চাইলেই এই সিস্টেম চালু হবে। এক্ষেত্রে ফোনের ডিভাইস লক হবে ম্যান্ডেটরি। অর্থাৎ প্যাটার্ন, পিন, ফিঙ্গার প্রিন্ট এবং ফেস অথন্টিকেশনই হবে প্রধান অথন্টিকেশন। ফলে সেই ফোন থেকে ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগের অ্যাপগুলোতে ঢুকতে আলাদা করে পাসওয়ার্ড দিতে হবে না।

এটি অ্যান্ড্রয়েড, আইফোন, এমনকি ডেস্কটপের ক্রোম, এডজ, সাফারি ব্রাউজারের ক্ষেত্রে এবং ম্যাকওএসের ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যাবে। মূলত ব্যবহারকারীদের পাসওয়ার্ড মনে রাখতে বেশ সমস্যা হয়। সেই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্যই এই ব্যবস্থা চালু করা হয়েছে। এছাড়াও এই প্রযুক্তির মাধ্যমে আরও সুরক্ষিত থাকবে সোশ্যাল মিডিয়া প্রোফাইল। হ্যাকারদের ক্ষেত্রে আরও কঠিন হবে প্রোফাইল হ্যাকিং করা।

How to log in to Facebook without a password. Password forgetting is nothing new. Many people use multiple social accounts. There are different passwords used for each app. There is so much trouble remembering so many passwords. However, the days of trouble with passwords are coming to an end very soon. No password is required to log in to Facebook, or Instagram. Not only these two apps but also several other apps are going to have this feature.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group