তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

যেভাবে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সুরক্ষিত রাখবেন

যেভাবে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সুরক্ষিত রাখবেন।হ্যাকারদের যন্ত্রণায় কোনো কিছুই সামলে রাখা যায় না। জানেন কি আপনার সামান্য কিছু ভুলে আপনার ওয়াইফাই নেটওয়ার্ক হ্যাক করে নিতে পারে হ্যাকাররা। এরপরে আপনার ইন্টারনেট কানেকশনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ হ্যাকারদের হাতে চলে যাবে।ইন্টারনেট ছাড়া আমাদের জীবন এক মুহূর্তও কল্পনা করা যায় না। বাড়ি অফিস সব জায়গায় ইন্টারনেটের ব্যবস্থা আছে। হাই স্পিড ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন রাখছেন বাড়িতে কিংবা অফিসে। এছাড়াও বাইরে গেলে ফোনের ডাটা তো থাকছেই। তবে যারা ওয়াইফাই ব্যবহার করেন তারা প্রায়ই একটা সমস্যায় পড়েন। তা হচ্ছে পাসওয়ার্ড চুরি।

ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সুরক্ষিত রাখার উপায়

১। রাউটারে রিমোট অ্যাকসেস অপশন বন্ধ করে দিন। কোনো কোনো রাউটারে হার্ড ড্রাইভের মাধ্যমে ইন্টারনেট কানেক্ট করা সম্ভব। আর এই ফিচার ব্যবহার করেই অনেক হ্যাকার রাউটারে অ্যাটাক চালায়। সেটিংস মেনু থেকে এই অপশন বন্ধ করে দিন।
২। রাউটারের অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেট করুন। আপডেটের ফলে একদিনে যেমন নতুন ফিচার যুক্ত হয় অন্যদিকে অনেক সুরক্ষার গাফিলতির সমাধান করে কোম্পানিগুলো। ফলে নিয়মিত রাউটারের অপারেটিং সিস্টেম ই ফার্মওয়্যার আপডেট পরীক্ষা করে নিন। নতুন আপডেট দেখতে পেলে তা ইনস্টল করে নিন।
৩। ঘরের বাইরে গেলে কিংবা দীর্ঘদিনের জন্য কোথাও বেড়াতে গেলে ওয়াইফাই বন্ধ করে রাখুন। এমনকি রাতে ঘুমানোর সময় অথবা অফিসে গেলে রাউটার বন্ধ রাখার চেষ্টা করুন।

৪। নতুন রাউটারে ক্যাবল অপারেটররা যে পাসওয়ার্ড সেট করে দিয়ে যাচ্ছে তা বদলে ফেলুন। এছাড়াও পাসওয়ার্ড সেট করার সময় তা একটু কঠিন করুন। অক্ষর, নম্বর ও স্পেশাল ক্যারেকটারের সমন্বয়ে তৈরি করুন ওয়াইফায়ের পাসওয়ার্ড। এছাড়াও রাউটার লগইনের অ্যাডমিন পাসওয়ার্ড বদল করুন।
৫। ওয়াইফাই সেটআপ করার সময় ডিফল্ট নেটওয়ার্ক নাম বদল করে একটি নতুন নাম দিন। এর ফলে কেউ বুঝতে পারবেন না আপনি কোন কোম্পানির কোন মডেলের রাউটার ব্যবহার করছেন।

How to keep WiFi passwords safe. Nothing can be controlled by hackers. Did you know that hackers can hack your WiFi network by forgetting your little things? After that complete control of your internet connection will be in the hands of hackers. Without the internet, our life cannot be imagined even for a moment. Internet is available everywhere in the home office. Having high-speed broadband internet connection at home or office. Also, when you go out, the phone data is there. However, those who use WiFi often have a problem. That is password theft.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group