তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

ফেসবুক আইডি হ্যাক হলে কী করা উচিত

ফেসবুক আইডি হ্যাক হলে কী করা উচিত।বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক খুবই জনপ্রিয়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই মাধ্যমটিতে রীতিমত ব্যবহারকারীরা আসক্ত হয়ে পড়ছে। আর আমাদের দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় দুই কোটি। এ কারণে প্রতারণার ফাঁদ হিসেবে এখন প্রতারক চক্রের লক্ষ্য ফেসবুক। প্রতারকরা বিভিন্নভাবে প্রতারণা করে থাকেন ফেসবুকে। তার মধ্যে একটি হচ্ছে- ব্যবহারকারীর অ্যাকাউন্ট হাতিয়ে নিয়ে তা ফেরত দেয়ার কথা বলে টাকা দাবি করা। কখনো আবার ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নিয়ে আপত্তিজনক, অনাকাঙ্ক্ষিত বা অপরাধমূলক কিছু পোস্ট করে। যে কারণে বিপদ ও বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। এবার তাহলে জেনে নেয়া যাক এমন পরিস্থিতিতে পড়লে কী করা উচিত?

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে প্রথমেই আইনি ব্যবস্থা নিতে হবে। এ জন্য বিষয়টি পুলিশকে জানানো উচিত। নিকটস্থ থানায় দ্রুত সাধারণ ডায়েরি (জিডি) করুন। এই জিডি আপনাকে যেকোনো বিপদ এড়াতে সহায়তা করবে। কিন্তু ফেসবুক ব্যবহারে নিরাপত্তা বিষয়ক অনেক নিয়ম-কানুন ভালোভাবে না জানার ফলে ফেসবুক আইডি হ্যাক হলে হয়রানী ও বিড়ম্বনায় পড়তে হয় অনেককে। এবার তাহলে ফেসবুক ব্যবহারে করনীয় সম্পর্কে তুলে ধরা হলো-

অ্যাকাউন্ট উদ্ধারের জন্য প্রথমে ফেসবুক কর্তৃপক্ষ বরাবর বার্তা পাঠাবেন। কীভাবে বার্তা পাঠানো যায় সেই অপশনগুলো ফেসবুকে রয়েছে। যদিও ফেসবুক কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে অ্যাকাউন্ট ফেরত দেয় না। তবে অ্যাকাউন্ট উদ্ধারের জন্য তাদের কাছে ব্যবহারকারীর তথ্য-প্রমাণ পাঠাতে হয়। সেই সব তথ্য-প্রমাণ যাচাই করে সঠিক হলে তারপরই অ্যাকাউন্ট ফেরত দিয়ে থাকে। কিন্তু প্রতারক চক্র এই সময়ের মধ্যেই যা ক্ষতি করার তা করে থাকে।

ই-মেইল অ্যাকাউন্টটি নিরাপদে রাখতে হবে সব সময়। এছাড়া অ্যাকাউন্টে বিকল্প একটি ই-মেইল আইডি যুক্ত রাখুন। এতে প্রোফাইল কোনো কারণে হ্যাক হলেও ফেসবুক কর্তৃপক্ষ আপনার দ্বিতীয় ই-মেইলে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের তথ্য পাঠাবে।
অপরিচিত কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে অবশ্যই সেই প্রোফাইল চেক করে নিতে হবে।
একদম ব্যক্তিগত কোনো ছবি ও তথ্য, যেমন- ফোন নাম্বার, ই-মেইল অ্যাড্রেস কখনোই ফেসবুকে শেয়ার করা উচিত নয়।
ফেসবুকে আপনার পোস্ট বা স্ট্যাটাস কারা দেখতে পারবে সেই বিষয়টি সতর্কতার সঙ্গে নির্বাচন করতে হবে।
স্কুল-কলেজ ও ইউনিভার্সিটির ল্যাব, সাইবার ক্যাফেতে ফেসবুক ব্যবহার না করা ভালো। যদি কোনো প্রয়োজনে ব্যবহার করতেই হয় তাহলে ব্যবহার শেষে লগ ইন হিস্টোরি মুছে দেয়া উচিত।

পাসওয়ার্ড: ব্যবহারকারীকে অবশ্যই তার পাসওয়ার্ড রক্ষা করতে হবে। এ জন্য এমন পাসওয়ার্ড নির্বাচন করতে হবে যা অনুমান করা অসম্ভব। তবে নিজের নাম বা সাধারণ কিংবা পরিচিত কোনো শব্দ পসওয়ার্ড দেয়া ঠিক নয়। এই পাসওয়ার্ডটি কেবলই ব্যবহারকারীর ফেসবুকে ব্যবহার করা উচিত। অন্য কোনো ক্ষেত্রে এই পাসওয়ার্ড ব্যবহার করলে তবে তা প্রকাশ হওয়ার সম্ভাবনা থেকে যায়।
অন্য কেউ যেন আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে না পারে সে জন্য অতিরিক্ত নিরাপত্তা (Login Approvals) ব্যবহার করতে হবে। এ জন্য ব্যবহারকারীকে ফেসবুকের টু স্টেপ ভেরিফিকেশন (Two step verification) পদ্ধতি অবলম্বন করতে হবে।
ফেসবুক ব্যবহারের সময় নিউজ ফিডে বা ম্যাসেঞ্জারে সন্দেহজনক কোনো লিংক পেলে তা রিমুভ করে দিতে হবে। নিশ্চিত না হয়ে কোনো গেম, অ্যাপ্লিকেশন বা অন্যদের পাঠানো কোনো লিংকে ক্লিক করা উচিত নয়। এমনকি তা কখনো কাউকে ফরওয়ার্ড করাও ঠিক নয়। আর ফেসবুক ব্যবহার শেষ হলে অ্যাকাউন্ট থেকে অবশ্যই লগ আউট করতে হবে।

What to do if Facebook ID is hacked. At present, Facebook is very popular as a social media. With the passage of time, users are becoming addicted to this medium. And the number of Facebook users in our country is about two crores. For this reason, Facebook is now the target of fraudsters as a trap for cheating. Fraudsters cheat in various ways on Facebook. One of them is to manipulate the user’s account and demand money back. Never again post anything offensive, unwanted, or criminal about taking control of the user’s account. That is why one has to read in dangerous and embarrassing situations. Now let’s find out what to do in such a situation?

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group