তথ্যপ্রযুক্তিশিক্ষা খবর

যেভাবে ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন

যেভাবে ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন।চোইলে কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই ওয়াইফাইয়ের স্পিড বাড়ানো সম্ভব। এক্ষেত্রে ওয়াইফাই কোথায় রাখবেন? এ বিষয় হয়তো অনেকের অজানা।তবে এর সঙ্গে আর কী কী করলে ওয়াইফাইয়ের স্পিড বাড়ানো সম্ভব। আজকাল সবার ঘরেই ওয়াইফাই সংযোগ আছে। এমনকি বাসে-ট্রেনে, শপিংমলে এমনকি বিভিন্ন রেস্তোরাঁতেও এখন ওয়াইফাইয়ের ব্যবস্থা রাখা হচ্ছে। তবে বিভিন্ন কারণে ওয়াইফাই থাকা স্বত্বেও তার গতি কম থাকায় ঠিকমতো ইন্টারনেট ব্যবহার করতে পারেন না অনেকেই। বেশি খরচ করে দামি প্ল্যান সাবস্ক্রাইব করেও অনেক সময় স্লো ইন্টারনেট ব্যবহার করতে হয়। তবে এই সমস্যার জন্য অনেক সময় দায়ী থাকে ওয়াইফাই নেটওয়ার্ক।

রাউটার নিয়মিত রিস্টার্ট করা প্রয়োজন। এতে যদি কোনো স্মার্ট ডিভাইস কানেক্ট হয়ে থাকে তাহলে তা ডিসকানেক্ট হয়ে যাবে। ফলে ইন্টারনেট স্পিড বেশি পাবেন।

বাড়ির কোন অংশে ওয়াইফাইয়ে সিগনালের কত শক্তি আছে তা জানার জন্য স্মার্টফোনে অ্যাপ ডাউনলোড করে নিন। এরপর বাড়ির বিভিন্ন অংশে গিয়ে ওয়াইফাই সিগন্যালের শক্তি পরীক্ষা করে নিন।
ইলেকট্রনিক্স সামগ্রীর পাশে কখনৈা রাখবেন না রাউটার। বাড়ির কোন অংশে রাউটার অবস্থিত তা ইন্টারনেট স্পিডে বড় ভূমিকা পালন করে। বাড়ির কেন্দ্র বরাবর রাউটার রাখার চেষ্টা করুন।
একটি কোল্ড ড্রিঙ্কের ক্যান কেটে তা রাউটারের অ্যান্টেনার পিছনে লাগিয়ে দিলে ওয়াইফাইয়ের স্পিড এক ধাক্কায় প্রায় দেড় গুণ বেড়ে যেতে পারে।
বাড়ির এমন জায়গায় রাউটার রাখুন যেখান থেকে ওয়াইফাই সিগন্যাল সঠিকভাবে সব জায়গায় পৌঁছায়। যদি সিগন্যাল কোনো বাঁধার সম্মুখীন হয় তাহলে শক্তিক্ষয় হয় ও ইন্টারনেট স্পিড কমতে থাকে। তাই দেওয়াল বা এই ধরনের বাধার কাছাকাছি রাউটার রাখবেন না।

ওয়াইফাইয়ের স্পিড বাড়ানোর উপায়

প্রথমেই ব্রডব্যান্ড কানেকশনের স্পিড দেখে নিন। fast.com অথবা Speedtest.net এর মতো ওয়েবসাইট থেকে প্রথমেই কানেকশনের স্পিড মেপে নিন। আপনার বর্তমান আপলোড ও ডাউনলোড স্পিড দেখিয়ে দেবে এই ওয়েবসাইটগুলো।
আপনার রাউটারে ওয়াইফাইয়ের লেটেস্ট প্রযুক্তি আছে কি না দেখে কিনুন। কম্পিউটারেও আপডেটেড ওয়্যারলেস কার্ড ব্যবহার করুন। তবেই সর্বোচ্চ স্পিডে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।
দিনে অন্তত একবার রাউটার রিস্টার্ট করুন। এর ফলে আপনার ইন্টারনেটের স্পিড অনেকটা বেড়ে যাবে। অনেক সময় ওয়াইফাই রাউটারের সঙ্গে বাড়ির বিভিন্ন স্মার্ট ডিভাইস অ্যাটাচ থাকে।

How to increase the speed of WiFi. It is possible to increase the speed of WiFi-only by following a few simple rules. In this case, where to put the wifi? This issue may be unknown to many. But what else can be done with it to increase the speed of WiFi. Nowadays everyone has a WiFi connection in their house. Wi-Fi is now being provided in buses, trains, shopping malls, and even in various restaurants. However, despite having WiFi for various reasons, many people cannot use the internet properly due to its low speed. Even if you subscribe to expensive plans, you often have to use slow internet. However, the WiFi network is often responsible for this problem.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group