তথ্যপ্রযুক্তিশিক্ষা খবর

স্মার্টফোনে আর থাকবে না সিম স্লট

স্মার্টফোনে আর থাকবে না সিম স্লট।দিন যতই যাচ্ছে ততই উন্নত হচ্ছে প্রযুক্তি। তাই তো সব প্রযুক্তি পণ্যেই এর ছাপ লক্ষ করা যাচ্ছে। কিছুদিন আগেই আইফোন নিয়ে একটি কানাঘুষা শোনা যাচ্ছিল যে, অ্যাপলের আসন্ন আইফোন ১৫ তে থাকবে না কোনো সিম স্লট। সেই পথেই এবার হাঁটলো গুগল।গুগলের অ্যান্ড্রয়েট ফোনে আসছে এই বিশেষ সুবিধা। তাদের অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হতে পারে সেই বিশেষ প্রযুক্তি। এর মাধ্যমে ফোনে আর সিম কার্ডের প্রয়োজন হবে না। নতুন এই পদ্ধতির নাম হলো মাল্টিপল এনাবেল প্রোফাইল।

এখন ই-সিমের ক্ষেত্রে একবারে শুধুমাত্র একটি প্রোফাইল সক্রিয় করা যায়। তাই ডুয়াল সিম কার্ডের জন্য ফিজিক্যাল সিম কার্ডের প্রয়োজন পড়ে। গুগলের নতুন মাল্টিপল এনাবেল প্রোফাইল সিস্টেমের মাধ্যমে আর দরকার হবে না দ্বিতীয় সিমের। গুগলের এই নতুন ফিচার চালু হয়ে গেলে ফোনের জায়গা অনেকটাই বেঁচে যাবে। ধারণা করা হচ্ছে এর ফলে স্মার্টফোন উৎপাদকেরা বড় ব্যটারির ব্যবস্থা করতে পারেন অথবা মেমরি চিপ-এর জন্য ব্যবহার করা হতে পারে অতিরিক্ত স্লট কিংবা অন্য কোনো ফিচার।

এই নতুন পদ্ধতি মাল্টিপল এনাবেল প্রোফাইলের মাধ্যমে একটি ই-সিমে দু’টি টেলি অপারেটর সংস্থার সংযোগ ব্যবহার করা যাবে। ফলে ব্যবহারকারীকে একটি সিমে দুটি নম্বর ব্যবহারের সুবিধাও দিচ্ছে গুগল। একটি রিপোর্ট অনুযায়ী, গুগল ২০২০ সাল থেকেই এই নিয়ে কাজ শুরু করে দিয়েছে। এতে ফোনের মধ্যে সিমের জন্য নির্দিষ্ট জায়গা কম লাগবে। সেই জায়গা অন্য কোনও ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে বলেই আশা।

Smartphones will no longer have SIM slots. Technology is improving as the days go by. That is why its impression is going to be noticed in all technology products. A few days ago, there was a rumor about the iPhone that Apple’s upcoming iPhone 15 will not have a SIM slot. This time Google walked that path. This special feature is coming to Google’s Android phone. The special technology that may be used in their Android 13 (Android 13) operating system. With this, the SIM card will no longer be required on the phone. The name of this new method is Multiple Enable Profile.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group