তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

হোয়াটসঅ্যাপ এর পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন

হোয়াটসঅ্যাপ এর পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন।হোয়াটসঅ্যাপের পিন দেখে অনেকেই ভাবছেন হয়তো ভুল দেখছেন। আসলে না, হোয়াটসঅ্যাপের পাসওয়ার্ড বা অন্য পিন নয়। যারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এটি খুবই প্রয়োজন জেনে রাখা। বাড়তি সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপে রয়েছে টু-স্টেপ ভেরিফিকেশন। তবে এটি একটি অপশনাল ফিচার। ব্যবহারকারী চাইলে ব্যবহার করবেন, নয়তো এড়িয়ে যেতে পারেন। তবে জানেন কি? এই ফিচারের সাহায্যে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অনেক বেশি সুরক্ষিত থাকবে।

পাশাপাশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন সেটআপ করলে হোয়াটসঅ্যাপ আপনার ই-মেইল অ্যাড্রেস চাইবে। এই ই-মেইল অ্যাড্রেসে হোয়াটসঅ্যাপ একটি রিসেট লিঙ্ক পাঠাবে। যদি কোনো ব্যবহারকারী ওই ছয় ডিজিটের পিন নম্বর ভুলে গিয়ে থাকেন তাহলে এই রিসেট লিঙ্ক কাজে লাগাতে পারবেন। অ্যান্ড্রয়েড ও আইফোন উভয় ক্ষেত্রেই কাজটি করতে পারবেন। এই টু-স্টেপ ভেরিফিকেশন যাকে টু ফ্যাক্টর অথেনটিফিকেশনও বলা হয়। এর সাহায্যে ব্যবহারকারী নিজের হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্টে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে পারবেন।

ফলে অন্য কারো হাতে আপনার ফোন গেলেও আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, ওই ব্যক্তি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলে দেখতে পারবে না।নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার চালু করার পর যখন আপনি হোয়াটসঅ্যাপ খুলবেন তখন আপনাকে একটি ৬ ডিজিট পিন দিতে হবে। এই পিন নম্বর ব্যবহারকারী নিজেই সেট করতে পারবেন। আর হোয়াটসঅ্যাপ খোলার সময় এই পিন দিলে তবেই আপনার অ্যাকাউন্ট ও চ্যাটবক্স ওপেন হবে।

চলুন দেখে নেয়া যাক কীভাবে পিন উদ্ধার করবেন

ই-মেইলে গিয়ে রিসেট লিঙ্ক খুলে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করতে হবে।
এবার পুনরায় ফোনের হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
আবারও ‘ফরগট পিন’ অপশনে ট্যাপ করতে হবে।
এরপর ট্যাপ করতে হবে ‘রিসেট’ অপশনে।

প্রথমে আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি খুলুন।
এবার ‘ফরগট পিন’ অপশনে ট্যাপ করুন।
এরপর সেন্ড মেল অপশনে ট্যাপ করতে হবে। যে ই-মেইল অ্যাড্রেস আপনার দেওয়া ছিল সেখানে একটি রিসেট লিঙ্ক পাঠাবে হোয়াটসঅ্যাপ।

What to do if you forget WhatsApp’s password. Seeing the PIN of WhatsApp, many people think that they may be seeing the wrong thing. Not really, not WhatsApp password or other PIN. For those who use the two-step verification feature in their WhatsApp account, it is very important to know this. There is a two-step verification on WhatsApp for added security. But it’s an optional feature. If the user wants to use it, you can skip it. But do you know what? With the help of this feature, your WhatsApp account will be much more secure.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group