পরীক্ষাশিক্ষা খবর

নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৩ http://dgnm.teletalk.com.bd

নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৩ http://dgnm.teletalk.com.bd. নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪/০৩/২০২৩ তারিখে। প্রবেশপত্র ডাউনলোড করা যাবে http://dgnm.teletalk.com.bd ওয়েবসাইটে থেকে এবং প্রার্থীর মোবাইল ফোনে SMS এর মাধ্যমে (শুধুমাত্র যোগ্য প্রার্থীদের কে) যথাসময়ে জানানো হবে। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

প্রবেশপত্র ডাউনলোডঃ http://dgnm.teletalk.com.bd নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ২০২৩ – dgnm.gov.bd

সরকারি ও বেসরকারি বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা মিডওয়াইফারি ভর্তি নোটিশ ২০২২-২০২৩। নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ bnmc.gov.bd ও bnmc.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । ভর্তি যোগ্যতা, পরীক্ষার নম্বর বন্টন , আসন সংখ্যা , আবেদন পদ্ধতিসহ সকল প্রয়োজনীয় তথ্যসমূহ বিস্তারিত আলোচনা করা হল।

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে অনুষ্ঠিতব্য ২০২২-২৩ শিক্ষাবর্ষের ০৪ বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং, ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ০৯ মে ২০২৩খ্রি. তারিখের পরিবর্তে আগামী ১৮ মে 2023 খ্রি. রোজ : বৃহস্পতিবার সকাল ১০.০০ ঘটিকা হতে উত্তোলন/ডাউনলোড করা যাবে।

নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৩

নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৩
নার্সিং ও মিডওয়াইফারি নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৩

সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩
সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

বাংলাদশে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল তিন বছর মেয়াদী মিডওয়াইফারি ডিপ্লোমা এবং চার বছর মেয়াদী বিসএসসি নার্সিংয়ের জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে । ন্যূনতম যোগ্যতা থাকতেই প্রার্থীরা আবেদন করতে পারবেন ।

আবেদন শুরু – ১৫ মার্চ ২০২৩

আবেদনের শেষ তারিখ – ১৩ এপ্রিল ২০২৩

টাকা জমাদানের শেষ তারিখ – ১৫ এপ্রিল ২০২৩

আবেদন ফি – ৭০০ টাকা (নার্সিং) / ৫০০ টাকা (মিডওয়াইফারি)

ভর্তি পরীক্ষা – ১৯ মে ২০২৩ ( সকাল ১০ টা)

প্রবেশপত্র সংগ্রহ – ০৯ মে ২০২৩ থেকে শুরু

আবেদন লিংক – dgnm.teletalk.com.bd

আবেদনের ন্যূনতম যোগ্যতা
আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং বয়স অনূর্ধ্ব ২২বছর।
এইচএসসি বা সমমানের পরীক্ষায় ২০২১ অথবা ২০২২ ইংরেজি সালে উত্তীর্ণ এবং এসএসসি বা সমমানের পরীক্ষায় ২০১৯ অথবা ২০২০ ইংরেজি সালে উত্তীর্ণ হতে হবে। ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) – বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (G PA) ৩.০০ এর কম গ্রহণযােগ্য হবে না। এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি – যে কোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ (GPA) ৬.০০ থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৫০ এর কম গ্রহণযােগ্য হবে না। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু নারী প্রার্থী আবেদন করতে পারবে।

বাংলাদেশের নাগরিক যা বিদেশি শিক্ষা/O-Level/ A Level কার্যক্রমে এসএসসি/এইচএসসি বা এর সমমান পরীক্ষায় উত্তীর্ণ তাদের মার্কশীটসমূহ বাংলাদেশে প্রচলিত জিপিএ তে রূপান্তর করে Equivalence Certificate সংগ্রহ করার পর অনলাইনে। আবেদন করতে পারবেন। ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য পুরুষ প্রার্থীর ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে নির্দিষ্ট আসনের ১০ শতাংশ এবং বেসরকারি প্রতিষ্ঠানের নির্দিষ্ট আসনের ২০ শতাংশ ভর্তিযােগ্য হইবে।

সারাদেশের ১০০ টি প্রতিষ্ঠানে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -এর জন্য মোট ৪৯৮০ টি আসন রয়েছে । বিজ্ঞপ্তি অনুযায়ী এ সংখ্যা আরো বাড়ানো হতে পারে। ১৫০ নম্বরের ভিত্তিতে ভর্তির জন্য প্রার্থী নির্বাচন করা হবে । তার মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ এবং সময় থাকবে ১ ঘন্টা । আর বাকি ৫০ নম্বর জিপিএ – এর জন্য বরাদ্দ থাকবে । ভর্তি পরীক্ষার ৪০ এর কম নম্বর পেলে তাকে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group