পরীক্ষাশিক্ষক নিয়োগ তথ্য

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় এক ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় এক ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের লিখিত (খুলনা, রাজশাহী, ময়নমনসিংহ বিভাগ) পরীক্ষা আগামীকাল (২ ফেব্রুয়ারি) শুক্রবার অনুষ্ঠিত হবে। তিন বিভাগের ২২টি জেলাশহরে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১ ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় পর্বে মোট পরীক্ষার্থী ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন। কেন্দ্রের সংখ্যা ৬০৩টি, কক্ষের সংখ্যা ৯ হাজার ৩৫৭টি। ২০২৩ সালের ২০ মার্চ ২য় পর্বের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে প্রার্থীদের নির্ধারিত আসনে বসতে নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব প্রবেশ ফটক বন্ধ করে দেওয়া হবে। এছাড়া পুরুষ ও নারী প্রার্থীদের আলাদা কেন্দ্র করা হয়েছে। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ কার্যক্রম সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে সম্পন্ন করা হয়। প্রার্থীর রোল নম্বর, আসন বিন্যাস, প্রশ্নপত্র পাঠানো ও মুদ্রণ, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল প্রস্ততসহ সব কাজ সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হয়। এ ক্ষেত্রে কোনো ধরনের অবৈধ হস্তক্ষেপের সুযোগ নেই। দালাল বা প্রতারক চক্রের প্রলোভনে প্রলুব্ধ হয়ে কোনো ধরনের অর্থ লেনদেন না করার পরামর্শ দেওয়া হয়েছে। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে তাকে পুলিশের হাতে ধরিয়ে দেওয়া বা গোয়েন্দা সংস্থাকে জানাতে বলা হয়েছে। তিন ধাপের পরীক্ষা দ্রুত সময়ে শেষ করে মৌখিক পরীক্ষা শুরু করা হবে। জুলাইয়ের মধ্যে যোগ্যপ্রার্থীদের নিয়োগ দেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে নির্ধারিত আসন বসতে হবে। ৩০ মিনিট আগে সব প্রবেশের ফটক বন্ধ করে দেওয়া হবে। পুরুষ-নারীদের আলাদা কেন্দ্র করা হয়েছে। পরীক্ষার্থীর প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষর মিলিয়ে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে। কে কোন সেটের প্রশ্ন পাবেন তা পরীক্ষা শুরুর ৫ মিনিট আগে জানানো হবে। ভিন্ন সেটে পরীক্ষা দিলে তা প্রার্থীর খাতা বাতিল করা হবে। আগে জেলা পর্যায়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হলেও এ প্রক্রিয়ায় বিভিন্ন পর্যায়ে অনেক বেশি মানুষ সম্পৃক্ত হয়ে পড়ায় এটি বাতিল করে কেন্দ্রীয়ভাবে প্রশ্নপত্র প্রণয়ন করা হচ্ছে।

পরীক্ষাকেন্দ্রে প্রার্থীরা কোনো ধরনের ইলেকট্রিক ডিভাই নিয়ে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্রে প্রবেশের আগে পুরুষ-নারী পুলিশ দিয়ে প্রার্থীদের তল্লাশি করা হবে। কেন্দ্রে সব ধরনের অনিয়ম রোধে তিন স্তরের নিরাপত্তা বসানো হবে। সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে। কেন্দ্র সচিবের কাছে একটি অ্যানালগ ফোন থাকবে। তিনি ছাড়া অন্য কারও কাছে ফোন থাকবে না। পরীক্ষা চলাকালীন কেন্দ্রে ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন রাখা হবে।

Primary teachers must enter the center one hour before the recruitment test. State Minister for Primary and Mass Education. Zakir Hossain said the candidates have been instructed to sit in the designated seats one hour before the start of the written test for the appointment of assistant teachers in government primary schools. All entrances will be closed 30 minutes before the start of the test. Besides, separate centers have been set up for male and female candidates. The state minister made the remarks at a press conference at the concerned ministry on Thursday (April 21).

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group