শিক্ষা খবর

অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করতে আবেদন আহবান করেছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। দেশের সরকারি ও বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়রনত ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। মঙ্গলবার (০১ আগস্ট)

স্নাতক (পাস ও অনার্স)/সমমান শ্রেণিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সারা দেশের সকল সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়/কলেজ/মাদ্রাসায়/সমমান পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ২০২৩-২০২৪ অর্থবছরে ভর্তি সহায়তা প্রদান করা হবে।

অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা, ২০২০ অনুসারে ২০২৩-২০২৪ অর্থবছরে ভর্তি সহায়তা প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে https://www.eservice.pmeat.gov.bd/admission -এ লিংকে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ওযেসবাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোডকৃত নির্ধারিত ফর্ম ডাউনলোড ও প্রিন্ট করে শিক্ষার্থী যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত, সে শিক্ষা প্রতিষ্ঠান/বিভাগীয় প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করে আবেদন করতে হবে।

প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত সকল সরকারি-আধাসরকারি-স্বায়ত্তশাসিত দপ্তর ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ‘জাতীয় বেতন স্কেল, ২০১৫’ অনুযায়ী ১৩ থেকে ২০তম গ্রেডের সকল কর্মচারীর সন্তানগণকে আবেদনপত্রের সাথে অফিস প্রধান কর্তৃক প্রদত্ত পিতা/মাতা/অভিভাবকের বেতনের গ্রেড সংক্রান্ত প্রত্যয়ন সংযুক্ত করবেন। এছাড়া, অন্যান্য শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান/বিভাগীয় প্রধান কর্তৃক প্রদত্ত শিক্ষার্থীর পিতা/মাতা/অভিভাবকের বাৎসরিক আয় দুই লক্ষ টাকার কম মর্মে প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান, নদী ভাঙ্গন পরিবারের সন্তান, অসচ্ছল মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানগণ ভর্তি সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার প্রাপ্তি’র স্বপক্ষে প্রমাণপত্র সংযুক্ত করতে হবে।

স্নাতক (পাস ও অনার্স)/সমমান শ্রেণিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার আবেদনের সাথে সর্বশেষ যে শ্রেণি বা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তার সত্যায়িত নম্বরপত্র সংযুক্ত করতে হবে।

স্নাতক (পাস ও অনার্স)/সমমান শ্রেণিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদেরশিক্ষা ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার আবেদনের ক্ষেত্রে ই-ভর্তি সহায়তার ব্যবহার নির্দেশিকা https://www.eservice.pmeat.gov.bd/admission -এ লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় কাগজ-পত্র আপলোড করে ০৭/৮/২০২৩ থেকে ০৭/৯/২০২৩ খ্রি: তারিখের মধ্যে আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group