শিক্ষা খবরশিক্ষা নিউজ

চাকুরির আবেদন পত্র বাংলায় লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম

চাকুরির আবেদন পত্র বাংলায় লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম। বাংলা দরখাস্ত কাজের সুবিধার্তে অনেক সময় বিভিন্ন প্রকারের আবেদন পত্র লিখতে হয়। কিন্তু সঠিকভাবে বাংলা দরখাস্ত লেখার নিয়ম জানার অভাবে আমরা এ বিষয়ে অভিজ্ঞদের কাছ থেকে দরখাস্ত বা আবেদন লেখার নিয়ম জেনে নিতে হয়। বিশেষ ভাবে চাকরি প্রার্থীগণ চাকরির আবেদন বা চাকরির দরখাস্ত লেখার নিয়ম সঠিকভাবে না জানার কারনে অনেক সমস্যায় পড়েন। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, লজ্জার কারনে এ বিষয়ে অন্যের দ্বারস্ত হয়ে পরামর্শও নেন না। যার ফলে একটি সুনির্দিষ্ট বিষয়ে ভালোমানের দরখাস্ত লেখাও হয় না। এতে করে চাকরির আবেদনটি কর্তৃপক্ষের নিকট পছন্দ হয় না।

Application / দরখাস্ত লেখার নির্ধারিত কিছু নিয়ম রয়েছে যা কোন অবস্থাতেই বাদ দেওয়া সম্ভব নয়। আপনি যে কোন প্রকারের আবেদন লিখুন না কেন, আবেদন লেখার সময় নিম্নবর্ণিত নিয়মাবলী মেনে দরখাস্ত লেখা সম্পন্ন করতে হবে।

আবেদন পত্র লেখার নিয়ম : চাকরির দরখাস্ত লেখার সময় নিম্নের দিকগুলাে একান্ত বিবেচ্যঃ

১. প্রাপকের নাম-ঠিকানা: প্রাপকের নাম-ঠিকানা অংশে চাকরিদাতা প্রতিষ্ঠানের ঠিকানা লিখতে হয়।

২. বিষয়: প্রাপকের নামের পর বিষয় হিসেবে যে পদে আবেদন করা হচ্ছে তা উল্লেখ করতে হয়।

৩. সম্বােধন: আনুষ্ঠানিক সম্বােধন হবে ‘জনাব’ অথবা মহােদয়’ শব্দটি।

৪. আবেদনের সূত্র: পত্রিকা মারফত নিয়ােগ দানের খবর জানা গেলে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখসহ সংশ্লিষ্ট পত্রিকার সূত্র উল্লেখ করতে হয়।

৫. আবশ্যিক তথ্য: আবেদনপত্রে আবেদনকারীর পূর্ণ নাম, পিতা-মাতার নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, জন্ম তারিখ, নাগরিকত্ব, শিক্ষাগত যােগ্যতা ইত্যাদি সম্পর্কে যথাযথ তথ্য লিপিবদ্ধ করতে হয়।

৬. অতিরিক্ত তথ্য: অতিরিক্ত কোনাে প্রশিক্ষণ কিংবা অতিরিক্ত যােগ্যতা বা অভিজ্ঞতা থাকলে আবেদনপত্রে তা উল্লেখ করা প্রয়ােজন।

৭. সংযুক্তি: দরখাস্তের শেষে আবেদনপত্রে বর্ণিত তথ্যের প্রামাণ্য দলিল হিসেবে বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সনদপত্র, প্রাপ্ত নম্বর, প্রশংসাপত্র এবং নাগরিকত্ব, যােগ্যতা, অভিজ্ঞতা ইত্যাদি সংক্রান্ত প্রত্যয়নপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করে দিতে হয়।

চাকুরির আবেদন পত্র বাংলায় লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম
চাকুরির আবেদন পত্র বাংলায় লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম
চাকুরির আবেদন পত্র বাংলায় লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম
চাকুরির আবেদন পত্র বাংলায় লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম

তারিখঃ

অধ্যক্ষ,

নীলফামারী সরকারি মহাবিদ্যালয়

বিষয়ঃ অগ্রিম ছুটির জন্য আবেদন।

 

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি দ্বাদশ শ্রেণির একজন নিয়মিত ছাত্র । আসছে ২০ নভেম্বর আমার বড় বোনের বিয়ের দিন ধার্য করা হয়েছে । এ জন্য বিয়ের আগের দিন ও পরের দিনসহ তিন দিন বিয়ের অনুষ্ঠান তদারকির দায়িত্ব আমার ওপর ন্যস্ত হয়েছে ।

অতএব , জনাবের কাছে বিনীত নিবেদন এই যে আমাকে উল্লিখিত তিন দিনের ছুটি প্রদান করতে জনাবের মর্জি হয় ।

 

বিনীত —

দ্বাদশ শ্রেণি

বিভাগ—

শাখা —

রোল নং —

Rules for writing job application forms in Bangla | Rules for writing applications. Many times different types of application forms have to be written for the convenience of Bengali application work. But due to the lack of knowing the rules of writing Bangla applications properly, we have to know the rules of writing applications or applications from experienced people in this regard. In particular, job seekers face a lot of problems due to not knowing the rules of writing a job application or job application properly. In most cases, it is seen that due to shame, he does not even consult others in this matter. As a result, good quality applications are not written on a specific topic. As a result, the job application is not liked by the authorities.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group