শিক্ষা খবর

ট্রেনের চালক হবার নিয়ম। ট্রেন চালকের বেতন কত সে সম্পর্কিত বিস্তারিত তথ্য

ট্রেনের চালক হবার নিয়ম। ট্রেন চালকের বেতন কত সে সম্পর্কিত বিস্তারিত তথ্য। প্রথমত, রেল গাড়ির কোন চালককে এগজ্যাক্টলী ড্রাইভার বলা যায়না, তাদেরকে “লোকোমাস্টার” বলা হয়।
দ্বিতীয়ত্ব, লোকোমাস্টার এর কোন লাইসেন্স কোন প্রতিষ্ঠান থেকে নিতে হয় না। রেল কর্তৃপক্ষই এটা প্রয়োজনীয় ট্রেনিং দিয়ে থাকেন।
প্রয়োজন সাপেক্ষে রেলওয়ে কর্তৃপক্ষ প্রায়শই জাতীয় দৈনিক প্রত্রিকার মাধ্যমে সহকারী লোকোমাস্টার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে। কিছু দিন আগেও বেশ কিছু সংখ্যক সহকারী লোকোমাস্টার নিয়োগ প্রকৃয়া সম্পন্য করা হয়েছে।

সহকারী লোকো মাস্টার থেকে একজন পূর্ণাঙ্গ লোকো মাস্টার হতে ৮-১০ বছর অথবা এর চেয়েও বেশি সময় লাগতে পারে। কেননা লোকোমাস্টার একটি খুবই গুরুত্বপূর্ণ পদ। এই পদে ভুলের কোন স্থান নেই। একটি ভুলেই হাজার হাজার যাত্রীর জীবন বিপন্য হতে পারে। একটি লোকোমোটিভ (ইঞ্জিন) অপারেট করা সত্যিই খুবই জটিল পদ্ধতি।
লোকো মাস্টার গ্রেড-২ পদে নিয়োগ পেতে মিনিমান এইচএসসি(বিজ্ঞান)/ডিপ্লোমা পাশ যোগ্যতা থাকতে হবে। সহকারী লোকো মাস্টার গ্রেড-২ হতে ৩ বছর পর সহকারী লোকোমাস্টার গ্রেড-১, তারপর ৫-৭ বছর পর এসএলএম (সান্টিং মাস্টার) এবং তারপর যোগ্যতা এবং সামর্থ্য অনুযায়ী পূর্নাঙ্গ লোকোমাস্টার পদে পদায়ীত হয় আনুমানিক ৮-১০ বছর পর বা আরও ১৫-২০ বছরও লেগে যায়। আর যারা পরিক্ষায় পাশ করতে পারেনা তারা পদোন্নতিও পায়না অনেক ক্ষেত্রে তখন তাদের আন্তঃনগর ট্রেন চালানোর যোগ্যতাও থাকেনা ফলে তাদের লোকাল ট্রেন ও মালগাড়ী চালাতে হয় শুধু।

এই পদের বিভিন্ন পদবী নিম্নে দেওয়া হল।
১. সহকারী লোকোমাস্টার গ্রেড – ২য়
২. সহকারী লোকোমাস্টার গ্রেড – ১ম
৩. সাব-লোকোমাস্টার
৪. লোকোমাস্টার গ্রেড – ২য়
৫. লোকোমাস্টার গ্রেড – ১ম

বিঃদ্রঃ বেতন ভাতা সরকারী স্কেল অনুযায়ী হয়, মাইলেজ হিসেবে অতিরিক্ত বেতন স্কেল অনুযায়ী হয়ে থাকে। **১০০ মাইলকে (০১) দিনের সমবেতন হিসেবে গন্ন্য করা হয়। সেই বেতন উপরোক্ত পদবী অনুযায়ী স্কেল মোতাবেক হয়ে থাকে।

প্রিমিয়াম সাজেশন Premium Suggestion

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group