শিক্ষা খবর

ক্রেডিট কার্ড কিভাবে পাওয়া যায়? ক্রেডিট কার্ড কত প্রকার? ক্রেডিট কার্ডের জন্য দরকারি কাগজপত্র ও যোগ্যতা

ক্রেডিট কার্ড কিভাবে পাওয়া যায়? ক্রেডিট কার্ড কত প্রকার? ক্রেডিট কার্ডের জন্য দরকারি কাগজপত্র ও যোগ্যতা নিয়ে নিম্নে আলোচনা করা হবে।

ক্রেডিট কার্ড কিভাবে পাবেন?

আমাদের দেশের প্রায় সব ব্যাংক থেকে ক্রেডিট কার্ড প্রদান করা হয়। আপনি ব্যাংকে সামান্য কিছু কাগজপত্র এবং সত্যের এখানে একটি ক্রেডিট কার্ডের মালিক হতে পারবেন।

ক্রেডিট কার্ড পাওয়ার জন্য কি কি যোগ্যতা এবং কাগজপত্র লাগবে

১. চাকরিজীবী হলে: আপনি যদি চাকরিজীবী হন তাহলে ক্রেডিট কার্ড পাওয়া আপনার জন্য সহজ হবে। আপনার অফিসের একটি সার্টিফিকেট, ব্যাংকের মধ্যে সর্বনিম্ন ৬ মাসের বেতন জমা থাকতে হবে, জাতীয় পরিচয় পত্র, টিন সার্টিফিকেট, ব্যাংকে একাউন্ট আছে এমন আত্মীয়-স্বজনের রেফারেন্স ইত্যাদির কাগজপত্র থাকলে আপনি একটি ক্রেডিট কার্ডের মালিক হতে পারবেন। এসব কাগজপত্র ব্যাংক অনুযায়ী ভিন্ন হতে পারে।

২. ব্যবসায়ী হলে: আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে আপনাকে ক্রেডিট কার্ড নিতে হলে ব্যাংকের ১ বছরের ট্রানজেকশন, টিন সার্টিফিকেট, ট্রেড লাইসেন্স, স্টেটমেন্ট এবং কমপক্ষে ১০ লাখ টাকা লেনদেন থাকতে হবে।

৩. ডাক্তার বা আইনজীবী হলে: জাতীয় পরিচয় পত্র, টিন সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট, পেশার লাইসেন্স, ব্যাংকে একাউন্ট আছে এমন আত্মীয়-স্বজনের রেফারেন্স ইত্যাদি থাকতে হবে।

এছাড়া অন্যান্য ক্ষেত্রে এবং ব্যক্তিগত প্রয়োজনে ক্রেডিট কার্ড নিতে হলে উপরের কাগজপত্র ছাড়া বিদ্যুৎ বিলের কপি বা গ্যাস কপি লাগতে পারে।

ক্রেডিট কার্ড নেয়ার আগে করনীয়:

১. চার্জ সম্পর্কে জানা: ক্রেডিট কার্ড নেওয়ার আগে অবশ্যই যে ব্যাংক থেকে নিবেন সেই ব্যাংক থেকে ক্রেডিট কার্ডের বাৎসরিক বিভিন্ন চার্জ সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। তা না হলে পরবর্তীতে ব্যাংক না আর অজান্তে চার্জ হিসেবে আপনার কাছ থেকে টাকা কেটে নেবে।

২. সুযোগ সুবিধা: ক্রেডিট কার্ড নেওয়ার আগে অবশ্যই ব্যাংক থেকে ওই ক্রেডিট কার্ডের সুযোগ সুবিধা সম্পর্কে জেনে নিবেন। বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড নিলে আপনি কেনাকাটা করতে গেলে বিভিন্ন ডিসকাউন্ট এর মত সুযোগ সুবিধা পাবেন। তাই এসব সুযোগ-সুবিধা সম্পর্কে জেনে নিবেন।

৩. কার্ডের লিমিটেশন: আপনি আপনার কার্ড দিয়ে দিনে অথবা মাসিক কত টাকা ট্রানজেকশন করতে পারবেন সেটা জানা অতিব জরুরি। তাই অবশ্যই ক্রেডিট কার্ড নেওয়ার আগে কার্ডের লিমিট সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন।

৪. ব্যালেন্স লোড: আপনার ক্রেডিট কার্ডে সর্বোচ্চ কত টাকা লোড করতে পারবেন সেটা ব্যাংক থেকে জেনে নিবেন। বিভিন্ন ব্যাংক তাদের কার্ডে টাকা লোড ভিন্ন ভিন্ন রাখে। তাই সেটা একটু জেনে নেবেন।

৫. কার্ডের পেমেন্ট পরিশোধের সময়: আপনি কার্ড নেওয়ার আগে অবশ্যই কার্ডের বিল কত দিনের মধ্যে পরিশোধ করতে হবে সেটা আগে জেনে নিবেন। কারণ পরে কার্ডের বিল পরিশোধে ঝামেলায় পড়তে পারেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group