শিক্ষা খবরশিক্ষা নিউজ

মেডিকেল ভর্তি পরীক্ষা এক বছরে দুইবার

মেডিকেল ভর্তি পরীক্ষা এক বছরে দুইবার।দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ সালের ভর্তি আগামী ডিসেম্বরে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এটি বাস্তবায়ন হলে এক বছরে দুইবার মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। করোনাভাইরাসের কারণে মেডিকেল শিক্ষায় যে ঘাটতি তৈরি হয়েছে সেটি থেকে বেরিয়ে আসতে আগামী ডিসেম্বর মাসে ২০২২-২৩ সালের ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে।

দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে নিবন্ধন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। এ পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়। গত ৫ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়।

করোনা পরবর্তী শিখন ঘাটতি পূরণে এমন চিন্তাভাবনা করা হচ্ছে। তবে এটি এখনো চূড়ান্ত না। এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হওয়ার পর সবাই মিলে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে গত ১ এপ্রিল ২০২১-২২ সালের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে হয় এ পরীক্ষা। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ডেন্টাল কলেজ ছিলো।

নির্ধারিত সময়ে এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হলে ডিসেম্বরেই মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। এইচএসসি পরীক্ষা শেষে এ বিষয়ে আলোচনায় বসবে নীতিনির্ধারণী কমিটি। আর ডিসেম্বর মাসে ভর্তি পরীক্ষা হলে একই বছরে দুইবার মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। করোনার কারণে আমাদের শিক্ষার্থীদের শিক্ষা জীবন থেকে দুই বছর হারিয়ে গেছে। এই গ্যাপ কীভাবে পূরণ করা যায় সেটি নিয়ে আমরা আলোচনা করেছি। অনেকেই বলেছেন ভর্তি পরীক্ষার সময় এগিয়ে নিয়ে আসা। সেজন্য ডিসেম্বরে এমবিবিএস ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে।

Medical admission test twice a year. Admission to government-private medical colleges of the country for 2022-23 is planned to be organized next December. If this is implemented, the medical admission test will be held twice a year. The admission test for 2022-23 is being planned in December to overcome the deficit in medical education caused by a coronavirus.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group