শিক্ষা খবরশিক্ষা নিউজ

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু যেভাবে পাবেন

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু যেভাবে পাবেন।আজ শনিবার (২৩ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ঈদের যাত্রার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। ঈদযাত্রায় রাজধানীর কমলাপুর রেল স্টেশনে যাত্রীর চাপ কমাতে পাঁচটি কেন্দ্র থেকে এবার পাওয়া যাবে ট্রেনের টিকিট। আজ ২৩ এপ্রিল বিক্রি হবে ২৭ এপ্রিলের টিকেট। একইভাবে ২৪ এপ্রিল ২৮ এপ্রিলের, ২৫ এপ্রিল ২৯ এপ্রিলের, ২৬ এপ্রিল ৩০ এপ্রিলের এবং ২৭ এপ্রিল ১ মের টিকিট মিলবে। রোজা ৩০টি হলে ৩ মে ঈদ হবে। সেক্ষেত্রে ২৮ এপ্রিল বিক্রি হবে ২ মের টিকেট। ফিরতি যাত্রা শুরু হবে আগামী ৫ মে। ওই দিনের ট্রেনের টিকেট বিক্রি হবে ১ মে।

ঈদে ছয় জোড়া বিশেষ ট্রেন থাকবে। এর মধ্যে চাঁদপুর স্পেশাল-১ ও চাঁদপুর স্পেশাল-২ ট্রেন চট্টগ্রাম-চাঁদপুর রুটে চলবে ২৯ এপ্রিল থেকে ১ মে ও ঈদের পর ৪ মে থেকে ৮ মে। এ ছাড়া দেওয়ানগঞ্জ স্পেশাল ঢাকা দেওয়ানগঞ্জ রুটে একই সময়ে চলবে। খুলনা স্পেশাল ট্রেনটি ঢাকা-খুলনা রুটে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসের অতিরিক্ত রেক দিয়ে চলাচল করবে। এটি আগামী ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত চালানো হবে।

এ ছাড়া তেজগাঁও থেকে ময়মনসিংহ ও জামালপুর রুটের আন্তঃনগর ট্রেন এবং দেওয়ানগঞ্জ স্পেশালের টিকিট বিক্রি হবে।অনলাইনে (https://eticket.railway.gov.bd/) ওয়েবসাইটের মাধ্যমে অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে। আর কাউন্টারে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে টিকিট বিক্রি। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেওয়া হবে না। স্পেশাল ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে না, সেগুলো শুধু কাউন্টার থেকে বিক্রি হবে।

রেলের ঈদযাত্রার পরিকল্পনা সাজিয়েছি ৩ মে ঈদ ধরে। টিকিট কিনতে কমলাপুরে যাত্রীর একটা বিরাট ভিড় থাকে। এ জন্য এবার ঢাকার পাঁচটি কেন্দ্র থেকে ট্রেনের টিকিট বিক্রি করা হবে। কেন্দ্রগুলো হলো কমলাপুর রেল স্টেশন, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন, তেজগাঁও স্টেশন, ঢাকা বিমানবন্দর স্টেশন ও ফুলবাড়িয়া (পুরাতন রেলওয়ে স্টেশন)। এর মধ্যে কমলাপুর থেকে পশ্চিমাঞ্চল ও খুলনাগামী স্পেশাল ট্রেনের টিকিট বিক্রি হবে। বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী আন্তঃনগর ট্রেনের টিকিট মিলবে।

How to start selling advance train tickets. Advance train tickets for the Eid journey are starting today, Saturday (April 23). Train tickets will be available from five centers this time to reduce passenger pressure at the Kamalapur railway station in the capital during the Eid Yatra. Tickets for April 26 will go on sale today, April 23. Similarly, tickets for 24th April, 26th April, 25th April, 29th April, 26th April, 30th April, and 26th April, and 1st May will be matched. If the fast is 30, Eid will be on 3rd May. In that case, tickets for May 2 will be sold on April 28. The return journey will start on May 5. Train tickets for that day will be sold on May 1.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group