শিক্ষা খবরশিক্ষা নিউজ

সকল স্কুল ও কলেজে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশ

সকল স্কুল ও কলেজে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশ।আগামী বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ। সব স্কুল ও কলেজে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে জারি করা আদেশটি সব সরকারি বেসরকারি স্কুল ও কলেজের প্রধান এবং মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে। মঙ্গলবার আদেশটি প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর। সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করতে হবে। ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তালিকায় অন্তর্ভুক্ত করায় বিষয়টি গুরুত্বের সঙ্গে উদযাপন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে। সভার কার্যবিবরণী গত ৩১ মার্চ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পাঠিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। এ নির্দেশনা অনুসারে ইতোমধ্যে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে গত ৬ এপ্রিল আদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। গত ২৮ মার্চ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভার কার্যবিবরণী হাতে এসেছে। সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসব মুখর পরিবেশে ও আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করতে কবে।

ইউনেক্সো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তালিকা অন্তর্ভুক্ত করায় বিষয়টি গুরুত্বের সঙ্গে উদযাপন করতে হবে। চলতি বছর সব প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে নববর্ষ উদযাপন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে হবে নববর্ষ। ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তালিকা অন্তর্ভুক্ত করায় বিষয়টি গুরুত্বের সঙ্গে উদযাপন করতে হবে। গত ২৮ মার্চ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Instructions to celebrate Bengali New Year in all schools and colleges. Next Thursday (April 14) Bengali New Year. The Department of Secondary and Higher Education has directed all schools and colleges to celebrate Bengali New Year in a festive atmosphere. The order issued by the department with this instruction has been sent to the heads of all government and private schools and colleges and field level education officials. The order was released by the education department on Tuesday. All educational institutions have to celebrate the Bengali New Year in a festive atmosphere under their own management. The inclusion of the UNESCO Mars procession in the list of Intangible Cultural Heritage should be celebrated with seriousness.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group