শিক্ষা খবরশিক্ষা নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি ১ হাজার টাকা সামনে আরও বাড়বে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি ১ হাজার টাকা সামনে আরও বাড়বে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সালে ভর্তি আবেদন ফি ১ হাজার টাকা শিক্ষার্থীপ্রতি খরচের তুলনা কম হচ্ছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন সামনের বছরগুলোতে প্রয়োজনে এ ফি আরও বাড়ানো হবে। ভর্তি ফি নিয়ে শুক্রবার গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা জানিয়েছ। বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা হওয়ার কারণে শিক্ষার্থীপ্রতি আমাদের খরচ পড়ে প্রায় সাড়ে ১৩শ টাকা।

অবশ্য এ বছর থেকে বিভাগী শহরে ভর্তি নেয়া শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবার ২০২১-২২ সালে ফি আরও ৩৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করার সিদ্ধান্ত হয়।
এ বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল ৮ থাকতে হবে। গতবছর সেটি ৮ দশমিক ৫ ছিল। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

যারা সমন্বয়কারী থাকবেন তাদের পরামর্শ দিয়েছি। যাতে তারা শিক্ষার্থীদের স্বার্থে সেক্রিফাইস করে। এমনিতেও আমাদের শিক্ষকরা সবসময় সেক্রিফাইস করেন। উনাদের পরামর্শ দিয়েছি যাতে এবার ২০০-৩০০ টাকা কম রাখেন, সামনে প্রয়োজন হলে সামনের বছরগুলোতে আরও বাড়ানো হবে। ২০১৮-১৯ সালে পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ২০১৯-২০ সালে ১০০ টাকা বাড়িয়ে তা করা হয় ৪৫০ টাকা। এরপর ২০২০-২১ সালে আরও ২০০ টাকা বাড়িয়ে করা হয় ৬৫০ টাকা।

এই টাকা হলে মোটামুটি সংকুলান হয় বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষার দায়িত্বে থাকা ডিনরা। ফলে এই ১০০০ টাকাও কম। যেটা সবচেয়ে ন্যূনতম সেটা আমরা রাখছি। এর মধ্যে একটা অংশ বিশ্ববিদ্যালয়ে চলে আসবে। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় ফি নির্ধারণ করা হয়। ১০০০ টাকার মধ্যে ভর্তি পরীক্ষার ফি ৯৫৬ টাকা ৫০ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

Admission fees at Dhaka University will increase further by 1 thousand takas. Md. Akhtaruzzaman. He said the fee would be further increased in the coming years if necessary. He said this in an interview given to the media on Friday about the admission fee. Due to the admission test in the departmental city, our cost per student is about 13 hundred rupees.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group