বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বেন ৪৮ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বেন ৪৮ জন।ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২১-২২ সালে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৯০ হাজার ৩৪৭ জন। সে অনুযায়ী ৫ টি ইউনিটে ৬ হাজার ৩৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন ৪৮ জন শিক্ষার্থী।ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, এবার শিক্ষার্থীদের ভর্তি আবেদনে কোনো ধরণের ঝামেলা পোহাতে হয়নি। তবে এবারে মোট আবেদন তুলনামূলক কম।

এ বছর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আসন সংখ্যা ৯৩০টি, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে আসন ১ হাজার ৭৮৮ টি, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে আসন ১ হাজার ৮৫১টি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে আসন ১ হাজার ৩৩৬টি এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩০টি আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার মানবণ্টন গত বছরের মতো ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর। বাকি ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

এবার ক- ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ১৫ হাজার ৭১২, খ- ইউনিটে ৫৮ হাজার ৫৫৩জন, গ- ইউনিটে ৩০ হাজার ৬৯৩ জন, ঘ- ইউনিটে ৭৮ হাজার ৭১ জন এবং চ- ইউনিটে ৭ হাজার ৩৫৮ জন। এবারের ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন (শুক্রবার), কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন (শনিবার), বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন (শুক্রবার), সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন (শনিবার) এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা (এমসিকিউ ৬০ নম্বরের জন্য ৪৫ মিনিট, লিখিত ৪০ নম্বরের জন্য ৪৫ মিনিট)। তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে। এতে এমসিকিউর জন্য ৩০ মিনিট এবং লিখিত ১ ঘণ্টাসহ মোট দেড় ঘণ্টা সময় থাকবে। ক, খ, গ এবং ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ সকল বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এবার ভর্তি আবেদনের যোগ্যতা কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। এছাড়া ‘চ’ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

Dhaka University (DU) 2021-22 1st year undergraduate (honors) admission test, a total of 2 lakh 90 thousand 346 people have submitted applications. According to him, 48 students will contest for each seat against 6,035 seats in 5 units. Mostafizur Rahman said, this time there was no problem with the admission application of the students. However, this time the total application is comparatively less.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group