বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৮ মে ভর্তির আবেদন শুরু।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ সালের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জাবির অফিসিয়াল ওয়েবসাইটে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আগামী ১৮ মে থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়ে চলবে ১৬ জুন পর্যন্ত। এছাড়াও আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্ট পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

এ বছর ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ই’ ইউনিটের আবেদন ফি ৯০০ এবং ‘ডি’ ইউনিটের জন্য ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ‘সব ইউনিটে এমসিকিউ পদ্ধতিতে ৮০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষার সময় থাকবে ৫৫ মিনিট এবং পাস নম্বর ন্যূনতম ৩৩ শতাংশ। তবে ভর্তির জন্য বিষয়ভিত্তিক নির্ধারিত নম্বর পেতে হবে।’ ভর্তি সংশ্লিষ্ট সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে juniv-admission.org পাওয়া যাবে।

‘এ’ ইউনিটে গণিতে ২২, রসায়নে ২২, পদার্থবিজ্ঞানে ২২, বাংলায় ৩, ইংরেজি ৩ ও আইটিতে ৮ নম্বর। ‘বি’ ইউনিটে বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, সাধারণ গণিতে ৫ এবং সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয় ও আইকিউতে ২৫ নম্বর। ‘সি’ ইউনিটে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট বিষয়ে ৫০ নম্বর। ‘ডি’ ইউনিটে রসায়নে ২৪, উদ্ভিদবিজ্ঞানে ২২, প্রাণিবিদ্যায় ২২, বাংলা ও ইংরেজিতে ৮ ও বুদ্ধিমত্তায় ৪ নম্বর এবং ‘ই’ ইউনিটে বাংলায় ১০, ইংরেজিতে ৩০, গণিতে ২৫ ও সমসাময়িক ব্যবসায়িক বিষয়াবলিতে ১৫ নম্বরের পরীক্ষা হবে।

২০২১-২২ সালে ১০টি ইউনিটের পরিবর্তে মোট পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই ৫টি ইউনিটগুলো হচ্ছে, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরীক্ষা ‘এ’ ইউনিটে, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের পরীক্ষা ‘বি’ ইউনিটে, কলা ও মানবিকী অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা ‘সি’ ইউনিটে, ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরীক্ষা ‘ই’ ইউনিটে এবং জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা ‘ডি’ ইউনিটে হবে।

Application for admission to Jahangirnagar University started on 17th May. Admission notification for the first year of graduation (honors) is published on the official website of Jabir. The online application process will start on May 16 and will continue till June 18. Besides, the probable date of examination has been fixed from 31st July to 11th August.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group