ভর্তি তথ্যশিক্ষা নিউজ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোনটিতে কত আসন দেখে নিন

পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোনটিতে কত আসন দেখে নিন।দেশে উচ্চশিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। শিগগিরই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে বিশ্ববিদ্যালয়গুলো। বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধে অংশ নেয়ার আগে কোন বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কত তা জানা গুরুত্বপূর্ণ। এই গুরুত্ব বিবেচনায় আজকে আমরা জানার চেষ্টা করব দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কোনটিতে কতগুলো আসন রয়েছে।

এছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ২১৫, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ২৩৫, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯০১, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৬৫, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ৬৮৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে ১০০, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১৩১, চট্টগ্রাম ভেটেনারি এন্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ২৪৫, বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩০৩, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৭০৩, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৫০৫, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৬৮৪, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮১৫, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৫৬, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৪১৬, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯১৫, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯২০, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ে ৩০০টি আসন রয়েছে।

২০২১-২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের আসন সংখ্যা কমিয়েছে। এবার প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত এই বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ৬ হাজার ৮৫টি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মোট আসন ৪ হাজার ৬৯৩টি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ৪ হাজার ৯২৬টি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আসন ২ হাজার ১৩৩, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৪৭১, খুলনা বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ২৫৩, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৭৬৫, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৫৪, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৪৯৫, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৩১৫, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ১২০, ববিন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৬৭টি।

Take a look at the number of seats in any of the public universities. All the university admission test dates have already been announced. The universities will publish the admission notification soon. It is important to know the number of seats in a university before taking part in the university admission battle. Considering this importance, today we will try to find out how many seats are available in any of the public universities in the country.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group