ভর্তি তথ্যশিক্ষা নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তির আবেদন শুরু ১০ এপ্রিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তির আবেদন শুরু ১০ এপ্রিল।ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ সালের এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদন আগামী ১০ এপ্রিল (রোববার) থেকে শুরু হচ্ছে। আগ্রহী প্রার্থীদের ভর্তির জন্য সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্য থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করতে হবে এবং তত্ত্বাবধায়কের অধীনে ও মাধ্যমে এমফিল গবেষণার জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণিসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ ৫ এর মধ্যে ৩ দশমিক ৫ অথবা সিজিপিএ ৪ এর মধ্যে ৩ থাকতে হবে।

এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর চারবছর মেয়াদি স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছর মেয়াদি স্নাতক সম্মান ও এক বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অথবা ২ বছর মেয়াদি স্নাতক ও দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি এবং স্নাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকরি অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। ৫ বছর মেয়াদি এমবিবিএস ডিগ্রিধারী প্রার্থীরা তাদের ডিগ্রির সঙ্গে সম্বন্ধযুক্ত বিভাগে আবেদন করতে পারবেন।

আগামী ১০ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://du.ac.bd) থেকে আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরমের ফি বাবদ ৫০০ টাকা জনতা ব্যাংক টিএসসি শাখায় জমা দিতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে আগামী ২৬ মে তারিখের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে ফি বাবদ টাকা জমার রশিদের মূলকপি, সব পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের মাধ্যমে সত্যায়িত করে জমা দিতে হবে। এছাড়া, গবেষণার একটি রূপরেখা (Synopsis) জমা দিতে হবে।

Application for MPhil admission to Dhaka University starts on 10th April. Application for admission in the MPhil program of 2022-2023 at Dhaka University is starting next 10th April (Sunday). Interested candidates will have to select a supervisor from among the teachers of the concerned department or institute for admission and will have to apply in the prescribed form for MPhil research under and through the supervisor. According to the CGPA rules, all examinations from secondary or equivalent to undergraduate and postgraduate should have 3.5 out of CGPA 5 or 3 out of CGPA 4.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group