শিক্ষা খবর

হজ নিবন্ধন 2024 হজ নিবন্ধন যাচাই

হজ নিবন্ধন 2024 হজ নিবন্ধন যাচাই। ৬৫ বছরের বেশি বয়সী কেউ এবার হজ করতে পারবেন না। ২০২৪ সালে নিবন্ধিত ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তির পরিবারের একজন সদস্য শূন্য কোটায় হজে যেতে অগ্রাধিকার পাবেন। তবে তাদেরকে আগামী ১০ মে’র মধ্যে প্রাক-নিবন্ধন সম্পন্ন করে আবেদন করতে হবে বলে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। আজ শনিবার (৭ মে) এক বিজ্ঞপ্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ কথা জানায়।

হজযাত্রী ও হজসংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, রাজকীয় সৌদি সরকারের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১৪৪৫ হিজরি (২০২৪ সাল) হজে ৬৫ বছরের (পাসপোর্ট অনুযায়ী যাদের জন্ম ১৯৫৭ সালের ১ জুলাই এবং এর পর) কম বয়সী ব্যক্তিই শুধু হজ পালনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। ফলে ১৯৫৭ সালের ১ জুলাইয়ের আগে যাদের জন্ম তারা এ বছর হজে যেতে পারবেন না। তবে যেসব হজযাত্রী ২০২৪ সালের হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন এবং বয়স এরই মধ্যে ৬৫ বছর অতিক্রম করছে, তার পরিবর্তে তার পরিবারের একজন সদস্য (৬৫ বছরের কম বয়সী) এ শূন্য কোটায় হজে যাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

এতে আরো বলা হয়, এমন শূন্য কোটায় হজে যেতে আগ্রহী ব্যক্তিকে বেসরকারি এজেন্সির ক্ষেত্রে নিজ নিজ এজেন্সির মাধ্যমে এবং সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে সরকারি ব্যবস্থাপনায় দ্রুত প্রাক-নিবন্ধন গ্রহণ করে আগামী ১০ মে’র মধ্যে প্রাক-নিবন্ধনের ট্র্যাকিং নম্বর এবং যার পরিবর্তে হজে যেতে চান তার ট্র্যাকিং নম্বর স্লিপসহ ঢাকার আশকোনায় হজ অফিসের পরিচালকের কাছে সরাসরি বা hajjofficeashkona@gmail.com ই-মেইলের মাধ্যমে লিখিতভাবে আবেদন করতে হবে। ওই সময়ের পর আর কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

প্রাক-নিবন্ধনের টাকা জমা সাপেক্ষে ব্যাংক থেকে প্রাক-নিবন্ধন ক্রমিক নম্বর দেওয়া হয়। চাইলে আপনি দেখতে ও যাচাই করতে পারেন কী কী তথ্য সেখানে রয়েছে। হজ ওয়েবসাইট {www.hajj.gov.bd}

প্রতি বছর সৌদি আরবের মক্কায় পবিত্র কাবায় হজ করতে যান লাখ লাখ মুসলিম সম্প্রদায়ের মানুষ। চলতি বছর মক্কায় হজ করতে গিয়েছিলেন রেকর্ড সংখ্যক ভারতীয়। আগামী বছরে হজযাত্রীদের জন্য় খুলল রেজিস্ট্রেশন। অনলাইনে ২০২৪ সালের হজযাত্রার জন্য ধর্মপ্রাণ মুসলিমরা রেজিস্ট্রেশন করতে পারবেন।

৪ ডিসেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে অনলাইন রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২০ ডিসেম্বর। ভারতের হজ কমিটির একটি ঘোষণায় বলা হয়েছে, ‘হজ অ্যাপ্লিকেশন ফর্ম জমার আগে আবেদনকারীরা সব নির্দেশিকা খুঁটিয়ে পড়ে নেবেন রেজিস্ট্রেশনের আগে। মেশিন-পঠনযোগ্য বৈধ ভারতীয় আন্তর্জাতিক পাসপোর্ট থাকা বাধ্য়তামূলক। পাসপোর্টটি অবশ্যই ৩১.০১.২০২৫ পর্যন্ত বৈধ হতে হবে।’ এখনও পর্যন্ত যাত্রার ভাড়া নির্ধারণ করা হয়নি।

কী ভাবে আবেদন করবেন?
http://hajcommittee.gov.in/ ওয়েবসাইটটিতে হজের নীতি ও নির্দেশিকা সম্পর্কেও বিশদ বিবরণ রয়েছে। তীর্থযাত্রীরা হজ যাত্রার রেজিস্ট্রেশনের জন্য ‘হজ সুবিধা’ অ্য়াপও ব্যবহার করতে পারেন। হজ বা উমরাহ করার যোগ্যতার বিষয়ে সৌদি তরফে যে নির্দেশিকা দেওয়া হয়েছে তা হল- হজযাত্রীকে শারীরিক, আচরণগত এবং মানসিকভাবে ফিট হতে হবে। মেডিকেল সার্টিফিকেট, পাসপোর্ট, আধার কার্ড এবং আসল বাড়ির ঠিকানার একটি সার্টিফিকেট রেজিস্ট্রেশনের জন্য আবশ্য়িক।

হজযাত্রা প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি জানিয়েছেন, ‘এ দেশে আমরা সৌদি আরবের মন্ত্রী ডা. তউফিক আল-রাবিয়াকে হজ এবং উমরাহের জন্য স্বাগত জানাচ্ছি। ইতিমধ্যেই ২০২৪ সালের হজ পলিসি কেন্দ্রের তরফে প্রকাশ করা হয়েছে। হজযাত্রার জন্য আবেদন পত্রও পাওয়া যাচ্ছে অনলাইনে। যাঁরা হজে যেতে চান, অবিলম্বে ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করিয়ে ফেলুন। ২০২২ সালে ৪৭ শতাংশ মহিলা ভারত থেকে হজযাত্রায় গিয়েছিলেন। মোট মহিলা হজযাত্রী ছিলেন ৪,৩০০ জন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশেষভাবে সক্ষমদের হজযাত্রার জন্য পর্যাপ্ত বন্দোবস্ত করার নির্দেশ দিয়েছেন। মহিলাদের সুরক্ষা ও সমস্ত সুযোগ সুবিধার জন্য়ও যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। সৌদি আরবের মন্ত্রীর সঙ্গেও ভারতীয় হজযাত্রীদের সুযোগ সুবিধা নিয়ে আমাদের বিস্তারিত আলোচনা হয়েছে।’

উল্লেখ্য, ২০২৩ সালে সৌদি আরবে হজ যাত্রায় নয়া রেকর্ড তৈরি হয়। পবিত্র শহর মক্কায় পা পড়ে প্রায় ২০ লাখ ধর্মপ্রাণ মুসলিম। হজ তীর্থযাত্রীদের সংখ্যা ২০২৪ সালে আরেও বাড়তে পারে বলে দাবি করেছে আরব দেশের প্রশাসন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group