জাতীয় বিশ্ববিদ্যালয়ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ NU on-Campus LLB Honours Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশিত যার ক্লাস হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস গাজীপুরের, ২০২৩-২০২৪ সেশন আবেদন করতে পারবেন বর্তমান ৪ টি কোস চালু আছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম ৬/২/২০২৪ থেকে ০৪/৩/ ২০২৪ তারিখ রাত ১২টার মধ্যে পূরণ করতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে ( gateway) অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ৫০০ (পাঁচশত) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ৬/৩/২০২৪ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।

অন ক্যাম্পাস স্নাতক (সম্মান) অনার্স প্রোগ্রাম / বিষয়সমূহ
• এল.এল.বি-বিজ্ঞান, ব্যবসায়, আর্স
• বি.বি.এ- বিজ্ঞান, ব্যবসায়, আর্স
• ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট- বিজ্ঞান, ব্যবসায়, আর্স
• নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স — বিজ্ঞান বিভাগ শুধু

ফলাফল প্রকাশের ধাপ –
১ম মেরিট, ২য় মেরিট, কোটা, ১ম রিলিজ, ২য় রিলিজ
১/২ মেরিট মাইগ্রেশানের সুযোগ পাবে৷

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ NU on-Campus LLB Honours Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাসে অনার্স ভর্তির আবেদনের সাধারণ যোগ্যতা
• মানবিক শাখা থেকে ২০২২ / ২০২৩ সালের HSC / সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) ও ২০২০ / ২০২১ সালের SSC/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
• বিজ্ঞান শাখা থেকে ২০২২ / ২০২৩ সালের HSC / সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) এবং ২০২০/ ২০২১ সালের SSC / সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৮.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
• ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২২ / ২০২৩ সালের HSC / সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) এবং ২০২০ / ২০২১ সালের SSC/সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
• বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ. এস. সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শাখার শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

• ২০২০ / ২০২১ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২২ / ২০২৩ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে জিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ ই-মেইলে (nuoncampushonoursprogram@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O-Level ও A-Level পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করাতে হবে।

• বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য সকল শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি / ই-মেইল এ্যাড্রেসে (nuoncampushonoursprogram@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরুপণের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

• ২০২১-২০২২ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ বা অন্য কোন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কোন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রোগ্রাম / বিষয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে, উক্ত ভর্তি বাতিল করে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রোগ্রাম / বিষয়ে ভর্তি হতে পারবে। একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

মূল ক্যাম্পাসে অনার্স ভর্তির প্রাথমিক আবেদন ও ভর্তির সময়সূচি
• ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের তারিখঃ ০৫/০২/২০২৪
• অনলাইনে আবেদন ফরম পূরণের তারিখ প্রাথমিক আবেদন ফি জমা দেয়ার তারিখঃ ৬/০২/২০২৪ থেকে ০৪/০৩/২০২৪
• আবেদন ফি জমা দেয়ার তারিখঃ ৬/০২/২০২৪ থেকে ০৫/০৩/২০২৪ আবেদনকারীকে ৫০০ (পাঁচশত) টাকা আবেদন ফি জমা দিতে হবে। (Pay Slip এ ২০২৪- ২০২৪ শিক্ষাবর্ষের সংশ্লিষ্ট খাতের সঙ্গী হিসাব নম্বর- 02181100002701 উল্লেখপূর্বক টাকার অংক লেখা থাকবে)
• মেধাতালিকা প্রকাশ
• ক্লাশ শুরুর তারিখ: ০১/০৪/২০২৪ (গাজীপুর মূল ক্যাম্পাসে পাঠদান কার্যক্রম পরিচালিত হবে।)

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group