জাতীয় বিশ্ববিদ্যালয়শিক্ষা খবর

অনার্স ১ম বর্ষ পরীক্ষা গ্রহণ/উত্তরপত্র প্যাকিং/OMR ফরম প্যাকিং/হাজিরাপত্র বাঁধাই সংক্রান্ত বিজ্ঞপ্তি

অনার্স ১ম বর্ষ পরীক্ষা গ্রহণ/উত্তরপত্র প্যাকিং/OMR ফরম প্যাকিং/হাজিরাপত্র বাঁধাই সংক্রান্ত বিজ্ঞপ্তি। উত্তরপত্র প্যাকিং/বান্ডেল প্রস্তুতকরণ, OMR ফরম প্যাকিং / প্রেরণ এবং হাজিরাপত্র তৈরী, তা বিশ্ববিদ্যালয়ে প্রেরণের নিম্নোক্ত নিয়মাবলী যথাযথভাবে অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো। উত্তরপত্র ও OMR ফরমে কোন প্রকার সীল মারা যাবে না অথবা কোন প্রকার দাগ দেয়া যাবে না।

বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত উত্তরপত্র ও আনুষঙ্গিক কাগজপত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (নিরাপত্তা ও গোপনীয়তার সাথে) সরাসরি তত্ত্বাবধানে সংরক্ষণ করবেন। প্রতিদিন উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যানুযায়ী উত্তরপত্র বিতরণ করবেন এবং বিতরণকৃত উত্তরপত্রের হিসাব রাখবেন। সংশ্লিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটি এ মর্মে নিশ্চিত হবেন যে, পরীক্ষার উত্তরপত্র বৈধ পরীক্ষার্থী ব্যতীত অন্য কারো হস্তগত/ পাচার না হয়। অবৈধ/ভূয়া পরীক্ষার্থী সনাক্তকরণে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের ছবি যাচাই করবেন।

সরবরাহকৃত উত্তরপত্রের পুঙ্খানুপুঙ্খ হিসাব রাখতে হবে। প্রতিটি উত্তরপত্রের হিসাব প্রদানে সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ বাধ্য থাকবেন। পরীক্ষা শুরু হওয়ার পূর্বে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ইনভিজিলেটরগণ ঐ দিনে অনুষ্ঠিতব্য পরীক্ষার প্রতিটি বিষয়ের বিষয় কোড সম্পর্কে নিশ্চিত হয়ে পরীক্ষা কেন্দ্রের প্রতিটি কক্ষের সকল পরীক্ষার্থীকে তা বিশেষভাবে অবহিত করবেন। পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র ও OMR ফরম এর নির্দিষ্ট স্থানে পরীক্ষা কোড- ২২০১ প্রবেশপত্রে উল্লিখিত বিষয়, বিষয় কোড ও রেজিস্ট্রেশন নম্বর লিখেছে এবং সে অনুযায়ী বৃত্ত ভরাট করেছে, এ মর্মে নিশ্চিত হয়ে OMR ফরম এর নির্ধারিত স্থানে কক্ষ পরিদর্শক স্বাক্ষর করবেন। উত্তরপত্রের পরীক্ষক অংশে কোন প্রকার দাগ দেয়া যাবে না/কিছু লেখা যাবে না।
পরীক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে কক্ষ পরিদর্শক স্বাক্ষর করবেন (কোন প্রকার সীল মারা যাবে না) এবং সংশ্লিষ্ট উত্তরপত্রটির ক্রমিক নম্বর এন্ট্রি করবেন।

অতিরিক্ত উত্তরপত্র অথবা মূল উত্তরপত্র পাঞ্চিং করা যাবে না। প্রয়োজনে সুঁই-সুতা দিয়ে সেলাই করতে হবে।
প্রতি দিনের পরীক্ষার হাজিরাপত্রে পরীক্ষার্থীর স্বাক্ষর নিতে হবে এবং পরীক্ষার্থীর নাম, রোল ও রেজিস্ট্রেশন নম্বর, বিষয়কোড প্রবেশপত্র অনুযায়ী সঠিক আছে কি-না যাচাই করে হাজিরাপত্রে কক্ষ পরিদর্শক স্বাক্ষর করবেন। হাজিরাপত্রে উত্তরপত্রের ক্রমিক নম্বর সঠিকভাবে লেখা হয়েছে কি না তা অবশ্যই মিলিয়ে নিবেন। উল্লেখ্য ক্রমিক নম্বর ভুল লেখা হলে ঐ কোর্সের ফলাফল প্রকাশ করা যাবে না।

যদি কোন পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর অথবা বিষয় কোড লিখতে ভুল হয় তাহলে তা একটানে কেটে সঠিকটি লিখতে হবে। বৃত্ত ভরাটে ভুল হলে তা ইরেজার দ্বারা ঘষা মাজা না করে/ব্লেড দ্বারা না মুছে/সাদা ফ্লুইড না লাগিয়ে সঠিক বৃত্তটি পুনরায় ভরাট করতে হবে। এ ক্ষেত্রে একই সারিতে একাধিক বৃত্ত ভরাট থাকতে পারে। ভুলভাবে ভরাটকৃত OMR ফরমগুলি আলাদাভাবে প্যাকেট করার প্রয়োজন নেই।

উত্তরপত্রের বান্ডেল প্রস্তুতকরণ ও প্রেরণ ঃ রোল ও রেজিস্ট্রেশন নম্বর সম্বলিত কোন প্রকার টপশীট উত্তরপত্রের সাথে অথবা বান্ডেল/প্যাকেটের ভেতর রাখা যাবে না। উত্তরপত্রের বান্ডেল/প্যাকিং এর কাজ অবশ্যই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে ও সরাসরি তত্ত্বাবধানে সম্পন্ন করতে হবে।
প্রতিদিন বিষয় ও কোর্সওয়ারী প্রেরিত উত্তরপত্রের একটি বিবরণী তৈরী করে সংরক্ষণ করতে হবে। এ বিবরণীগুলো সকল পরীক্ষা শেষে হাজিরাপত্র ও অন্যান্য মালামালের সাথে সংশ্লিষ্ট শাখায় হাতে হাতে জমা দিতে হবে।

পরীক্ষার দিনগুলোতে কেন্দ্রের সকল বিষয়ের উত্তরপত্র বিষয়ওয়ারী ও বিষয়কোড ভিত্তিক অনুর্ধ্ব ৫০ (পঞ্চাশ) টি করে সাজিয়ে করোগেটেড বোর্ড দ্বারা বান্ডেল করে বান্ডেলের উপর বান্ডেল লেবেল লাগাতে হবে এবং বান্ডেলগুলি বিষয়কোড ভিত্তিক সাদা মার্কিন কাপড় দিয়ে মুড়িয়ে প্যাকেট গালা সীল করতে হবে। উত্তরপত্রের এ সকল প্যাকেট বীমাকৃত ডাকযোগে/বিশেষ প্রতিনিধির মাধ্যমে মোঃ মামুনুর রশিদ, উপ- পরীক্ষা নিয়ন্ত্রক, (অনার্স ১ম বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ বরাবর পাঠাতে হবে। রেলওয়ে কিংবা লঞ্চ/ ষ্টীমারে কোন উত্তরপত্র পাঠানো যাবে না।

প্রত্যেক দিনের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই বান্ডেল এর কাজ সুসম্পন্ন করে উত্তরপত্রসমূহ ঐ দিনই নির্ধারিত ঠিকানায় অবশ্যই পাঠাতে হবে। যদি কোন বিশেষ কারণে ঐদিন পার্সেল করা সম্ভব না হয় তাহলে থানা/ ট্রেজারীতে তা সংরক্ষণ করতে হবে এবং বিলম্বে প্রেরণের কারণসহ থানা/ট্রেজারীতে জমা এবং গ্রহণের তারিখ ও সময় উল্লেখ করে নিরাপদ হেফাজতে সংরক্ষণকারী কর্মকর্তাদের প্রত্যয়নপত্রসহ বিশ্ববিদ্যালয়ে উত্তরপত্রের প্যাকেট জমা দেয়ার সময় দাখিল করতে হবে। উত্তরপত্র কোন অবস্থাতেই কেন্দ্রে রাখা যাবে না।

ঢাকা মহানগরীর ও গাজীপুর জেলার কেন্দ্রসমূহের উত্তরপত্র, OMR ফরম (পরীক্ষার্থীর অংশ) ও আনুষঙ্গিক কাগজপত্র পরীক্ষার দিনই সরাসরি মোঃ মামুনুর রশিদ, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, (অনার্স ১ম বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর এর দপ্তরে হাতে হাতে বিশেষ বাহক মারফত জমা দিতে হবে।

উত্তরপত্র, OMR ফরম অথবা বান্ডেল লেবেলে কোনক্রমেই কেন্দ্রের সীলমোহর, ভারপ্রাপ্ত কর্মকর্তার সীল অথবা অন্য কোন প্রকার চিহ্ন ব্যবহার করা যাবে না। যদি এ রকম কোন চিহ্ন থাকে তবে সংশ্লিষ্ট কেন্দ্র বাতিলসহ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হবে।

প্রতিদিনের পরীক্ষা শেষে কেন্দ্র থেকে বহিষ্কৃত পরীক্ষার্থীদের উত্তরপত্র রিপোর্টসহ আলাদাভাবে প্যাকেট করে প্যাকেটের উপরে বহিষ্কৃত কথাটি লাল কালি দিয়ে লিখে তা মোঃ মামুনুর রশিদ, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (অনার্স ১ম বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ ঠিকানায় রেজিষ্টার্ড ডাকযোগে/হাতে হাতে প্রেরণ করতে হবে।

 

অনার্স ১ম বর্ষ পরীক্ষা গ্রহণ/উত্তরপত্র প্যাকিং/OMR ফরম প্যাকিং/হাজিরাপত্র বাঁধাই সংক্রান্ত বিজ্ঞপ্তি।

অনার্স ১ম বর্ষ পরীক্ষা গ্রহণ/উত্তরপত্র প্যাকিং/OMR ফরম প্যাকিং/হাজিরাপত্র বাঁধাই সংক্রান্ত বিজ্ঞপ্তি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group