জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনছে, শিক্ষামন্ত্রীর সম্মতি

‘সবার আগে আমরা একইসঙ্গে দুটো কাজে হাত দিয়েছি। সেটি হলো- একটি আধুনিক কারিকুলাম প্রণয়ন এবং পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন।’ বিশ্ববিদ্যালয়ের এই কারিকুলাম পরিমার্জনে সাধুবাদ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

বুধবার (৪ অক্টোবর) রাজধানীর সায়েন্সল্যাবে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) দুইদিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতানুগতিক ধারা পরিবর্তন করে দক্ষতাভিত্তিক, কর্মমুখি এবং বিশ্বের উন্নত দেশের সঙ্গে মিল রেখে দ্রুত কর্মসংস্থানমুখী কারিকুলাম প্রণয়নের লক্ষ্যে দেশি-বিদেশি গবেষকদের অংশগ্রহণে আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠিত কর্মশালার প্রথম দিনের উদ্বোধনী সেশনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিমার্জনে শিক্ষামন্ত্রী সাধুবাদ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘আশা করি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিমার্জনের এই উদ্যোগ সফল হবে। তাদের বিশাল শিক্ষা পরিবারের মান ক্রমে বৃদ্ধি পাক, এই প্রত্যাশা রইলো। ’ শিক্ষার মানোন্নয়নে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নতুন শিক্ষাক্রমের প্রয়োজনীয়তার প্রসঙ্গ টেনে বলেন, শিক্ষার্থীরা যেন সেই দক্ষতা ও শিক্ষা নিয়ে বের হতে পারেন, যা কর্মজগতের সঙ্গে সামঞ্জস্য থাকে এবং শিক্ষার্থীরা যখন কর্মজগতে প্রবেশ করতে যান, তখন যেন সেই প্রবেশটি সহজ হয়। এ ছাড়া কর্মজগতের চাহিদার সঙ্গে যেন তারা খুব সহজে খাপ খাইয়ে নিতে পারেন, সেই জন্যই এসব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কোর্স-কারিকুলাম উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি কর্মসংস্থানের জায়গাটার সঙ্গে সামাঞ্জস্য রেখে বিভিন্ন ধরনের কোর্স প্রবর্তনের উদ্যোগ এ বিশ্ববিদ্যালয় নিয়েছে। তারা কর্মমুখী পিজিডি কোর্স, শর্ট কোর্স চালু করেছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group