তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

স্মার্টফোনে ছবি এডিট করার নিয়ম

স্মার্টফোনে ছবি এডিট করার নিয়ম।বর্তমান সময় আধুনিক প্রযুক্তির যুগ। স্মার্টফোনেই অনেক বিষয় সহজেই সম্পাদনা করা যাচ্ছে। তবে তরুণ সমাজের মধ্যে একটি বিষয় নিয়ে ব্যাপক ভোগান্তি দেখা যায়। এ ভোগান্তি সুন্দর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া ও এডিট করা নিয়ে। অনেকেই মনে করেন ছবি সম্পাদনার জন্য অবশ্যই কম্পিউটার লাগবে। তবে এটি নিতান্তই ভুল ধারণা। কারণ হাতে স্মার্টফোন থাকলেই এখন সহজেই পছন্দমতো করা যাবে ছবির এডিট। এজন্য রয়েছে বেশ কিছু অ্যাপ ও টুলস।

স্মার্টফোনে ছবি এডিট করার নিয়ম

রিসাইজ পিক্সেল: এই অ্যাপটিও সহজেই ব্যবহার করা যায়। ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট জায়গায় ছবিটি আপলোড দিতে হবে। এরপর রিসাইজ ও পিক্সেল দিয়ে ছোট-বড় করা যাবে। তাছাড়া ক্রপ বা এডিট করাও সম্ভব। এর মাধ্যমে জেপিজি, পিএনজি, এসভিজি বা জিফ ফাইল ফরম্যাটে ছবির লম্ব, চওড়া এবং পিক্সেল নির্ধারণ করা যায়।
রিসাইজিং অ্যাপ: এই অ্যাপটি গুগল ক্রোমে পাওয়া যাবে। এর মাধ্যমে ছবি ছোট-বড় করা যায়। এ সময় মোবাইলের স্ক্রিনে পপ-আপ বাটন দেখা যাবে। এটি দিয়ে মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড ফোল্ডারে নির্দিষ্ট মাপের ছবি বানিয়ে রেখে দেওয়া যাবে।
অনলাইন ইমেজ কমপ্রেসর: এটি দিয়েও যেকোনো ফরম্যাটে ছবি শতকরা ৮০ ভাগ পর্যন্ত ছোট করা যায়। এই অ্যাপের মধ্য দিয়ে একইসঙ্গে প্রায় ৪০টি ছবি ছোট করা সম্ভব। গুগল ক্রোম থেকে এই অ্যাপ ডাউনলোড করা যায়।

ফটোপিয়া: এই অ্যাপটি অনেকটা এডোবি ফটোশপের বিকল্প হিসেবে কাজ করে থাকে। এর মাধ্যমে সহজেই ফটোশপের মতো করে যেকোনো ছবি এডিট করা যাবে। ফটোশপের মতো প্রায় সবগুলো টুলস এই অ্যাপে রয়েছে। এছাড়া যেকোনো ফরমেটে ছবি এক্সপোর্টও করা যায় এই অ্যাপ দিয়ে। এজন্য https://www.photopea.com/ গিয়ে আগেই ছবির সাইজ ও পিক্সেল সিলেক্ট করে নিতে হবে। এরপর খুব সহজেই ফটোশপের ন্যায় কাজ করা যাবে।
রিডিউস ইমেজেস: যেকোনো স্মার্টফোনেই সহজেই এই অ্যাপটি ব্যবহার করা যায়। এছাড়া ল্যাপটপ বা ডেস্কটপেও এটি ব্যবহার অনেকটা সহজবোধ্য। এছাড়া reduceimages.com ওয়েবসাইটে গিয়েও সহজেই ছবির এডিট করা যাবে। ছবির মাপ নেওয়ার জন্য আপনাকে প্রথমেই নির্দিষ্ট মাপ নিয়ে নিতে হবে। এরপর ছবি সিলেক্ট করে আপলোড করুন। এরপর শতাংশ বা পিক্সেলে ছবির মাপ বেঁধে দিলেই আপনার মনের মতো ছবি হয়ে যাবে। এবার সহজেই ছবি ডাউনলোড করে নিতে পারবেন।

Rules for editing pictures on smartphones. The present time is the age of modern technology. Many things can be easily edited on a smartphone. However, there is a lot of suffering in the young society. This suffering is about giving and editing beautiful pictures through social media. Many people think that you need a computer to edit pictures. But this is a very wrong idea. Because if you have a smartphone in hand, now you can easily edit the photo of your choice. There are several apps and tools for this.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group