তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

স্মার্টফোনে ৬ অ্যাপ ডাউনলোড করলে বড় ধরনের ক্ষতি হতে পারে

স্মার্টফোনে ৬ অ্যাপ ডাউনলোড করলে বড় ধরনের ক্ষতি হতে পারে।প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হ্যাকারদের দাপটও। কিছু টের পাওয়ার আগেই নিমেষে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট! সাধারণত এক্ষেত্রে হাতিয়ার করা হয় বিভিন্ন অ্যাপকে। স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। এবার তেমনই কিছু অ্যাপের বিষয়ে সতর্ক করেছে প্রযুক্তি বিশেষজ্ঞরা। অ্যান্ড্রয়েড ইউজার হোক কিংবা আইফোন। কোনো নতুন অ্যাপ ইনস্টল করার ক্ষেত্রে ইউজাররা গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোর ব্যবহার করে থাকেন।

গবেষণা সংস্থাটি বলছে, এই শার্কবোট অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যাংক সংক্রান্ত সমস্ত তথ্য হাতিয়ে নিতে সক্ষম। জানলে আরও অবাক হবেন, এই শার্কবোটের (Sharkbot) ফিচারগুলিও অত্যন্ত শক্তিশালী। অনেক হিসাব-নিকাশ করে বাছাই করা ইউজারদেরই টার্গেট করে। জিওফেন্সিং ফিচারের মাধ্যমে চিন, ভারত, রোমানিয়া, রাশিয়া, ইউক্রেন, বেলারুশের মতো দেশের ইউজারদের এড়িয়ে চলে এই ম্যালওয়্যার। তবে তাদের টার্গেটের তালিকা অজানা। তাই সাবধান থাকাই বুদ্ধিমানের কাজ।

নিজের স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে গুগল প্লে স্টোরে গিয়ে অ্যান্টি-ভাইরাস অ্যাপ খুঁজলে অন্যান্য অ্যাপের সঙ্গে ভেসে উঠবে এই ছয়টি নাম। অ্যাটম ক্লি-বুস্টার, অ্যান্টিভাইরাস-অ্যান্টিভাইরাস, সুপার ক্লিনার, আলফা অ্যান্টিভাইরাস, ক্লিনার- পাওয়ারফুল ক্লিনার-অ্যান্টিভাইরাস এবং সেন্টার সিকিউরিটি- অ্যান্টিভাইরাস অ্যাপের জোড়া ভার্সন। এই অ্যাপসগুলো ব্যাংকিং ম্যালওয়্যার। অ্যান্টি-ভাইরাস সলিউশনের নামে এগুলোর মাধ্যমে স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়।

কিন্তু অনেক সময় অ্যাপটির বিষয়ে বিস্তারিত না জেনে তা ডাউনলোড করেন অনেকে। আর তখনই ঘটে বিপত্তি। এমন অনেক অ্যাপ আছে, যার আড়ালে ঘাপটি মেরে বসে থাকে ম্যালওয়্যার। এবার অ্যাপ স্টোরে অ্যান্টি-ভাইরাস অ্যাপের ছদ্মবেশে ভিড় জমিয়েছে কিছু অ্যাপ। যার মাধ্যমে ম্যালওয়্যার ঢুকে পড়বে আপনার স্মার্টফোনে। একটি গবেষণা সংস্থা, চেক পয়েন্ট রিসার্চ এমনই ছয়টি অ্যান্ড্রয়েড অ্যাপের খোঁজ পেয়েছে।

Downloading that app on a smartphone can be a big loss. With the advancement of technology, the power of hackers is also increasing. The account will be empty in an instant before you get any sense! Usually in this case the tool is used in different apps. Hackers hack into personal information by inserting malware into smartphones. This time, technology experts have warned about some such apps. Be it an Android user or iPhone. Users use the Google Play Store and Apple Store to install a new app.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group