তথ্যপ্রযুক্তিশিক্ষা নিউজ

যেভাবে এমওভি ভিডিও ফাইল এমপিফোরে রূপান্তর করবেন

যেভাবে এমওভি ভিডিও ফাইল এমপিফোরে রূপান্তর করবেন। অনেক সময় ক্যামেরায় রেকর্ড করা ভিডিও বা গুরুত্বপূর্ণ ফাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে এমওভি ভিডিও ফাইল ফরম্যাটে সংরক্ষণ হয়ে যায়। এমওভি ফরম্যাট সব ডিভাইস সমর্থন না করায় ভিডিও ফাইলগুলো চালু করতে বেশ সমস্যা হয়। চাইলে খুব সহজে এমওভি ভিডিও ফাইলকে এমপিফোর ফরম্যাটে রূপান্তর করে সব ডিভাইসে চালানো যায়।এমপিফোরে রূপান্তরের পর File Name অপশনে আপনার পছন্দের নামের শেষে অবশ্যই .mp4 লিখে Save বাটনে ক্লিক করতে হবে। এবার কনভার্ট উইন্ডোর Start বাটনে ক্লিক করলেই ভিএলসি প্লেয়ার ভিডিওটিকে .MOV ফরম্যাট থেকে .MP4 ফাইলে রূপান্তর করে দেবে।

ফাইল নির্বাচনের পর Open Media উইন্ডোর নিচে থাকা Convert/Save বাটনে ক্লিক করতে হবে। এবার Convert উইন্ডোর Profile ড্রপডাউন মেন্যু থেকে Video-H.264 + MP3 (MP4) নির্বাচন করলে ভিডিওটি এমপিফোরে রূপান্তর শুরু হবে। আপনি চাইলে অন্য ফরম্যাটেও রূপান্তর করতে পারবেন। এবার নিচে থাকা Destination File–এর পাশের Browse বাটনে ক্লিক করুন। যে নতুন উইন্ডোটি খুলবে সেখানে কনভার্ট করা এমপিফোর ফাইল কোথায় সংরক্ষণ করবেন তা দেখিয়ে দিতে হবে।

এমওভি ভিডিও ফাইল এমপিফোরে রূপান্তরের জন্য www.videolan.org/vlc ঠিকানা থেকে ভিএলসি মিডিয়া প্লেয়ার ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এবার প্লেয়ারটি চালু করে মেন্যুবার থেকে Media অপশন নির্বাচন করে Convert/Save মেন্যুতে ক্লিক করতে হবে। এরপর Open Media উইন্ডো চালু হলে Add বাটনে ক্লিক করে যে MOV ফাইল এমপিফোরে রূপান্তর করতে চান, সেটিকে open উইন্ডো থেকে খুঁজে মাউসে দুবার ক্লিক করে নির্বাচন করতে হবে।

How to convert MOV video file to MP4. Many times the video or important files recorded on the camera are automatically saved in MOV video file format. The MOV format does not support all devices, so it is difficult to play video files. If you want, you can easily convert the MOV video file to MP4 format and play it on all devices. Clicking the Start button in the Convert window will convert the VLC player video. MOV format to .MP4 file.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group