NTRCAক্যারিয়ারপরীক্ষা

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার চূড়ান্ত প্রস্ততি যেভাবে নিবেন ও সিলেবাস 2024

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার চূড়ান্ত প্রস্ততি যেভাবে নিবেন ও সিলেবাস 2024 পিডিএফ ডাউনলোড এসব নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। 17th NTRCA Teachers Registration Job Exam Preparation And Syllabus Download 2024.
প্রশ্ন বিন্যাস/মানবন্টন ও নিবন্ধনের পরিক্ষার জন্য কি কি পড়বেন দেখে নিনঃ লিখিত পরীক্ষা আগামী ১৫ ও ১৬ নভেম্বর এই স্বল্প সময়ে যারা শিক্ষক নিবন্ধনে পাশ করতে চান, পোষ্ট’টি তাদের জন্যই।

কলেজ ও স্কুল (স্কুল -২ )

অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion

মূলতঃ নিবন্ধনের প্রিলিতে পাশ করা সহজ। তুলনামূলক প্রশ্নও অনেক সহজ আসে। প্রিলি পরীক্ষা হবে সর্বমোট ১০০ মার্কের । সময় ১ ঘন্টা। পাশ মার্ক ৪০। কিন্তু আপনার টার্গেট, কাট মার্ক ৪৮-৫০ মাথায় রেখেই পরিক্ষায় অংশ নিন। একটু ভালো করে পড়লেই বাংলা, ইংরেজি ও গনিত মিলিয়ে ৭৫ এ ৪৮-৫০ পাওয়া সহজ। এবং সাধারন জ্ঞান ২৫ এ ১৪/১৫ সহজেই পাওয়া যাবে।

মনে রাখবেন, প্রিলিতে টিকলেই আপনি রিটেন পরীক্ষা দেবার সুযোগ পাবেন।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা তারিখ

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা তারিখ

১৭তম শিক্ষক নিবন্ধন সিলেবাস

১৫ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার চূড়ান্ত প্রস্ততি যেভাবে নিবেন ও সিলেবাস ২০১৯

16 Written_College level_16th Exam-2019 PDF সিলেবাস দেখুন

Written_School level_16th Exam-2019 PDF সিলেবাস দেখুন

\

১৭তম শিক্ষক নিবন্ধন : কলেজ পর্যায়ের সিলেবাস , ১৬তম শিক্ষক নিবন্ধন : স্কুল পর্যায়-২

১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে

.
আসুন দেখে নেয়া যাক মান বন্টনঃ
বাংলা…….২৫
ইংরেজি……২৫
গণিত….. ২৫ এবং
সাধারণ জ্ঞান…২৫
( বাংলাদেশ +আন্তজাতিক +বিজ্ঞান + কম্পিউটার/তথ্য প্রযুক্তি)

কিভাবে পড়া শুরু করবেন:
___প্রথমত : ৯ম – ১৪তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের বিগত NTRCA বছর সমূহের প্রশ্নসমূহ ব্যাখ্যাসহ দেখবেন। কেননা, পূর্ববর্তী বছর থেকে ১৫-২০% প্রশ্ন রিপিট হয়।
.
___বিসিএস থেকেও প্রশ্ন রিপিট হয়। তাই ৩৪-৩৯ পর্যন্ত বিসিএস এর প্রশ্ন একবার হলে ও ব্যাখ্যাসহ দেখে যান।
.
প্রাথমিক বিদ্যালয়ে আসা ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রশ্ন গুলো ভালোভাবে পড়েন। এখান থেকে ১০০ মধ্যে ২০ মার্ক পেতে পারেন। এছাড়া, বিগত নিবন্ধন প্রশ্ন + ৩৪ টু ৩৯তম বিসিএস+ প্রাথমিক বিদ্যালয়ে আসা বিগত বছরের প্রশ্ন পড়লে আপনার ৩৫-৪৫% প্রিপারেশন হয়ে যাবে।যা পাশ করার যথেষ্ট মার্ক।


এবার আসুন বিষয় ভিত্তিক কি কি পড়তে হবে দেখে নেই
.
বাংলাঃ প্রায় ৪/৫ মার্ক।
সাহিত্য, অংশঃ বাংলায় সাহিত্য অংশ থেকে ৪/৫টির বেশি প্রশ্ন আসে না। ৯ম-দশম ও ১১-১২ এর সাহিত্য পাঠ বইয়ে কবি ও সাহিত্যিকদের। জন্ম-মৃতু্ সালগুলো দেখতে পারেন। বিশেষতঃ রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল, জসিম উদ্দীন, বঙ্গিমচন্দ্র, শরৎচন্দ্র, ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর, হুমায়ুন আহমেদ, জহির রায়হান, বেগম রোকেয়া, মাইকেল মধূসূদন, মুনির চৌধুরী, প্রমথ চৌধুরী, ফররুখ আহমেদ, সুফিয়া কামাল এগুলো পড়লেই হবে।

ব্যাকরনঃ প্রায় ১৪ থেকে ১৭ মার্ক।
বাংলা ব্যাকরন থেকেই প্রশ্ন বেশি হয়। এই অংশ থেকে ১৪ থেকে ১৭টি প্রশ্নও আসে। বিরামচিহ্ন, শুদ্ধ/অশুদ্ধ, এক কথায় প্রকাশ, সমার্থক শব্দ, সমাস, কারক,প্রকৃতি/ প্রত্যয়, সন্ধি বিচ্ছেদ, লিঙ্গ ও বিভিন্ন ভাষা থেকে আগত শব্দ সম্ভার থেকে ১টি করে প্রশ্ন থাকে। তাই এই অংশের নিয়ম ভাল করে বুঝে বুঝে মুখস্থ করে নিন। বাগধারা, উপসর্গ, বাক্য সংকোচন, বিপরীত শব্দও দেখে নিতে পারেন।

 ইংরেজিঃ গ্রামার থেকে ১৭ থেকে ১৯টি প্রশ্ন থাকে।
Tense, Parts of speech, right forms of the verb, the article, (voice, narration, degree, sentence/transformation of sentence conditional, preposition, Correct spelling, correct sentence, idiom and phrases, translation, synonym and antonyms.

যারা ইংরেজিতে দূর্বল তারা
(Preposition, Correct spilling, tense,right forms of verb, article,
conditional) পড়ুন; এখান থেকে ৫-৭ মার্ক পাবেনই ইন-শা-আল্লাহ্।
.
ইংলিশ literature থেকে ১-৩ মার্ক এর বেশি আসে না।
.
গনিতঃ
পার্টিগনিতঃ ৯ থেকে ১২ মার্ক আসে।
.
সিরিজ বা শুন্যস্থান, লসাগু গসাগু, লাভ ক্ষতি, ভগ্নাংশ, ঐকিক নিয়ম, শতকরা, গড়, সুদ কষা, বর্গ অংক সমূহর প্রতিটি টপিক থেকে ১টা করে থাকে। তাই টপিক ধরে ধরে শেষ করে পেলুন।
.
 বীজগনিতঃ ৫ থেকে ৮ মার্ক আসে।
মাননির্ণয়, উৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ, গসাগু, ল.সা.গু, লগারিদম, সেটবিন্যাস এখান থেকে ৪ থেকে ৬ মার্ক কমন পাবেন ইনশাআল্লাহ।
জ্যামিতি : ২ থেকে ৪ মার্ক আসে। তবে কলেজের পর্যায়ে
ত্রিকোনমিতি ও পরিমিতি থেকে ৪ মার্কের অধিক প্রশ্ন থাকতে পারে।
ভালো প্রস্তুতি চাইলে রেখা, কোণ, ত্রিভুজ, চতুৰ্ভুজ এর সংঙ্গা, প্রকারভেদ ও কোনের পরিমাপ দেখে যেতে পারেন।
সাধারন জ্ঞানঃ
( বাংলাদেশ +আন্তর্জাতিক+বিজ্ঞান + কম্পিউটার/তথ্য প্রযুক্তি)

বাংলাদেশ বিষয়াবলীঃ ৮ থেকে ১১টি প্রশ্ন আসে।
এই অংশের জন্য ১১তম জাতীয় সংসদ নির্বাচন; প্রয়াত, খেলাধুলা, ইতিহাস, ভাষা আন্দােলন, মুক্তিযুদ্ধ, বিভিন্ন অঞ্চলের নতুন পুরাতন নাম, জাতীয় সংসদ, সংবিধান, বিশেষ ব্যক্তিত্ত্ব, নতুন স্থাপনা, স্থপতি, চুক্তি ও খুব সাম্প্রতিক ঘটে যাওয়া উল্লেখযোগ্য বিষয়াদি থেকে বেশি প্রশ্ন আসে।

আর্ন্তজাতিক বিষয়াবলীঃ ৩ থেকে ৪টি প্রশ্ন থাকবে

নোবেল পুরষ্কার ২০১৭, জাতিসংঘ ও তার অঙ্গসংগঠন, এশিয়া, ইউরোপ
ও আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশের রাজধানী, মুদ্রা ও এশিয়ার বিভিন্ন দেশের প্রাচীন নাম, লাইন বা সীমারেখা ও খেলাধুলা থেকে গতানুগতিক প্রশ্ন আসেই।
__
 বিজ্ঞান ও ভূগোলঃ
এই অংশ থেকে ৬ থেকে ৯ মার্ক আসে। বিভিন্ন একক, মানবদেহ, সৌরজগৎ, পরিমাপক যন্ত্র:(যেমন:ভূমিকম্প পরিমাপক) বিভিন্ন কালচার(যেমন:এপি কালচার), নতুন জাত।
কম্পিউটারঃ ৩ থেকে ৫ মার্ক আসে। এর জন্য ৩৪-৩৯তম বিসিএস এ আসা প্রশ্নগুলো দেখতে পারেন।
সংগ্রহ

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group