পরীক্ষাশিক্ষা খবর

যশোর শিক্ষা বোর্ডে অর্ধবার্ষিকী ও প্রাক নির্বাচনী পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে

যশোর শিক্ষা বোর্ডে অর্ধবার্ষিকী ও প্রাক নির্বাচনী পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে।করোনা ভাইরাসের কারণে দুইবছর কার্যক্রম বন্ধ থাকার পর আগামী জুন মাসে অনুষ্ঠিতব্য ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির অর্ধবার্ষিকী ও দশম শ্রেণির প্রাক নির্বাচনী পরীক্ষা যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে গ্রহণ করা হবে। তবে এক্ষেত্রে এনসিটিবি সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করা হবে। এ পরীক্ষার সময়সূচি শিগগিরই প্রকাশ করা হবে।

আর যেসব বিষয়ের প্রশ্ন বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংক থেকে সরবরাহ করা হবে না, সেগুলো বিদ্যালয় নিজস্ব ব্যবস্থাপনায় প্রণয়ন করতে হবে। এ পরীক্ষা ২ মে থেকে পরীক্ষা শুরু হবে। শেখহাট্টি শফিয়ার রহমান মডেল একাডেমির প্রধান শিক্ষক রেজাউল ইসলাম ও নিউটাউন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া শিরিনের মতে অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে পরীক্ষা হলে প্রশ্নফাঁস হওয়ার সম্ভাবনা থাকে না।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইংরেজি প্রথম পত্র, দ্বিতীয় পত্র, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও বিজ্ঞান বিষয়ে পরীক্ষা হবে। অষ্টম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান বিষয়ে পরীক্ষা হবে। নবম ও দশম শ্রেণিতে পরীক্ষা বাংলা প্রথম পত্র, দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইসলাম ও নৈতি শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, উচ্চতর গণিত, ফিন্যান্স ও ব্যাংকিং, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, বাংলাদেশের ইতিহান ও বিশ্বসভ্যতা পরীক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের সরবরাহ করা প্রশ্নে নেয়া হবে। এ বিষয় গুলো শিক্ষার্থীদের পড়তে হবে।

The half-yearly and pre-election examinations in the Jessore Education Board will be held in the short syllabus. After two years of suspension of activities due to coronavirus, half-yearly examinations of class 6 to 9 and pre-election examination of class 10 to be held in June will be taken upon the question of the online question bank of Jessore Education Board. But in this case, the NCTB short syllabus will be followed. The exam schedule will be published soon.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group