জাতীয় বিশ্ববিদ্যালয়শিক্ষা খবর

সংবাদ বিজ্ঞপ্তিঃ এক আবেদনে ১৯ সেবা পাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সংবাদ বিজ্ঞপ্তিঃ এক আবেদনে ১৯ সেবা পাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সার্টিফিকেট, মার্কশিট, ট্রান্সক্রিপ্ট, প্রবেশপত্রসহ পরীক্ষা সংক্রান্ত ১৯টি সেবা এখন থেকে একই আবেদনে গ্রহণ করতে পারবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে জমা দেওয়া যাবে ফি। এজন্য ব্যাংকে যেতে হবে না। ফলে খুব অল্প সময়ের মধ্যে শিক্ষার্থীরা তার কাঙ্ক্ষিত সেবা পাবে। শুধু তাই নয়, যে বিষয়ে আবেদন করা হবে তা প্রস্তুত হলে অটো এসএমএস চলে যাবে সংশ্লিষ্ট শিক্ষার্থীর মোবাইল নম্বরে ও মেইল আইডিতে।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপাচার্য বলেন, ‘‘শিক্ষার্থীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমরা নতুন সিদ্ধান্ত নিয়েছি। পরীক্ষা সংক্রান্ত সেবাগুলো যাতে শিক্ষার্থীরা ঘরে বসে এক আবেদনে পেতে পারে সে জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। এজন্য পরীক্ষা সংক্রান্ত সেবা আধুনিকায়ন করা হয়েছে। দ্রুত ও স্বল্পমূল্যে সেবা প্রদানের জন্য নতুন সফটওয়্যার ডেভলপ করা হয়েছে। ফলে এখন থেকে শিক্ষার্থীরা অল্প সময়ের মধ্যে সেবা পাবে।”

সংবাদ বিজ্ঞপ্তিঃ এক আবেদনে ১৯ সেবা পাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

১৯টি সেবা একই আবেদনে পেতে হলে একজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) থেকে সার্ভিস মেন্যুতে ক্লিক করে স্টুডেন্ট লগইনে যেতে হবে। এরপর এক্সামিনেশন সার্ভিস মেন্যুতে যেতে হবে। এরপর পর্যায়ক্রমে কম্বাইন্ড সার্ভিস মেন্যুতে ক্লিক করে ডকুমেন্টস কারেকশন মেন্যুতে ক্লিক করে ৬টি সেবা একসঙ্গে নেওয়া যাবে। সেবাগুলোর মধ্যে রয়েছে- প্রবেশপত্র, প্রভিশনাল সার্টিফিকেট, মার্কশিট, মূল সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট, ট্রান্সক্রিপ্ট (দ্বিতীয় বার)। আর ডুকমেন্টস ডুপ্লিকেট মেন্যুতে ক্লিক করে চারটি সেবা গ্রহণ করতে পারবে। এর মধ্যে রয়েছে- প্রবেশপত্র, প্রভিশনাল সার্টিফিকেট, মার্কশিট, মূল সার্টিফিকেট।

অনলাইন-অফলাইন মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়: উপাচার্য

একইভাবে ইমপ্রুভমেন্ট মেন্যুতে ক্লিক করে ২টি সেবা নিতে পারবে। এরমধ্যে রয়েছে- মার্কশিট, সার্টিফিকেট। ট্রান্সলেশন মেন্যুতে ক্লিক করে নিতে পারবেন ৩টি সেবা। এর মধ্যে রয়েছে- এডমিট কার্ড, মার্কশিট, প্রফেশনাল সার্টিফিকেট। ফ্রেস কপি মেন্যুতে ক্লিক করে নিতে পারবেন ৪টি সেবা। এর মধ্যে রয়েছে- এডমিট কার্ড, মার্কশিট, প্রফেশনাল সার্টিফিকেট, অরজিনাল সার্টিফিকেট। এই সেবাগুলো একজন শিক্ষার্থী একসঙ্গে নিতে পারবে। আবার আগের মতো আলাদাভাবেও সেবা গ্রহণ করতে পারবে। তবে একসঙ্গে আবেদন করলে অর্থ এবং সময় উভয় দিক থেকেই সাশ্রয় হবে।

পরীক্ষা সংক্রান্ত এ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেম, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন, তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা, ভর্তি ও রেজিস্ট্রেশন সেলের সচিব ড. আলী জাফর চৌধুরী।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group