শিক্ষা খবরশিক্ষা নিউজ

স্বাধীনতা দিবস রচনা ২০২৩ Independence Day Essay

স্বাধীনতা দিবস রচনা ২০২৩ Independence Day Essay. ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস যা আমরা অর্জন করেছি অনেক ত্যাগ শিকার ত্যাগ স্বীকার ত্যাগ স্বীকার করার পর। এই স্বাধীনতার মর্মার্থে আমরা বিভিন্ন রচনা লিখতে পারি। স্বাধীনতা দিবস রচনা প্রতিযোগিতা ২০২৩ আমরা এখানে তুলে ধরব।

রচনা: ২৬ শে মার্চ অথবা ,স্বাধীনতা দিবস অথবা ,বাংলাদেশের স্বাধীনতা দিবস

ভূমিকা
বাংলাদেশের স্বাধীনতা দিবস
স্বাধীনতা দিবসের ঐতিহাসিক পটভূমি
স্বাধীনতা অর্জনের মুক্তিযুদ্ধ
স্বাধীনতা দিবসের তাৎপর্য
স্বাধীনতার লক্ষ্য অর্জনের মূল্যায়ন
স্বাধীনতার স্বপ্ন
স্বাধীনতার বর্তমান বাস্তবতা
সমাজ – প্রগতি ও স্বাধীনতা
উপসংহার

স্বাধীনতা দিবস রচনা ২০২৩

ভূমিকা: বিশ্বের মানচিত্রে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। কিন্তু বাংলাদেশের স্বাধীনতায় রয়েছে সুদীর্ঘ বেদনাদায়ক ও রক্তঝরা ইতিহাস। এক সাগর রক্ত ও লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে এ স্বাধীনতা।

মুক্তিযুদ্ধের আলোচনাঃ
১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান বিভক্ত হওয়ার পর পাকিস্তানের একটি অংশ হিসেবে বাঙালিরা পূর্ব পাকিস্তান লাভ করে। কিন্তু পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের উপর তাদের শাসন শোষণ ও বঞ্চনার মাধ্যমে দেশকে পাকিস্তানের একটি উপনিবেশে পরিণত করে। পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের উপর বিভিন্নভাবে শোষণ করা শুরু করে। এবং এর প্রথম আঘাত হানে আমাদের সংস্কৃতির উপর। ১৯৫২ সালে ভাষা আন্দোলন এর মধ্য দিয়ে বাংলাদেশে মানুষ স্বাধীনতার আন্দোলনে সোচ্চার হয়। ৫২’ এর ভাষা আন্দোলন, তারপর অনুষ্ঠিত হয় ৬২’ এর শিক্ষা আন্দোলন,৬৬’ এর ৬ দফা, ৬৯’এর গণঅভ্যুত্থান, সর্বশেষ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ এর মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।

পাকিস্তানি বাহিনীর আক্রমণ এর লোমহর্ষক বর্ণনাঃ
পাকিস্তানি বাহিনীর অপারেশন সার্চলাইট নামে ১৯৭১ সালের ২৫ শে মার্চ মধ্যরাতে এদেশের নিরীহ মানুষের উপর গণহত্যা চালায়। তারা সেই সময় ঢাকার ইউপিআর সদরদপ্তরে, ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন হল থেকে ছাত্র দের ধরে নিয়ে গিয়ে নির্বিচারে গুলি করে হত্যা করে। এ সময় আশেপাশে যাকে তাকেই ক্রসফায়ার করে ঘটনাস্থলে মেরে ফেলে। তারা শুরু করে সবচেয়ে নৃশংসতম গণহত্যা। এরপর বাঙালি বুদ্ধিজীবিদের বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থানে ক্রসফায়ার করে মেরে ফেলে। বীর বাঙালি তখন যুদ্ধের মধ্য দিয়ে সেই আক্রমণ প্রতিহত করার চেষ্টা করে। সর্বশেষ ১৬ ডিসেম্বর পূর্ণাঙ্গ স্বাধীনতা ছিনিয়ে আনে।

স্বাধীনতার ঘোষণা:
২৬ মার্চ প্রথম প্রহরে অর্থাৎ ২৫ মার্চ মধ্যরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয় পশ্চিম পাকিস্তানে। গ্রেপ্তারের পূর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। পরে বঙ্গবন্ধুর পক্ষ থেকে মেজর জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেয়।

গণপ্রজাতন্ত্রী সরকার গঠন:
১৯৭১ সালে ১০ এপ্রিল মেহেরপুর মুজিবনগরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠিত হয়। রাষ্ট্রপতি নিযুক্ত হন শেখ মুজিবুর রহমান। এবং অস্থায়ী রাষ্ট্রপতি হলেন সৈয়দ নজরুল ইসলাম, কারন সে সময় বঙ্গবন্ধু কারাগারে বন্দি ছিলেন। তাহলে প্রথম প্রধানমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম।

মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর যৌথ আক্রমণে:
৪ ডিসেম্বর থেকে মুক্তি বাহিনী ও ভারতের মিত্র বাহিনী যৌথভাবে হানাদার বিরুদ্ধে লড়াই শুরু করে। ৬ ডিসেম্বর ভারত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি প্রদান করে। ৪ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী যৌথভাবে ব্যাপক আক্রমণ শুরু করলে ১৩ ডিসেম্বরের মধ্যে পাকিস্তানি হানাদার বাহিনী কোণঠাসা হয়ে পড়ে। নিশ্চিত পরাজয় দেখে পাকিস্তানি হানাদার বাহিনী ১৪ ডিসেম্বর এদেশের জ্ঞানীগুণী বুদ্ধিজীবীদের বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে নির্বিচারে হত্যা করে। সর্বশেষ ১৬ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ বিজয় লাভ করে ।

পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ ও চূড়ান্ত বিজয়:
১৬ ডিসেম্বর হানাদার বাহিনীর অধিনায়ক লেফটেন্যান্ট জেনারেল নিয়াজী যৌথ বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে ঢাকার সোহার্দী উদ্যানে ৯৩ হাজার সৈন্য নিয়ে আত্মসমর্পণ করে। ফলে বাংলাদেশ চূড়ান্ত বিজয় লাভ করে।

উপসংহার:
নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ এর বিনিময়ে অর্জন করেছে এই স্বাধীনতা। এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে আমরা আমাদের জীবন দিয়ে রক্ষা করব। রুখে দাঁড়াবো স্বাধীনতার বিপক্ষে সকল অপশক্তির বিরুদ্ধে। সকলে মিলে একসাথে কাজ করে সোনার বাংলাদেশ গড়ে তুলবো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group