শিক্ষা খবর

বিনা তেলে রান্না রেসিপি পদ্ধতি বই pdf

বিনা তেলে রান্না রেসিপি পদ্ধতি বই pdf । তেল ছাড়া শুধু দই আর গোটা মশলা দিয়ে কীভাবে বানাবেন চিকেন। ভাত-রুটি দুটোর সাথেই খেতে পারবেন।

উপকরণ

মাংস (৫০০ গ্রাম), আদা-রসুন বাটা (২ চা চামচ), লেমন জেস্ট (১/২ চা চামচ), ঘন দই ফেটিয়ে নিয়ে (২ টেবিল চামচ), পেঁয়াজ কুচনো (ছোট মাপের ২টো), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), কসুরি মেথি (১ চা চামচ), লেবুর রস (১ চা চামচ), নুন (স্বাদমতো), গরম মশলা গুঁড়ো (১ চা চামচ), গোটা গরম মশলা (লবঙ্গ-গোলমরিচ-এলাচ দু’-তিনটে করে)

পদ্ধতি

গোটা মশলা বাদে সব উপকরণ দিয়ে চিকেন ভালো করে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিট। এবার গ্যাসে কম আঁচে ফ্রাইপ্যান বসিয়ে গরম হলে আঁচ কমিয়ে গোটা মশলা দিয়ে ড্রাই রোস্ট করে নিন। এবার ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন প্যানে। ভালো করে কষাতে থাকুন ঢাকা দিয়ে দিয়ে। তেল না থাকায় আঁচ কমিয়েই রান্না করতে হবে আপনাকে। মাংস থেকে জল ছাড়লে তাতেই আপনার চিকেন সেদ্ধ হয়ে যাবে। প্রয়োজনে অল্প আরেকটু জল দিন। সেদ্ধ হয়ে এলে কুচনো কাঁচালঙ্কা আর ধনেপাতা দিয়ে দিন প্যানে। নাড়াচাড়া করে নামিয়ে নিন।

বিনা তেলে রান্না রেসিপি পদ্ধতি বই pdf

তেল ছাড়া মুরগি রান্না

উপকরণ:
মুরগির মাংস ১ কেজি, পেঁয়াজের রস ২ কাপ, রসুন বাটা ৬-৭ কোয়া, আদার রস ৪ চামচ, গোটা কাঁচালঙ্কা ৬-৭ টি,কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদমতো, ফেটানো টক দই ১ কাপ, পোস্ত বাটা ২ চামচ, কাজুবাদাম বাটা ৪-৫টি।

প্রণালী:
সমস্ত উপকরণ একসঙ্গে মেখে, ফ্রিজে রাখুন ১/২ ঘণ্টা। নন স্টিক কড়াইয়ে ঢাকা দিয়ে রান্না করুন। চিকেন, পোস্ত আর কাজুবাদাম থেকে সামান্য তেল বেরবে। তাতেই রান্না সুস্বাদু হবে।

বিনা তেলে মাছের ঝোল রান্না

উপকরণ:
কাতলা বা রুই মাছের টুকরো ৪-৫ টি, কালো জিরে ছোট চামচের ১ চামচ, কাঁচালঙ্কা ৩-৪ টে, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো ১১/২ চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো (নাও দিতে পারেন) ১/২ চামচ।

প্রণালী:
মাছের টুকরো ইচ্ছে হলে হালকা করে আলাদা ভেজে নিন। টাটকা মাছ হলে, তারও প্রয়োজন নেই। নন-স্টিক কড়াই বেশি আঁচে ভাল করে গরম করুন। তাতে কালোজিরে দিন। তাতে একেক করে বাকি মশলা দিয়ে ভাল করে ফোটান। আরও একটু গরম পানি দিন। মাছ দিন। ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। এভাবে অন্যান্য ফোড়নও দিতে পারেন।

বিনা তেলে মাছের ঝোল রান্না

বিনা তেলে রান্না প্রশিক্ষণ ও কর্মশালা করেছে সাওল হার্ট সেন্টার এবং বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)।

বুধবার (২ নভেম্বর) সকাল ১০টায় রাজধানীর রমনায় পুনাক ভবনে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী।

কর্মশালায় সাওল ভারতের প্রতিষ্ঠাতা হৃদরোগ ও লাইফস্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড় ভিডিও বক্তব্যের মাধ্যমে রিং ও অপারেশন ছাড়া হৃদরোগের চিকিৎসা এবং বিনা তেলে রান্নার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। সাওলের ইয়োগা মেডিটেশন ও শরীর চর্চা বিশারদ ডা. কুশল রায় ইয়োগা মেডিটেশন ও ব্যায়াম প্রশিক্ষণ দেন।

এ সময় সাওলের প্রধান নির্বাহী কাজল কথা বিনা তেলে ১২ রকমের খাবার তৈরির প্রশিক্ষণ দেন। নির্মল নিরোগ সুস্থ জীবনের জন্য কিভাবে শরীরের শ্রেষ্ঠ অঙ্গ ’হার্ট’ সচল রেখে সুস্থ জীবনযাপন করা যায়, সে লক্ষ্যে এ কর্মশালা আয়োজিত হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group