বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

গুচ্ছে ভর্তি পরীক্ষায় আইসিটি থাকছে না

২০২১-২২ সালের গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে আইসিটি বিষয় বাদ দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। সিলেবাস প্রণয়ন কমিটির সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ এবং রসায়ন বিষয়ের বাধ্যতামূলক উত্তর দিতে হবে। গণিত এবং জীববিজ্ঞানের যেকোন একটি বিষয়ের উত্তর করতে হবে। তবে কেউ চাইলে গণিত এবং জীববিজ্ঞান দুটো বিষয়েরই উত্তর করতে পারবে। জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ের উত্তর করলে তাকে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে। ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা এবং ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে। আর মানবিকের পরীক্ষা হবে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর।

গুচ্ছে ভর্তি পরীক্ষায় আইসিটি বাদ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।২০২১-২২ সালের গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাসে আইসিটি বিষয় বাদ দেওয়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে আগামী সপ্তাহে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে আইসিটি রাখা না রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। রবিবার (১৫ মে) বিকেল ৫টার দিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস প্রণয়ন কমিটির আহ্বায়ক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন।

আইসিটি থাকবে নাকি জিকে থাকবে এ বিষয়ে এখনো কোন ধরনের সিদ্ধান্ত হয়নি। অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবারের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় বাদ দিতে চেয়েছেন। তবে এ বিষয়ে এখনও কোনো আলোচনাও হয়নি। আগামী সপ্তাহে এ বিষয়ে একটি সভা হওয়ার কথা রয়েছে। এবার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে যে বিষয়গুলোর ওপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি সেগুলোর সিলেবাস কেমন হবে সেটি ঠিক করবে সিলেবাস প্রণয়ন কমিটি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে ‘জিকের পরবর্তীতে আইসিটি রাখার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে’ মর্মে একটি তথ্য ছড়িয়ে পড়ে। যেটি স্রেফ গুজব বলেই নিশ্চিত করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হাসিবুর রশীদ। ২০২১-২২ সালের গুচ্ছ ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় রাখা হবে কি না সে বিষয়ে গত ঈদের পর আলোচনা করে সিদ্ধান্ত জানানোর কথা ছিল। কিন্তু এখন পর্যন্ত সংশ্লিষ্ট কমিটির বৈঠক না হওয়ায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ হয়নি।

No decision has been taken yet on the exclusion of ICT in the cluster admission test. A meeting is scheduled for next week. The meeting may decide not to keep ICT. On Sunday (May 15) at 5 pm, the convener of the syllabus preparation committee for the bunch admission test and Begum Rokeya University Vice-Chancellor Prof. Md. Halibut Rashid has confirmed this information.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group