ভর্তি তথ্যশিক্ষা নিউজ

এমবিবিএস ভর্তিতে যা যা লাগবে

এমবিবিএস ভর্তিতে যা যা লাগবে।সম্প্রতি স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।২০২২-২০২৩ খ্রি. শিক্ষাবর্ষ এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা। পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা। আগামী 10/03/2020 খ্রি. তারিখে অনুষ্ঠিতব্য এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এইচএসসি/সমমান পরীক্ষার প্রবেশপত্র/রেজিষ্ট্রেশন কার্ড এবং রিফিল দেখা যায় এমন কালো কালির বলপয়েন্ট কলম নিয়ে নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে সকাল ৯:৩০ মিনিটের পূর্বেই প্রবেশ করতে হবে। ৯:৩০ মিনিটের পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

আগামী ১ আগস্ট থেকে দেশের সরকারি-বেসকরারি মেডিকেল কলেজগুলোতে ক্লাস শুরু হবে বলে এতে বলা হয়েছে। সরকারি মেডিকেলে ভর্তি হতে আলাদা আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্ব স্ব মেডিকেল কলেজসমূহ। আগামী ৮ মে থেকে সরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ সালের এমবিবিএসে ভর্তি শুরু হবে। চলবে ১৮ মে পর্যন্ত। অন্যদিকে, বেসরকারি মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ১৬ জুন। আবেদনপত্র বিতরণ শুরু হবে ২১ জুন। আর শিক্ষার্থী ভর্তি কার্যক্রম চলবে ১৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত।

যেসব কাগজপত্র লাগবে

১. এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল সনদ পত্র/ প্রশংসা পত্র লাগবে।
২. জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত নাগরিকত্বের মূল সনদ পত্র লাগবে।
৩. ছয় কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি লাগবে।
৪. পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদপত্র ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসকের সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদ পত্র লাগবে।

৫. এমবিবিএস ভর্তি পরীক্ষার এপ্লিকেশনের মূল কপি (কালার প্রিন্ট) লাগবে।
৬. এমবিবিএস ভর্তি পরীক্ষার এপ্লিকেশনের মূল প্রবেশপত্র (কালার প্রিন্ট) লাগবে।
৭. এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলের মূল কপি (রেজাল্টের কালার প্রিন্ট কপি) লাগবে।
৮. এসএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/মার্কশিট লাগবে।
৯. এসএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল সনদ পত্র লাগবে।
১০. এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/মার্কশিট লাগবে।

১১. ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত মূল নম্বর পত্র ও সনদ পত্র/প্রশংসা পত্র অবশ্যই নিরীক্ষান্তে জমা রাখতে হবে।
ভর্তি ফরম সংগ্রহ করার পর পূরণ করে কাগজ পত্র জমা দেওয়ার পর কাগজ পত্র যাচাই-বাছাই এবং স্বাস্থ্য পরীক্ষা হবে। স্বাস্থ্য পরীক্ষা খুব সাধারণ একটা প্রক্রিয়া। তাই এটা নিয়ে কোনো ধরনের দুশ্চিন্তার প্রয়োজন নেই।

২০২২-২০২৩ খ্রি. শিক্ষাবর্ষ এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা। পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা। আগামী 10/03/2020 খ্রি. তারিখে অনুষ্ঠিতব্য এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এইচএসসি/সমমান পরীক্ষার প্রবেশপত্র/রেজিষ্ট্রেশন কার্ড এবং রিফিল দেখা যায় এমন কালো কালির বলপয়েন্ট কলম নিয়ে নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে সকাল ৯:৩০ মিনিটের পূর্বেই প্রবেশ করতে হবে। ৯:৩০ মিনিটের পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

পরীক্ষার হলে মোবাইল ফোন, ক্যালকুলেটর, হাতঘড়ি, পকেটঘড়ি বা অন্য কোনো ধরনের ডিজিটাল ডিভাইস/গেজেট নিয়ে প্রবেশ করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর কাছে উল্লিখিত ডিভাইস পাওয়া গেলে অথবা কাউকে এ ধরনের কোন ডিভাইস ব্যবহার করতে দেখা গেলে তার উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

উত্তর প্রদান করার আগে পরীক্ষার্থীকে প্রশ্নপত্রের সাথে সংযুক্ত উত্তরপত্র (OMR Sheet) টি নিজ দায়িত্বে সাবধানতার সাথে আলাদা করে নিতে হবে এবং উত্তরপত্রে উল্লেখিত নির্দেশাবলি প্রতিপালন করতে হবে।
প্রবেশপত্র অনুযায়ী উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে স্বাক্ষর প্রদান করতে হবে এবং স্পষ্টভাবে নাম লিখতে হবে।

২০২২-২০২৩ খ্রি. শিক্ষাবর্ষ এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ১০/০৩/২০২৩ খ্রি. তারিখ সকাল ১০.০০ টা থেকে ১১.০০ টা পর্যন্ত রাজধানী ঢাকার ০৫ (পাঁচ) টি কেন্দ্রসহ দেশের ১৯ (উনিশ)টি কেন্দ্রের অধীনে ৫৭ (সাতান্ন)টি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে। কেন্দ্রের মূল ফটক সকাল ৮:০০টা থেকে খোলা থাকবে; সকাল ৯:৩০ মিনিটে কেন্দ্রের মূল ফটক বন্ধ হয়ে যাবে। পরীক্ষা ব্যবস্থাপনার দায়িত্ব পালনের পরিচয়পত্র ব্যতীত কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

১২. ক. মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বপক্ষে ১৯৯৭-২০০১ সাল পর্যন্ত বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতি স্বাক্ষরিত সনদ বা মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় গঠনের পর থেকে মন্ত্রী / প্রতিমন্ত্রী ও সচিব স্বাক্ষরিত সনদ পত্র লাগবে।
খ. মুক্তিযোদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮.০০.০০০০.০০৩.২৫.০১৯.২০.৮৭৫, তারিখ ১৮/১০/২০২২ সালে এ জারি কৃত বিধি-বিধান অনুসরণ করা হবে।

Whatever is required for MBBS admission. Recently, the Ministry of Health Education and Family Welfare has issued a notification in this regard. It has been said that classes will start on August 1 in government and private medical colleges of the country. The medical colleges themselves have issued separate notifications for admission to government medical colleges. Admission to MBBS for 2021-22 will start from May 8 in Government Medical College. Will continue till 16th May. On the other hand, the admission notice for private medical will be published on 16 June. The distribution of application forms will start on 21st June. The student admission process will continue from 14 July to 26 July.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group