বিশ্ববিদ্যালয় ভর্তিভর্তি তথ্য

একই দিনে আইবিএ ও বুয়েট এর ভর্তি পরীক্ষা

একই দিনে আইবিএ ও বুয়েট এর ভর্তি পরীক্ষা।২০২১-২২ সালের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) স্নাতক ভর্তি পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হবে। আগামী ১৮ জুন সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং বেলা ২টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত দুই শিফটে বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ৪ জুন প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন (১৮ জুন) বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আইবিএর ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে এই দুই পরীক্ষা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বুয়েট ও ঢাবি কর্তৃপক্ষ।

গত ১৬ এপ্রিল অনলাইনের ভর্তি আবেদন শুরু হয়েছে, চলবে আগামী ২৫ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত। আর মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ হবে আগামী ২৬ এপ্রিল মঙ্গলবার বিকাল ৩টায়। আগামী ১৪ মের মধ্যে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ করা হবে। এরপর প্রাক-নির্বাচনী পরীক্ষা হবে আগামী ৪ জুন। ১১ জুনের মধ্যে মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ করা হবে। আর মূল ভর্তি পরীক্ষা হবে আগামী ১৮ জুন।

আগামী ১২ মে থেকে আইবিএর ভর্তি কার্যক্রম শুরু হবে, এটা প্রাথমিকভাবে জেনেছি। যেহেতু আইবিএ কর্তৃপক্ষ বিষয়টি দেখে থাকে। তবে আগামী ১৮ জুন ভর্তি পরীক্ষা হবে এটা চূড়ান্ত করেছে তারা। ভর্তি সংক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd)-এর তথ্য বলছে, আগামী ১২ মে থেকে অনলাইনের মাধ্যমে আইবিএ ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। ১৮ জুন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আইবিএর বিবিএ কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত সপ্তাহে বুয়েটের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এদিকে, গতকাল বুধবার (২০ এপ্রিল) থেকে ঢাবির ৫টি ইউনিটের স্নাতক ভর্তির আবেদন শুরু হয়েছে। তবে আইবিএর ভর্তি আবেদন শুরু হবে ১২ মে থেকে। একই দিন দুটি পরীক্ষা হওয়ায় অংশ নিতে পারবেন না অনেকেই। বিষয়টি নিয়ে সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাদের মতে, অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাবির আইবিএ অথবা বুয়েটে পড়ার। কিন্তু একই দিনে দুটি পরীক্ষা হওয়াতে তাদের সেই স্বপ্ন কিছুটা সংর্কীণ হয়ে আসছে। কর্তৃপক্ষের উচিত নিজেদের মধ্যে আলোচনা করে ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করা।

Admission test of IBA and BUET on the same day. Graduation admission tests of Bangladesh University of Engineering (BUET) and Institute of Business Administration (IBA) of Dhaka University for 2021-22 will be held on the same day. The final admission test of BUET will be held on June 17 from 10 am to 12 noon and from 2 pm to 3:30 pm in two shifts. Earlier, the pre-election examination will be held on June 4. The admission test for the IBA Bachelor of Business Administration (BBA) course will be held on the same day (June 18) from 3 pm to 5 pm. BUET and DU authorities have already taken the final decision to conduct these two exams.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group