ভর্তি তথ্যশিক্ষা নিউজ

ডেন্টালে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

ডেন্টালে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ।২০২১-২২ সালে দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ বুধবার। আজ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৬০ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। বুধবার এই আবেদনের সংখ্যা কিছুুটা বাড়তে পারে। সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষায় মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো একক পরীক্ষায় জিপিএ ৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না।

এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ থাকতে হবে। ১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব। তিনি বলেন, মঙ্গলবার রাত পর্যন্ত ৬০ হাজার শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। গত ২০ মার্চ থেকে বিডিএসে ভর্তি আবেদন শুরু হয়। ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন ফি জমা দেয়া যাবে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ১৭ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত। আর ২২ এপ্রিল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Director (Medical Education) of the Department of Health Education Prof. Dr. A.K.M. Ahsan Habib. “Till Tuesday night, 60,000 students have applied for admission. The application for admission to BDS began on March 20. Applications can be made till 11:59 pm on March 30. The application fee can be submitted by 11:59 pm on March 31. The entry can be collected from April 17 to 19. The admission test will be held on April 22.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group