BOU SSC 2nd Year Humanities 4th Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট

BOU SSC 2nd Year Humanities 4th Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট 2021, বাউবি দ্বিতীয় বর্ষের মানবিক শাখার ৪র্থ এসাইনমেন্ট।।
Bangladesh Open University Assignment

অ্যাসাইনমেন্ট ক্রম- 04

অ্যাসাইনমেন্টের শিরোনাম- রাষ্ট্র গঠনের উপাদানগুলো উল্লেখ পূর্বক ক্ষমতার বন্টন নীতির ভিত্তিতে রাষ্টের প্রকারভোদগুলো উপস্থাপন করুন।

বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

 

রাষ্ট্রের উপাদান : রাষ্ট্র গঠনের ৪ টি উপাদান রয়েছে যেমন- (১) স্থায়ী জনসমষ্টি, (২) নির্দিষ্ট ভূখন্ড, (৩) সরকার।

স্থায়ী জনসমষ্টি : জনসমষ্টি রাষ্ট্রের প্রথম ও প্রধান উপাদান | জনসমষ্টি ছাড়া রাষ্ট্রের কথা ভাবা যায় না। মানুষ তার নিজস্ব প্রয়োজনেই রাষ্ট্র গঠন করেছে। জনমানবহীন রাষ্ট্র কপ্পনা করা যায় না। কোন ভূখণ্ডে নাগরিকগণ স্থায়ীভাবে বসবাস করলে সেই জনসমষ্টিকে নিয়ে রাষ্ট্র গঠিত হতে পারে । জনসংখ্যা কম বা বেশি হতে পারে । তবে রাষ্ট্র জনসংখ্যা কম হলেও রাষ্ট্রের অস্তিত্বের কোন সমস্যা হয় না। যেমন চীনের জনসংখ্যা প্রায় একশ তিরিশ কোটি আবার, বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি । একটি রাষ্ট্রের জনসংখ্যা রাষ্ট্রের প্রয়োজন ও সম্পদের সংগে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত ।

 

নির্দিষ্ট ভূখণ্ড: রাষ্ট্রের দ্বিতীয় উপাদান নির্দিষ্ট ভূখন্ড । নির্দিষ্ট ভূখণ্ড বলতে শুধু স্থলভাগকে বোঝায় না। নির্দিষ্ট ভূখণ্ড বলতে নির্দিষ্ট কোন ভৌগোলিক সীমানার স্থলভাগ, নদ-নদী, আন্তর্জাতিক স্বীকৃত সাগর ও মহাসাগরের সীমানা এর উপরিভাগের বায়ুমণ্ডলকে বোঝায় । ভূখণ্ড ছাড়া রাষ্ট্র কল্পনা করা যায় না। যাযাবর জাতি শুধুমাত্র নির্দিষ্ট ভূখণ্ডের অভাবে রাষ্ট্র গঠন করতে সমর্থ হয়নি। রাষ্ট্র ছোট বা বড় দুই-ই হতে পারে । যেমন- নেদারল্যান্ডের আয়তন মাত্র সাড়ে বার হাজার বর্গমাইল, কিন্তু ভারতের আয়তন প্রায় সাড়ে বার লাখ বর্গমাইল । সুতরাং আয়তন যাই হোক না কেন, রাষ্ট্রের অবশ্যই নির্দিষ্ট ভূখন্ড থাকতে হবে ।

 

সরকার : সরকার জনগণের মুখপাত্র । সরকার রাষ্ট্র পরিচালনা করে । রাষ্ট্র গঠনের জন্য একটি সুসংগঠিত সরকার প্রয়োজন যার মাধ্যমে জনগণ এবং রাষ্ট্রের ইচ্ছা-অনিচ্ছা প্রকাশিত ও কার্যকর হবে। নির্দিষ্ট ভূখণ্ডে বসবাস করা বৃহৎ জনগোষ্ঠীর একটি ক্ষুদ্র অংশ নিয়ে সরকার গঠিত হবে । সরকার গঠিত হয় আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগকে নিয়ে ।

 

রাষ্ট্রের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ উপাদন হল সার্বভমত্ব রাষ্ট্রের চরম ও চূড়ান্ত ক্ষমতাকে নির্দেশ করে।
সার্বভমত্ব দুই ধরনের।

(১)অভ্যন্তরীন, (২)বাহ্যিক

ক্ষমতার বন্টন নীতির ভিত্তিতে রাষ্ট্রের প্রকার ভেদ গুলো উপস্থাপন : ক্ষমতা বন্টনের ধরন ও নীতির উপর ভিত্তি করে রাষ্ট্রকে দুই ভাগে ভাগ করা যায়।

(১)এককেন্দ্রিক রাষ্ট্র ব্যবস্থা, (2) যুক্তরাষ্ট্র

 

এককেন্দ্রিক রাষ্ট্র ব্যবস্থা

এককেন্দ্রিক রাষ্ট্র সার্বিকভাবে কেন্দ্রিয় সরকারের মাধ্যমে পরিচালিত হয়। রাষ্ট্রের সকল শাসনতান্ত্রিক ক্ষমতা সংবিধানের মাধ্যমে একটি কেন্দ্রিয় সরকারের হাতে অর্পণ করা হয়। এতে কেন্দ্র থেকে ক্ষমতা উৎসারিত হয় এবং রাষ্ট্র পরিচালনা করা হয়। এক্ষেত্রে শাসনকার্যের সুবিধার্থে রাষ্ট্রকে বিভিন্ন প্রশাসনিক অঞ্চলে বিভক্ত করে প্রত্যেক অঞ্চলে প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ করা হয়। বাংলাদেশ এককেন্দ্রিক রাষ্ট্রের উদাহরণ ।

 

এককেন্দ্রীয় রাষ্ট্রে কেন্দ্রে সকল ক্ষমতা ন্যস্ত থাকায় সমগ্র রাষ্ট্রে একই প্রকার নীতি আইন ও পরিকল্পনা একযোগে বলবৎ করা হয়। ফলে রাষ্ট্রীয় কাঠামোতে প্রশাসনিক সামঞ্জস্যতা রক্ষা পায়। এককেন্দ্রক রাষ্ট্রে বিচ্ছন্নতাবাদী মনোভাব তৈরি হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে ।

 

যুক্তরাষ্ট্র (Faderal State) t

ইংরেজি ফেডারেশন (Faderal State) শব্দের পারিভাষিক রূপ হল যুন্তরাষ্ট্র যার উৎপত্তি ল্যাটিন Foedus শব্দের অর্থ মিলন । সুতরাং শাব্দিক অর্থে যুক্তরাষ্ট্র বলতে একাধিক রাষ্ট্র মিলিত হয়ে এক রাষ্ট্রে পরিণত হওয়াকে বোঝায় । অর্থাৎ যে ব্যবস্থায় একাধিক রাষ্ট্র ও প্রদেশ মিলিত হয়ে একটি রাষ্ট্র গঠন করে তাকে যুক্তরাষ্ট্র বলে । এ ধরনের রাষ্ট্র ব্যবস্থায় সংবিধানের মাধ্যমে কেন্দ্র ও প্রদেশের মধ্যে শাসন পরিচালনার সুবিধার্থে ক্ষমতা বন্টন করা হয়। যুক্তরাষ্ট্র সবসময় শক্তিশালী হয়। কারণ পাশাপাশি কতগুলো ক্ষুদ্র রাষ্ট্র একত্রিত হয়ে এ ধরনের রাষ্ট্র গঠন করে। যেমন- USA, কানাডা, ভারত ইত্যাদি যুক্তরাষ্ট্রের উদাহরণ ।

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে DailyResultBD.com এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস, সাথে ৫০ টাকা বোনাস একদম ফ্রী - Bkash App Download Link শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel