BOU SSC 2nd Year Humanities 5th Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট

BOU SSC 2nd Year Humanities 5th Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট 2021, বাউবি দ্বিতীয় বর্ষের মানবিক শাখার ৫ম এসাইনমেন্ট।।
Bangladesh Open University Assignment

আইন সভার গঠন-

অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion

বাংলাদেশের আইনসভার নাম জাতীয় সংসদ। এটি এক কক্ষ বিশিষ্ট। জাতীয় সংসদের সদস্য সংখ্যা ৩৫০/৩০০টি আসনে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হয় । তা ছাড়া ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত থাকে। নারী সংসদ সদস্যগণ ৩০০ জন সংসদ সদস্য ছারা নির্বাচিত হয়ে থাকেন। সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ রাজধানীতে অবস্থিত। সরকারি বিজ্ঞপত্তি ছারা রাষ্ট্রপতি সংসদ অধিবেশন আহবান করেন। অধিবেশন পরিচালনার জন্য স্পীকার ও ডেপুটি স্পীকার নির্বাচন করা হয়। স্পীকারের অনুপস্থিতিতে ডেপুটি স্পীকার দায়ি পালন করেন। তাছাড়া সংসদ অধিবেশন সুষ্ঠভাবে পরিচালনার স্থার্থে সদস্যগণের মধ্য থেকে চীফ হুইপ কয়েকজন হুইপ মনোনয়ন করা হয়।
(bou Ssc Assignment-2021)

জাতীয় সংসদের ক্ষমতা ও কার্যাবলি সমূহ-

আইন প্রণয়ন বিষয়ক: জাতীয় সংসদের প্রধান কাজ আইন প্রণয়ন করা। সংসদ কোন বিষয়ে নতুন আইন প্রণয়ন, পরিবর্তন, পরিমার্জন বা সংশোধন করতে পারেন। আইনের প্রস্তাব বিল আকারে সংসদে উপস্থাপন করা হয়। সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে বিলটি আইনে পরিণত হয়।

সংবিধান সংশোধন: জাতীয় সংসদ সংবিধানের ১৪২ অনুচ্ছেদের ভিত্তিতে সংবিধান সংশোধন করতে পারে। সেজন্য সংসদের মোট দুই-তৃতীয়াংশ সদস্যের ভোটের প্রয়োজন হয়।

শাসন বিভাগের নিয়ন্ত্রণ: প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ যৌথভাবে সংসদের নিকট দায়বদ্ধ। সংসদ কোন কারণে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা আনলে মন্ত্রিসভা ভেঙ্গে যায়। তাছাড়া বিভিন্ন সংসদীয় কমিটির মাধমে জাতীয় সংসদ বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের জবাবদিহিতা নিশ্চিত করে । (উন্মুক্ত এস.এস.সি এসাইনমেন্ট- 2021)

অর্থ সংক্রান্ত ক্ষমতা: জাতীয় সংসদের অনুমতি ছাড়া কোন কর বা খাজনা আরোপ ও সংগ্রহ করা যায় না সরকারি আয়-ব্যয়ের হিসাব অর্থাৎ বাজেট জাতীয় সংসদ কর্তৃক অনুমোদিত হয়। অর্থমন্ত্রী সংসদে বাজেট উপস্থাপনের পর তার উপর সংসদ সদস্যগণ আলোচনা, সে অনুযায়ী বাজেটটি সংসদে অনুমোদিত হয়।

বিচারসংক্রান্ত ক্ষমতা: সংবিধানের ১৬তম সংশোধনীর মাধ্যমে সংসদ বিচারক অপসারণের ক্ষমতা পায়। সংসদীয় ব্যবস্থায় সংসদই সব কিছুর কেন্দ্রবন্দু। সংবিধান লঙ্ঘিত হলে সংসদ রাষ্ট্রপতি, স্পীকার, ডেপুটি স্পীকার, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার বিরুদ্ধে অনাস্থা আনতে পারে এবং অপসারণের ব্যবস্থা নিতে পারে ।

শাসন বিভাগ আইন প্রয়োগ ও বাস্তবায়ন, প্রতিরক্ষা, অর্থ সংক্রান্ত কাজ থেকে শুরু করে সরকারের প্রয়োজনীয় সকল কাজই করে থাকে । শাসন বিভাগের বিস্তৃত কর্ম পরিধির কারণে এটি বিভিন্ন প্রশাসনিক ইউনিটে বিভক্ত। রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত ‘রুলস অব বিজনেস’ অনুযায়ী শাসন বিভাগের কার্যক্রম পরিচালিত হয়। সরকারের সফলতা ও স্থায়িত্ব শাসন বিভাগের দক্ষতার উপর নির্ভর করে।

(বাউবি ssc ২য় বর্ষ মানবিক শাখার এসাইনমেন্ট)

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group