তথ্যপ্রযুক্তির ওপর বিনা ফিতে প্রশিক্ষণ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক

তথ্যপ্রযুক্তির ওপর বিনা ফিতে প্রশিক্ষণ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিড্যারিটি এডুকেশনাল ওয়াকফ (আইডিবি-বিআইএসইডব্লিউ)। দেশের সুবিধাবঞ্চিত মুসলমান মেধাবী যুবসমাজের শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে ২০০৩ সাল থেকে প্রতিষ্ঠানটি তথ্যপ্রযুক্তির নানা বিষয়ে বিনা ফিতে বিভিন্ন মেয়াদি প্রফেশনাল ডিপ্লোমা প্রদান করে আসছে। এদের মধ্যে অধিকাংশই দেশে–বিদেশে তথ্যপ্রযুক্তি পেশায় কাজ করছে।

প্রতিবছর ৪টি রাউন্ডে এখানে প্রশিক্ষণার্থী ভর্তি করানো হয়। এখন চলছে রাউন্ড ৪৫–এর আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত।

যেসব বিষয়ে প্রশিক্ষণ

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

এখানে তথ্যপ্রযুক্তির ওপর কয়েকটি বিষয়ে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ দেওয়া হয়। আর্কিটেকচারাল অ্যান্ড সিভিল ক্যাড, ডেটাবেইস ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, গ্রাফিকস, অ্যানিমেশন অ্যান্ড ভিডিও এডিটিং, এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন-J2EE, এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন-C#, নেটওয়ার্কিং টেকনোলজিস এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট উইথ পিএইচপি অ্যান্ড ফ্রেমওয়ার্কস এসব বিষয়ে।

প্রশিক্ষণ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক

আবেদন প্রক্রিয়া ও যোগ্যতা

এসব বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে আবেদনকারীকে স্নাতক বা ফাজিল পাস হতে হবে। আবেদন করতে হবে অনলাইনে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের মাধ্যমে।

অনলাইনে আবেদন করতে apply.idb-bisew.info এই ওয়েবসাইট ভিজিট করে আবেদনকারীকে ১০০ টাকা বিকাশের মাধ্যমে ওয়েবসাইটে উল্লেখিত নির্দেশনা অনুসারে বিকাশ নম্বরে পাঠাতে হবে। বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর।তথ্যপ্রযুক্তির ওপর বিনা ফিতে প্রশিক্ষণ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক

প্রতি ব্যাচে ৩০০ জন করে বছরে ১২০০ জন প্রশিক্ষণার্থী এখানে ভর্তি হতে পারে। আবেদনপত্র যাচাই–বাছাইয়ের পর প্রার্থীদের অ্যাপটিচ্যুড পরীক্ষার জন্য ডাকা হবে। এমসিকিউ পদ্ধতিতে ইংরেজি ও গণিত বিষয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। অ্যাপটিচ্যুড পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের চূড়ান্তভাবে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে। এই অ্যাপটিচ্যুড পরীক্ষা ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা ও চট্টগ্রামে। প্রশিক্ষণ দেওয়া হবে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী মহানগরীতে মনোনীত প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে। প্রশিক্ষণ দেবেন দেশের বড় বড় আইটি প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা। কোর্স শেষে তাঁদের সার্টিফিকেট প্রদান করা হবে।’

প্রশিক্ষণ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক

কাজের ক্ষেত্র

তথ্যপ্রযুক্তির ওপর প্রশিক্ষণ নিয়ে দেশের বিভিন্ন ব্যাংক, বিমা কোম্পানি, বায়িং হাউস, আইটি ফার্ম, এনজিও ইত্যাদি প্রতিষ্ঠানে কাজ করার অনেক সুযোগ আছে। সবচেয়ে চাহিদা আছে দেশ ও বিদেশের বিভিন্ন সফটওয়্যার কোম্পানিগুলোতে। এতে ভালো বেতনের পাশাপাশি অন্যান্য সুযোগ-সুবিধাও পাওয়া যায়। এ ছাড়া নিজে ব্যবসা করেও ভালো আয় করা সম্ভব। অর্থাৎ যেখানে তথ্যপ্রযুক্তির ব্যবহার আছে সেখানেই তাঁরা কাজের সুযোগ পান।

প্রশিক্ষণ–সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ (আইডিবি-বিআইএসইডব্লিউ) আইডিবি ভবন (৫ম তলা), শেরেবাংলা নগর, ঢাকা- ১২০৭। ফোন: ৯১৮৩০০৬। Web: www.idb-bisew.org

IsDB-BISEW কি?
Islamic Development Bank-Bangladesh Islamic Solidarity Educational Wakf (IsDB-BISEW) বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরব -এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত। IsDB-BISEW বাংলাদেশের মেধাবী মুসলমান যুবসমাজের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে কাজ করে থাকে ।
IsDB-BISEW IT Scholarship Program কি?
এটি একটি শিক্ষা প্রকল্প, যা ২০০৩ সাল থেকে বাংলাদেশের মুসলমান শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ১ বছর মেয়াদী প্রশিক্ষণ প্রদানপূর্বক আন্তর্জাতিক মানসম্পন্ন আইটি প্রফেসনাল তৈরী করছে । উল্লেখ্য, বিগত ১৬ বছরে এই প্রকল্পের মাধমে রাউন্ড ১ – রাউন্ড ৪৩ পর্যন্ত ১০,৭২৭ জন শিক্ষার্থী Computer Literacy কোর্স সফলভাবে সম্পন্ন করেছে তন্মধ্যে, রাউন্ড ৩৯ পর্যন্ত ৭,২৭৪ জন শিক্ষার্থী ১ বছর মেয়াদী Computer Diploma Course সম্পন্ন করেছে, যাদের অধিকাংশই তথ্যপ্রযুক্তি পেশায় কর্মরত আছে । বর্তমানে এ প্রকল্পাধীনে রাউন্ড ৪০ – রাউন্ড ৪৩ পর্যন্ত প্রায় ৭২৩ জন শিক্ষার্থী প্রফেশনাল কোর্সে প্রশিক্ষণরত আছে ।

কারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে?
শুধুমাত্র কম্পিউটার/ টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স/ সিভিল/ আর্কিটেকচার/ সার্ভে/ কন্সট্রাকশন থেকে যে কোনো একটি বিষয়ে ৪-বছর মেয়াদী ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবে ।
প্রার্থীকে মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগে (GPA 2.0) উত্তীর্ণ হতে হবে ।
চাকরিরত প্রার্থীরা আবেদনের অযোগ্য ।
কিভাবে আবেদন করতে হবে?
IsDB-BISEW IT Scholarship এ অনলাইনে আবেদন করতে হবে । অনলাইনে আবেদন করতে apply.idb-bisew.info ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং আবেদনকারীকে bKash এর মাধ্যমে ওয়েবসাইটে উল্লিখিত নির্দেশনা অনুসারে আবেদন ফি ১০০ টাকা জমা দিতে হবে ।
এ Scholarship এর আওতায় কি আর্থিক সুবিধা থাকবে?
এ প্রকল্পের আওতায় জনপ্রতি প্রশিক্ষণ খরচ ১ লক্ষ টাকা ব্যয় হয়, যা সম্পূর্ণ ভাবে IsDB-BISEW বহন করে ।
প্রকল্পের আওতায় বিভিন্ন কোর্সের সুবিধা গ্রহণের জন্য কি কম্পিউটার/ইনফরমেশন টেকনোলজি দক্ষতার প্রয়োজন?
IT Professional Diploma কোর্স করার জন্য কম্পিউটার বিষয়ক পূর্বধারণা থাকা আবশ্যক নয় । কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতা বা দক্ষতা না থাকলেও আবেদন করা যাবে ।
কিভাবে প্রার্থী নির্বাচন করা হবে?
লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে মেধানুসারে প্রার্থী নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষায় গণিত ও ইংরেজির (MCQ) সাধারণ দক্ষতা যাচাই করা হবে ।
লিখিত ও মৌখিক পরীক্ষা কোথায় অনুষ্ঠিত হবে?
লিখিত ও মৌখিক পরীক্ষা ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হবে ।
প্রশিক্ষণ কোথায় দেয়া হবে?
ঢাকা মহানগরীতে IsDB-BISEW মনোনীত ট্রেনিং সেন্টারসমূহে প্রশিক্ষণ দেয়া হবে ।
প্রশিক্ষণ কোন সময় হবে?
প্রশিক্ষণের সময় সকাল ৯.০০ থেকে বেলা ১.০০ অথবা বেলা ৩.০০ থেকে সন্ধ্যা ৭.০০ । সপ্তাহে ৬ দিন ক্লাস অনুষ্ঠিত হয় ।
প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের ব্যাপারে কোন সহযোগিতা করা হয় কি?
প্রশিক্ষণ শেষে কৃতকার্য শিক্ষার্থীদের কর্মসংস্থানের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয় । এ লক্ষ্যে IsDB-BISEW এর Placement Cell সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে ।
এ প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য আর কোথায় পাওয়া যাবে?
এ প্রকল্পের বিস্তারিত তথ্য www.idb-bisew.org এ পাওয়া যাবে ।

Related Content