পরীক্ষার ফরম পূরণশিক্ষা খবর

এসএসসি পরীক্ষার ফরমপূরণ ১ হাজার ৬১৫ টাকা

এসএসসি পরীক্ষার ফরমপূরণ ১ হাজার ৬১৫ টাকা।চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সর্বোচ্চ ফি ১ হাজার ৬১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণে এ টাকা দিতে হবে। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৫ টাকা। এ ফিয়ের মধ্যে কেন্দ্র ফি অন্তর্ভুক্ত বলেও জানিয়েছে বোর্ড। আগামী ১৩ এপ্রিল থেকে ২০২২ সালে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হচ্ছে। ২৪ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা ফি জমা দিতে পারবেন। রোববার এসএসসির পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বোর্ড।

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীদের তথ্য ও সম্ভাব্য তালিকা ঢাকা বোর্ডের ওয়েবসাইটে ১০ এপ্রিল প্রকাশ করা হবে। সম্ভাব্য তালিকা থেকে আগামী ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ২৫ এপ্রিল শেষ হবে। ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০২১ সালের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ১ এপ্রিলের মধ্যে নিজ প্রতিষ্ঠানের প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে বলা হয়েছে।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের মোট ফিয়ের ১ হাজার ১৭৫ টাকা বোর্ড ফি ও ৪৪০ টাকা কেন্দ্র ফি। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ১ হাজার ৮৫ টাকা বোর্ড ফি ও ৪১০টা কেন্দ্র ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ২৪ মাসের বেশি ফি নেয়া যাবে না বলেও জানিয়েছে ঢাকা বোর্ড।চলতি বছর এসএসসি পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষার পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৯ মে থেকে এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হওয়ার কথা আছে।

Fill out the form for the SSC exam at 1 thousand 615 rupees. The maximum fee for filling the form of SSC examinee for the current year has been fixed at 1 thousand 615 rupees. Science examinees have to pay this money to fill the form. The fee for filling up the form for the candidates of the Business Education and Humanities Department has been fixed at Tk. 1,495. The board also said that the center fee is included in the fee. Forms for SSC candidates will be filled out from April 13, 2022. Students will be able to submit fees till April 24. The Dhaka Board has issued a notification to fill out the SSC exam form on Sunday.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group