জাতীয় বিশ্ববিদ্যালয়ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্কিল-বেসড পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ National University Skill-Based PGD Course Admission Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এক বছর (দুই সেমিষ্টার) মেয়াদী পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) ইন আইসিটি, ল্যাঙ্গুয়েজ (ইংরেজি, আরবী), অন্টাপ্রেনারশিপ (শিল্পোদ্যোগ), ডিজিটাল মার্কেটিং, আইসিটি ইন এ্যাকাউন্টিং এন্ড বিজনেস ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির জন্য দরখাস্ত আহবান করা যাচ্ছে। এ ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ০১ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ০৪:০০ টা থেকে শুরু হয়ে ২০ এপ্রিল ২০২৪ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং অনলাইন গেটওয়ে (Gateway) অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ৫০০/- (পাঁচশত) টাকা ২৭ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।
এ ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা, স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফল এবং মৌখিক পরীক্ষার ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ৩০ মার্চ ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

National University Skill-Based PGD Course Admission Circular 2024-2025 ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে জানা যাবে।

১। আবেদনের যোগ্যতা ও শর্তাবলী:
ক) জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক (পাস)/স্নাতক (সম্মান)/ সমমান ডিগ্রীধারী প্রার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম ও শর্তানুযায়ী যোগ্য বিবেচিত হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্কিল-বেসড পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন আইসিটি, ল্যাঙ্গুয়েজ (ইংরেজি ও আরবী), অন্টাপ্রেনারশিপ (শিল্পোদ্যোগ), ডিজিটাল মার্কেটিং, আইসিটি ইন এ্যাকাউন্টিং এন্ড বিজনেস এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রোগ্রামে পূর্ণকালীন শিক্ষার্থী হিসাবে ভর্তি হতে পারবে।
খ) জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে (একই সেশনে) অধ্যয়নরত কোন প্রার্থী এ প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। উক্ত শর্ত ভঙ্গ করে কোন প্রার্থী এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।
গ) আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ প্রমাণিত হলে তার ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য
হবে।

National University Skill-Based PGD Course Admission Circular 2024-2025

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্কিল-বেসড পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ
২। অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও পে-স্লিপ ডাউনলোড :
ক) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Master’s Tab থেকে Apply Now (Skill-based PGD Program) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেদনকারীকে সতর্কতার সঙ্গে নিজের নাম, পিতা ও মাতার নাম, শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য, জন্মতারিখ ও ব্যক্তিগত নিবন্ধিত মোবাইল নম্বর নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। এছাড়াও আবেদনকারী প্রার্থীদের এসএসসি, এইচএসসি ও স্নাতক পরীক্ষার মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে অনলাইন আবেদনে আপলোড করতে হবে।
খ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size: 50Kb. আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
গ) কোন আবেদনকারী তার প্রাথমিক আবেদন ফরম বাতিল/ ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Login অপশন সিলেক্ট করে (Skill-based PGD Program) login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel / Photo Change Option এ গিয়ে Click to Generate the OTP অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে আবেদনকারীকে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) দেয়া হবে। এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূবর্ক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবে।
ঘ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে ওয়েবসাইটে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে Download Pay Slip অপশন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) এর মাধ্যমে অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি জমা দিতে হবে।

৩। পে-স্লিপের মাধ্যমে ফি জমা দিয়ে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড:
ক) পে-স্লিপ ডাউনলোড করে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফি জমা দেয়া হলে আবেদনকারীকে তার মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করার জন্য তথ্য দেয়া হবে। এ পর্যায়ে আবেদনকারীকে রোল নম্বর ও পিন ব্যবহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Applicant Login (Skill-based PGD Program) অপশন থেকে আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট নিতে হবে।
খ) প্রাথমিক আবেদন ফরম ব্যতিত কোন আবেদনকারীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না।
গ) প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করতে নিচের নির্দেশনাটি অনুসরণ করুন :
এক) অনলাইনে আবেদন করুন।
দুই) পে-স্লিপ ডাউনলোড ও প্রিন্ট করুন অথবা অনলাইন গেটওয়ে ব্যবহার করুন।
তিন) পে-স্লিপটি সোনালী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিন ।
চার) পে-স্লিপ অথবা অনলাইন গেটওয়ে এর মাধ্যমে ফি পরিশোধের পর আবেদনকারীকে তা এসএমএস মাধ্যমে জানিয়ে দেয়া হবে এবং পরবর্তীতে আবেদনকারীকে Applicant Login (Skill-based PGD Program) অপশনে থেকে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট নিতে হবে।

৪। মেধাক্রম প্রণয়নে নম্বর বন্টন পদ্ধতি:
স্নাতক/সমমান পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর/সিজিপিএ ৫০
লিখিত পরীক্ষা ৪০
মৌখিক পরীক্ষা ১০
মোট নম্বর ১০০

বি: দ্র: দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত মোট নম্বর একই হয়, সেক্ষেত্রে যার বয়স কম হবে, তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group