উপবৃত্তি নিউজ

অনার্স পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার

অনার্স পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ২২৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ উপবৃত্তি পাবে। ২০১৯-২০ অর্থবছরে ৭ বিশ্ববিদ্যালয়ের বৃত্তির কোটা বন্টন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্রর এ তথ্য নিশ্চিত করেছেন।

The government will award the scholarship to 4 thousand 357 students on the basis of the results of Honors Examination Of them, 132 students will be given merit and 4,225 students will be given the general scholarship. Students from 7 public universities will get this scholarship. The Directorate of Secondary and Higher Education has distributed the quota of scholarships to seven universities in the fiscal year 2019-2020. Department sources confirmed the information.

অনার্স পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, স্নাতক (সম্মান) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ জিন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৮৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৬ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবে। খুলনা বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেবে সরকার।

অনার্স পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকা

অধিদপ্তর সূত্র জানায়, স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ১ হাজার ১২৫ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ১ হাজার ৮০০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৪৫০ টাকা ও বার্ষিক ৯০০ টাকা দেয়া হবে। আগামী এক বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

অধিদপ্তর সূত্র আরও জানায়, ২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব খাতভুক্ত এ বৃত্তির টাকা চলতি অর্থবছরের বাজেটের বৃত্তি মেধাবৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে। আর আগামী ২৯ মার্চের মধ্যে স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোকে। গত ১৯ মার্চ এ সংক্রান্ত চিঠি ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group