রেজাল্ট

এইচএসসির ফল প্রকাশ ফেব্রুয়ারির ৮ তারিখ

এইচএসসি পরীক্ষার ফল ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রকাশ হবে। গত ৩০ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে। ত্রিশ দিনের মধ্যে ফল প্রকাশের লক্ষ্য নির্ধারণ করা হলে ফেব্রুয়ারি প্রথম সপ্তাহে এ পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে বলে ধারণা করছেন শিক্ষা প্রশাসনের কর্তারা।

এইচএসসির ফল কবে প্রকাশ হবে জানতে চাইলে বৃহস্পতিবার রাতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ত্রিশদিনে মধ্যে এইচএসসির ফল প্রকাশের কথা ছিল। আমরা সে লক্ষ্যেই কাজ করছি। তবে, সার্বিক বিষয় পর্যালোচনা করে মনে হচ্ছে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ নাগদ এইচএসসির ফল প্রকাশ হতে পারে।আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি সূত্র জানিয়েছে, আগামী ৮ ফেব্রুয়ারি সকালে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। এরপর দুপুরে সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরও বলেন, নভেম্বরে এসএসসি পরীক্ষা শেষ হলেও ডিসেম্বরের মধ্যে আমরা ফল প্রকাশ করতে পেরেছি। কিন্তু এসএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় লাগতে পারে। তবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চলতিবছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় অংশের পরীক্ষা গত ৩০ ডিসেম্বর শেষ হয়েছে। করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস না হাওয়া বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছিল।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, ২০২১ শিক্ষাবর্ষে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিয়েছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিয়েছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা ফলের অপেক্ষায় আছেন।

The results of the HSC examination may be released in the first week of February. The HSC examination ended on December 30. Officials of the education administration are of the opinion that the results of the examination may be released in the first week of February if the target of publishing the results is set within 30 days.

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group