রেজাল্ট

এইচএসসি ফলাফল 2024 প্রকাশ HSC রেজাল্ট দেখুন এখানে HSC Result

এইচএসসি রেজাল্ট 2024 প্রকাশ ২৬ নভেম্বর 2024 .উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল HSC Result প্রকাশ করা হয়েছে আজ ২৬ নভেম্বর ২০২৩। HSC ফল প্রকাশের সম্ভাব্য দিন উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। গত ১০ ফেব্রুয়ারী ২০২৩ শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের মতবিনিময় সভায় এ প্রস্তাব করা হয় বলে জানা গেছে। HSC Exam Result Publish Date 26 November 2023.

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে, পাসের হার ৯৩.৫৮ শতাংশ। সোমবার (২৮ জুলাই শুক্রবার) বেলা সাড়ে ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশিত হয়। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সকল শিক্ষাবোর্ডের এইচএসসির পাশের হার ও জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা
•ঢাকা– পাশের হার- ৮৭.৮৩% জিপিএ৫- ৬২,৪২১ জন
•চট্টগ্রাম– পাশের হার- ৭৬.৭৬% জিপিএ৫–১২,৬৭০ জন
•রাজশাহী– পাশের হার- ৮১.৫৯% জিপিএ৫- ২১,৮৫৫ জন
•বরিশাল– পাশের হার- ৮৬.৯৫% জিপিএ৫- ৭,৩৮৬ জন
•সিলেট– পাশের হার- ৮১.৪০% জিপিএ৫- ৪,৮৭১ জন
•যশোর– পাশের হার- ৮৩.৯৫% জিপিএ৫- ১৮,৭০৩ জন
•কুমিল্লা– পাশের হার- ৯০.০৭% জিপিএ৫- ১,৯৯৯১ জন
• ময়মনসিংহ– পাশের হার- ৮০.৩২%জিপিএ৫- ৫,০২৮ জন
• কারিগরি- পাশের হার- ৯৪.৪১%

প্রিমিয়াম সাজেশন Premium Suggestion

এইচ এস সি রেজাল্ট ২০২৪ কবে দিবে?

এইচ এস সি রেজাল্ট ২০২৩ কবে দিবে?

এইচএসসি রেজাল্ট 202৩ কবে দিবে এর উত্তরে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক সাংবাদিকদের জানান ২৮ জুলাই শুক্রবার ২০২৩ রেজাল্ট প্রকাশিত হবে।
তিনি বলেন, ৮ ফেব্রুয়ারীর মধ্যে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পৌনে দুই লাখ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। সব বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার।

সব বোর্ডে পাসের হার ৮৬ শতাংশের কিছু বেশি।

গতবার এসএসসি ও সমমানে মোট পাসের হার ছিলো ৯৫ দশমিক ২৬ শতাংশ। গতবছর জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী। গতবার এসএসসি ও সমমানে মোট পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইট ও সব শিক্ষা বোর্ডের রেজাল্টের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) ফল জানা যাবে। এ ওয়েবসাইটে প্রবশে করে পরীক্ষার্থীদের পরীক্ষার নাম, পাসের বছর, বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এন্ট্রি দিতে হবে। যিনি ফল দেখতে চাচ্ছেন তিনি রোবোট নন তা যাচাইয়ে একটি যোগ অংক করতে দেয়া হবে। যে যোগফল এন্ট্রি দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলে শিক্ষার্থীরা ফল দেখতে পারবেন।

এসএমএসের মাধ্যমেও জানা যাবে। এজন্য ফোনের ম্যাসেজ অপশনে হিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে (ঢাকা বোর্ডের ক্ষেত্রে Dha) পরীক্ষার্থীর রোল নম্বর টাইপ করে স্পেস দিয়ে 2023 লিখে তা 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

উদাহারণ : HSC<>Board name (First 3 letter) <> Roll<>2023

HSC এইচএসসি রেজাল্ট 2023

এইচ এস সি অটোপাস রেজাল্ট 2021

কিভাবে HSC রেজাল্ট 2022 দেখবো?

এইচ এস সি পরীক্ষার ফলাফল 2022 প্রকাশ হবে জানান কর্মকর্তারা। গত ১ এপ্রিল থেকে এএইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় মে’র মাঝামাঝি সময়ে। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদরাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন। মোট কেন্দ্র সংখ্যা ছিল ২ হাজার ৫৮০টি।

HSC Result 2023 দেখতে এখানে ক্লিক করুন-

https://eboardresults.com/app/

https://eboardresults.com/app/stud/

http://www.educationboardresults.gov.bd/এইচএসসি অটোপাস ফলাফল 2021

HSC Result Check By Mobile SMS

HSC <Space>3 letter of Board Name< Space> Roll <Year> And Send To 16222 Number

An Example Here: HSC DIN 766765 2022 16222

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন প্রক্রিয়া ২০২৩

পুনঃনিরীক্ষণ আবেদন শুধুমাত্র টেলিটকের প্রিপেইড মোবাইল ফোন এর মাধ্যমে করা যায়
আপনার মোবাইল মেসেজে যান এবং RSC <Space> টাইপ করুন শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড এবং এটি 16222 তে পাঠিয়ে দিন।

তারপরে আপনি একটি PIN নাম্বার সহ একটি এসএমএস পাবেন। এটি ৪ নং ধাপে দরকার পড়বে।
আপনাকে অবশ্যই RSC <Space> yes <Space> পিন নম্বর <Space> মোবাইল নম্বর টাইপ করতে হবে এবং এটি ১৬২২২ তে পাঠাতে হবে।১৫০ টাকা আবেদন ফি কেটে নেয়া হবে।

প্রিমিয়াম সাজেশন Premium Suggestion

শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষরঃ

DHA – Dhaka Board

BAR – Barisal Board

SYL – Sylhet Board

COM – Comilla Board

CHI – Chittagong Board

RAJ – Rajshahi Board

JES – Jessore Board

DIN – Dinajpur Board

MAD – Madrasah Board

TEC- Technical Board

রীতি অনুযায়ী, ফল প্রকাশের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রী যেদিন সময় দেন সেদিনই ফল প্রকাশ করা হয়। শিক্ষামন্ত্রী গণভবনে বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। সেদিনই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এরপর সংবাদ সম্মেলনে করে বিস্তারিত ফল প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিনই HSC অটোপাস ফল প্রকাশ করা হবে বলে জানান আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group