রেজাল্টশিক্ষা খবরশিক্ষা নিউজ

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২৩ (ক্লিক করে বিস্তারিত দেখুন) SSC Result 2023

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২৩ ঘোষনা করা হয়েছে আগামী ২৮ জুলাই ২০২৩। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে। SSC Result 2022 BD Publish Date is 28th July 2023.

পরীক্ষা শেষের ৬০তম দিন পূর্ণ হবে। এবার তার তিন দিন আগেই ফল প্রকাশ করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সরকারি মাধ্যমিক) নাজমুল হক খান সুতরাং এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২৮ জুলাই ২০২৩।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২৩ SSC Result 2023

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রথম প্রস্তাবনায় ২৮ জুলাই ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছে। নভেম্বরের শুরুতে এই প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠায় সমন্বয় বোর্ড। যেকোন একদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় চাওয়া হয়েছে। এই তিনদিনের যেদিন প্রধানমন্ত্রী সময় দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। চলতি মাসে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড। এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা বলা হলেও সেটি সম্ভব হচ্ছে না।

এদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অন্যান্য বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফল তুলে দিতেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় তার অনুমতিক্রমে এ ফল প্রকাশ করা হচ্ছে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এরমধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। সারাদেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২২ SSC Result 2022

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য সম্ভাব্য তিনটি তারিখ নির্ধারণ করা হয়েছে। পরবর্তীতে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। প্রথম প্রস্তাবনায় ২৮ জুলাই ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছে। জুলাই শুরুতে এই প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠায় সমন্বয় বোর্ড।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পাওয়া যাবে। এ জন্য http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল জানা যাবে।
সএমএসের মাধ্যমে এসএসসির ফল পেতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে।

এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীর ফল জানানো হবে।

এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইন এবং মোবাইলে মেসেজ করে দেখা যাবে এছাড়া প্রতি স্কুলে পরিক্ষার নাম্বার সহ মার্কশিট দেখা যাবে নোটিশ বোর্ডে। পরিক্ষার রেজাল্ট প্রকাশের কিছুদিনের মধ্যেই এসএসসি ও সমমান পরীক্ষার স্কলারশীপ নোটিশ প্রকাশিত হবে তালিকা সহ এবং জুন-জুলাই এর মধ্যে কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

তথ্যমতে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এদের মধ্যে ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী। এছাড়াও কারিগরি বোর্ডের আরও ১২৫,০৫৯ জন পরীক্ষার্থী ছিল। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে মোট ৩ লাখ ১০ হাজার ১৭২ জন পরীক্ষার্থীকে অংশগ্রহন করেছে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের মৌলিক বিষয়গুলো বাদ দিয়ে সংক্ষিাপ্ত সিলেবাসের আলোকে কেবলমাত্র বিষয় ভিত্তিক সাবজেক্টে পরীক্ষা দিতে হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group