NTRCA

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস 2024 NTRCA Syllabus

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস 2024 প্রকাশিত হয়েছে NTRCA Syllabus MCQ। এই সিলেবাস অনুযায়ী ১৭তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ষোড়শ নিবন্ধন পরীক্ষার সিলেবাস প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রসঙ্গত, গত ৩০ আগস্ট ১৬তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে স্কুল পর্যায়ে ৬ লাখ ১০ হাজার ২৬৬ জন, স্কুল পর্যায়-২ এ ১ লাখ ৩৩ হাজার ৫৯৫ জন এবং কলেজ পর্যায়ে ৪ লাখ ৩২ হাজার ৩৩৫ জন প্রার্থী রয়েছেন।

17th NTRCA Test: ১৭তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার তারিখ

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী ৫ ও ৬ মে অনুষ্ঠিত হবে। ৫ মে (শুক্রবার) সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ৬ মে (শনিবার) কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার ১৭ তম শিক্ষক নিবন্ধনে লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরাসিএ)।

এনটিআরাসিএ জানিয়েছে, পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এনটিআরসিএর ওয়েবসাইট www.ntrca.gov.bd বা http://ntrca.teletalk.com.bd এ পাওয়া যাবে।

১৭তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ । NTRCA পরীক্ষার ফল সম্পর্কে এই লিংক http://ntrca.teletalk.com.bd/result/ থেকে বিস্তারিত জানা যাবে। তাছাড়া কৃতকার্য প্রার্থীদের টেলিটক থেকে এসএমএসের মাধ্যমেও ফল জানিয়ে দেওয়া হবে।

Read More- ১৫ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস 2024 NTRCA Syllabus

১৭তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস 2022

Read More  শিক্ষক নিবন্ধন পরিক্ষার চূড়ান্ত প্রস্ততি যেভাবে নিবেন

১৭তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস /17th NTRCA Written Exam Syllabus 2021
ডাউনলোড করুন নিচের লিংক থেকে http://ntrca.portal.gov.bd/site/view/notices।

NTRCA স্কুল পর্যায় সিলেবাস PDF Download Link,

Written_School level-2 সিলেবাস Exam,

কলেজ পর্যায়/ College Level সিলেবাস PDF Download Link,

NTRCA সিলেবাস:-
বাংলা : বাংলা অংশে সাধারণত ব্যাকরণের ওপর প্রশ্ন আসে। স্কুল ও কলেজ—উভয় পর্যায়েই ভাষারীতি ও বিরামচিহ্নের ব্যবহার, বাগধারা ও বাগবিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ(শুদ্ধ বানান), যথার্থ অনুবাদ, সন্ধিবিচ্ছেদ, কারক-বিভক্তি, সমাস, প্রকৃতি ও প্রত্যয়, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, বাক্য সংকোচন ও লিঙ্গ পরিবর্তন থেকে বেশি প্রশ্ন হয়ে থাকে।
স্কুল পর্যায়ের জন্য নবম ও দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইটি ভালোভাবে পড়তে হবে। কলেজ পর্যায়ের জন্য নবম-দশম শ্রেণির বোর্ড বইয়ের পাশাপাশি একাদশ-দ্বাদশ শ্রেণির বইও দেখতে হবে। গদ্য ও পদ্যের লেখকের নাম, পরিচিতি জানা থাকতে হবে।

ইংরেজি : ইংরেজি অংশে ভালো করতে হলে গ্রামারের খুঁটিনাটি জানতে হবে, বিশেষ করে Use of Article, Uses of Verbs, Completing Sentences, Translation From Bengali to English / English to Bengali, Synonyms and Antonyms, Idiomsand Phrases। বাজারের যেসব বইয়ে গ্রামারের বেসিক বিষয়গুলো সহজভাবে দেওয়া আছে, সেগুলো দেখতে পারেন। বিগত বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো থেকে কমন পাওয়ার সম্ভাবনা আছে। প্রশ্ন ব্যাংক বা জব সল্যুশন নামে বিভিন্ন প্রকাশনী বিগত পরীক্ষার প্রশ্ন ও উত্তরসংবলিত বই প্রকাশ করে।

প্রিমিয়াম সাজেশন Premium Suggestion
গণিত : গণিতে ভালো করতে হলে সপ্তম থেকে দশম শ্রেণির বইয়ের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো দখলে রাখতে হবে। বিগত শিক্ষক নিবন্ধন পরীক্ষার(ষষ্ঠ থেকে চতুর্দশ) স্কুল ও কলেজ পর্যায়ের প্রশ্নপত্রে গণিতে এসব টপিকের ওপর সবচেয়ে বেশি প্রশ্ন এসেছে—
পাটিগণিত : গড়, ঐকিক নিয়ম, লসাগু ও গসাগু, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি, অনুপাত-সমানুপাত।
বীজগণিত : উৎপাদক, বর্গ ও ঘনসংবলিত সূত্রাবলি ও প্রয়োগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।
জ্যামিতি : স্কুল পর্যায়ের জন্য রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।
কলেজ পর্যায়ে—পরিমিতি ও ত্রিকোণমিতি সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।
পরীক্ষায় মাঝে মাঝে এমন সব অঙ্ক আসে, যেগুলো সমাধান করতে অনেক সময় লেগে যায়। তাই অঙ্ক বা সমস্যা সমাধানে সংক্ষিপ্ত পদ্ধতির প্রয়োগ জানতে হবে।

সাধারণ জ্ঞান : সাধারণ জ্ঞানের কয়েকটি অংশ—
ক) বাংলাদেশ বিষয়াবলি
খ) চলতি ঘটনাবলি বাংলাদেশ
গ) আন্তর্জাতিক বিষয়াবলি
ঘ) চলতি ঘটনাবলি আন্তর্জাতিক
ঙ) বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।
সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক ঘটনাগুলো ভালোভাবে জানতে হবে। অন্যান্য বিষয়ের চেয়ে সাধারণ জ্ঞানের গণ্ডি বড়। নিয়মিত পত্রিকা পড়লে জাতীয় ও আন্তর্জাতিক খবরাখবর রাখা যাবে।
বাংলাদেশ বিষয়াবলি’ অংশে যেসব বিষয়বস্তুর ওপর প্রশ্ন থাকতে পারে—
বাংলাদেশের ভূ-প্রকৃতি, জলবায়ু, পরিবেশ, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগব্যবস্থা, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা(অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি, প্রাচীন বাংলার ইতিহাস ও সভ্যতা, সংস্কৃতি, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম, নদ-নদী, বাংলাদেশের অর্থনীতি ও সম্পদ।
‘আন্তর্জাতিক_বিষয়াবলি’র জন্য গুরুত্বপূর্ণ—বিভিন্ন দেশের ভৌগোলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, মুদ্রা, দিবস, পুরস্কার ও সম্মাননা, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি, রোগব্যাধি, খেলাধুলা ইত্যাদি।

Read More- ১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার রেজাল্ট

২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেদিন বিকেল ৪টা থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছিল। এনটিআরসিএর ওয়েবসাইটে প্রবেশ করে আগ্রহী প্রার্থীরা সে বছরের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করতে পেরেছেন। আর ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ফি জমা দিয়ে আবেদন নিশ্চয়নের সুযোগ পেয়েছেন। ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে ১১ লাখ ৭২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group