NTRCAশিক্ষা নিউজ

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আজকে আলোচনা করা হবে। 16th NTRCA Teachers Registration Preliminary Exam Preparation 2019 By www.dailyresultbd.com.

আগামী ৩০ আগস্ট অনুষ্ঠিত হবে ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা। স্নাতক শেষ হবার পর শিক্ষক হবার স্বপ্ন নিয়ে অনেকেই এই পরীক্ষায় অংশ নিয়ে থাকেন। শিক্ষক হবার পথে প্রথম ধাপ শুরু হয় এই নিবন্ধন পরীক্ষার মাধ্যমে।

অনেকটা বিসিএস পরীক্ষার আদলে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। মূলত বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ের প্রশ্ন থাকে। তাই এই পরীক্ষার জন্য সেভাবেই প্রস্তুতি নিতে হয়। এবার বিষয়ভিত্তিক প্রস্তুতি কীভাবে নিতে হবে এবং সেই প্রস্তুতিতে সহায়ক হবে এমন কয়েকটি বইয়ের কথা জেনে নেই।

বাংলা: স্কুল এবং কলেজ উভয় পরীক্ষার প্রশ্নে বাংলা বিষয়ে বেশিরভাগ প্রশ্ন আসে বাংলা ব্যাকরণ থেকে। এক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ বইটি বেশ কাজে লাগে। এ ছাড়া বোর্ড অনুমোদিত মাধ্যমিক পর্যায়ের অন্যান্য বাংলা ব্যকরণ বই পড়লেও উত্তর দেয়া সহজ হবে।

এজন্য পড়তে পারেন- MP3 জর্জ বাংলা ভাষা ও সাহিত্য
বেসরকারি শিক্ষক নিবন্ধন সহায়িকা-১৬তম (প্রিলিমিনারি টেস্ট-স্কুল পর্যায়)

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি

ইংরেজি: মাধ্যমিক পর্যায়ের ইংরেজি গ্রামার থেকেই বেশিরভাগ প্রশ্নের উত্তর দেয়া সম্ভব। স্কুল পর্যায়ে ট্রান্সলেশন, ট্রান্সফরমেশন অব সেন্টেন্স, প্যারাগ্রাফ/ রিপোর্ট/ ডেসক্রিপশন রাইটিং এর প্রশ্ন থাকে। উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাশাপাশি অন্যান্য গ্রামার থেকেও প্রশ্ন আসে। গ্রামারের প্রস্তুতি তাই আগে থেকেই নিতে হবে। কারণ, পরীক্ষার আগ মুহূর্তের প্রস্তুতি দিয়ে ভালো নম্বর পাওয়া কঠিন হবে।

এজন্য পড়তে পারেন- MP3 English Review
প্রফেসরস এর ১৬তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের স্কুল ও কলেজ পর্যায়

গণিত: গণিত বিষয়ে মূল প্রস্তুতি হল চর্চা। চাইলে এ বিষয়ে ভালো নম্বর অর্জন করা সম্ভব। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুই পর্যায়ে পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি, ত্রিকোনমিতি ও পরিমিতি সবগুলো বিষয়েই গুরুত্ব দিতে হবে। সূত্র মনে রাখতে হবে এবং চর্চা করতে হবে।

এজন্য পড়তে পারেন– MP3 Math Review
শর্ট টেকনিক প্রিলিমিনারি বেসরকারি শিক্ষক নিবন্ধন গাইড (স্কুল/স্কুল পর্যায়-২ আবশ্যিক)

সাধারণ জ্ঞান: সাধারণ জ্ঞানের পরিধি যেহেতু বেশ বড় এবং এর কোনো নির্দিষ্ট সিলেবাস থাকে না। তাই এর প্রস্তুতি নিয়মিত নিতে হয়। বাজারে অনেক রকম সাধারণ জ্ঞানের বই আছে যেখানে বাংলাদেশের ইতিহাস, ভৌগলিক অবস্থা, মুক্তিযুদ্ধ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং আন্তর্জাতিক বিষয়াবলি সব আলাদাভাবে দেয়া থাকে। এ ছাড়া কারেন্ট অ্যাফেয়ার্স ও দৈনিক পত্রিকাগুলোতে চোখ বোলালে নিয়মিত আপডেট থাকা যায়।

এজন্য পড়তে পারেন- অনুশীলন সাধারণ জ্ঞান
বেসরকারি শিক্ষক নিবন্ধন সাজেশন এণ্ড মডেল টেস্ট

এ ছাড়া পরীক্ষার কিছুদিন আগে থেকে আগের বছরে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রশ্ন সলভ করা শুরু করা যেতে পারে। এতে পরীক্ষার আগেই অনেক চর্চা হবে এবং প্রশ্ন কমন পাওয়ারও সম্ভাবনা থাকে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group