বিসিএসশিক্ষা খবরশিক্ষা নিউজ

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে 45th BCS Circular

45th BCS Circular সরকারি, আধা সরকারিসহ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের শূন্য পদে জনবল নিয়োগের জন্য দ্রুতই ৪৫তম বিসিএস সার্কুলার প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৭ নভেম্বরে মাসের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

৪৫তম বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে আগামীকাল শনিবার (৩১ ডিসেম্বর)। গত ১০ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়। ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। আর নন-ক্যাডারে দেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী বছরের মার্চের দ্বিতীয় সপ্তাহে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিসিএসসের প্রিলিমিনারি পরীক্ষার মতো বড় পরীক্ষাগুলো সাধারণত শুক্রবার নেওয়া হয়ে থাকে। সে অনুযায়ী, ২০২৩ সালের ১০ মার্চ (শুক্রবার) হতে পারে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

ইতিমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা পেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ৪১ তম বিসিএসের চাহিদা পেয়েছি। তবে ৩৭তম বিসিএস নন-ক্যাডার, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল, সদ্য প্রকাশিত ৩৯তম বিসিএসের ফল এবং ৪০তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা নিয়ে পিএসসির সংশ্লিষ্ট সবাই ব্যস্ত সময় পার করছেন। আশা করছি নভেম্বর মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবো। 45th BCS Circular/ Notice will Publish Upcoming November Month 2024.

৪৫তম বিসিএস পরীক্ষাঃ- ২০২৪।
পদ সংখ্যাঃ
ক) সাধারণ ক্যাডারঃ- ৬৪২ টা
খ) প্রফেশনাল ক্যাডার/টেকনিক্যাল ক্যাডারঃ- ৬১৯ টা।
গ) বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারঃ- ৮৯২ টা।
ঘ) সহকারী শিক্ষক প্রশিক্ষণঃ- ১৩টা
মোট পদসংখ্যাঃ ২১৬৬টা
আবেদন শুরুঃ ১০/১০/২০২৪
আবেদন শেষঃ ৩০/১২/২০২৪
প্রিলি পরীক্ষার সম্ভাব্য ডেট সার্কুলারে দেওয়া আছে মার্চ/২০২৪

৪৫তম বিসিএস সার্কুলার ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত 45th BCS Circular

45th BCS Circular 2022 published ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

45th BCS Circular 2022 published ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

৪০ তম বিসিএস কবে হতে পারে? সংশ্লিষ্ট সূত্র হতে জানা যায়, এই BCS Circular নিয়োগ প্রক্রিয়া আগামী নভেম্বর মাস থেকে শুরু হবে। সকল মন্ত্রণালয় ও বিভাগের শূন্য পদের তালিকা তৈরি করা হচ্ছে। এসব পদের মধ্যে ১০ শতাংশ শূন্য পদ রেখে বাকি পদে জনবল নিয়োগ দেওয়া হবে। গত সেপ্টেম্বর মাসে বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষার কারণে তা সম্ভব হয়নি। এরই মধ্যে নতুন এ বিসিএস পরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা পেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এদিকে, ৩৭তম বিসিএসের দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে আগামী সপ্তাহে আরেকটি তালিকা প্রকাশ করা হচ্ছে।

৪১তম বিসিএস সার্কুলার
৪১তম বিসিএস সার্কুলার

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ জানান, শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান তৈরিতে সরকারি সংস্থাগুলোর শূন্য পদে জনবল নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা বেশি। এ শূন্য পদ পূরণের জন্য শূন্য পদের তথ্য এবং পদ পূরণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় কর্মপরিকল্পনা চেয়েছে। সকল তথ্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পরই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

তিনি আরও জানান, বর্তমানে সরকারি চাকরিতে ২০ লাখ ৫০ হাজার ৮৬১টি পদের মধ্যে প্রায় তিন লাখ ৯৯ হাজার ৮৯৭টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে প্রায় পাঁচ হাজার লোক নিয়োগ হবে সরকারি প্রথম শ্রেণির কর্মকর্তা পদে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৫০ হাজার, ব্যাংকে ২০ হাজার, কৃষি মন্ত্রণালয় ও রেলওয়েতে ৬০ হাজার, স্বাস্থ্য খাতে ৩০ হাজার ও অন্যান্য খাতে ৫০ হাজার নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, 40th BCS প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনসহ মোট ২ হাজার ১৩৫ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে। এ পরীক্ষায় পিএসসির ইতিহাসে রেকর্ড পরিমাণ আবেদন পড়েছে, যার সংখ্যা ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group