শিক্ষা নিউজ

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে ? দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) ওয়েবসাইটে প্রকাশিত হিজরি ক্যালেন্ডার অনুসারে, দেশটিতে রমজান শুরু হবে ২০২৪ সালের ১২ মার্চ। খবর খালিজ টাইমসের। এবার পবিত্র রমজান মাস ২৯ দিনের হবে বলে আশা করা হচ্ছে। রোজা শেষ হবে এপ্রিল মাসের নয় তারিখ মঙ্গলবার। রোজা শেষে পালন করা হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ।সে হিসেবে ইদ আগামী ৯ এবং ১০ এপ্রিল ২০২৪ অনুষ্ঠিত হতে পারে।

গতকাল মঙ্গলবার প্রকাশিত খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আরব আমিরাতে বসন্ত শুরু হওয়ায় রমজানে তাপমাত্রা শীতল থাকবে। ২০২৩ সালের তুলনায় দেশটিতে এবার রোজার সময় কমছে। এ বছর রমজান মাসের প্রথম দিনে আমিরাতের মুসলমানরা ১৩ ঘণ্টা ১৬ মিনিট রোজা রাখবেন।

হিজরি ক্যালেন্ডারের অন্য সব মাসের মতো এ মাসের শুরুও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তবে প্রকৃত তারিখ চাঁদ দেখা সাপেক্ষে এবং কর্তৃপক্ষের ঘোষণার ওপর নির্ভর করে। এ ছাড়া জ্যোতির্বিজ্ঞানের গণনা মোটামুটি সঠিকভাবে সম্ভাব্য তারিখের পূর্বাভাস দিতে পারে।

। সে অনুযায়ী দেশটিতে বুধবার এবারের রমজান মাসের শেষ দিন। অর্থাৎ, আগামী ১০ এপ্রিল ২০২৪ দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলার্স এবং দেশটির রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া এ তথ্য জানিয়েছেন।

মিডলইস্ট মনিটরের খবরে বলা হয়েছে, জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে সৌদি আরবে এবারের ঈদের তারিখ নির্ধারণ করা হয়েছে। দেশটির ইতিহাসে এবারই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। এর আগে দীর্ঘ এত বছর ধরে চাঁদ দেখার ওপর ভিত্তি করেই ঈদের তারিখ নির্ধারণ করা হতো।

সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন

আরো পড়ুনঃ ঈদুল ফিতরের ছুটি ২০২৩ আপনি যদি জানতে চান তাহলে এখানে দেওয়া হয়েছে, ১৯,২০,২১,২২,২৩ এপ্রিল ঈদুল ফিতরের সরকারি ছুটি ২০২৩ সালের সরকারি ছুটি অনুযায়ী।

নোটঃ- আরব দেশে আমাদের বাংলাদেশ,ইন্ডিয়া, পাকিস্তান সহ অন্যান্য দেশ থেকে এক দিন আগে ঈদ ও হয়ে থাকে।

শাওয়ালের চাঁদ দেখার খবর ঘোষণার পর চারদিকে ছড়িয়ে পড়বে খুশির আমেজ- ঈদ মোবারক! ঈদ মোবারক!! রেডিও-টিভিতে বেজে উঠবে ঈদের আনন্দ লহরী…‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ…’।
আজ ২৯ রমজান, রবিবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে শাওয়ালের চাঁদ দেখার খবর পর্যালোচনা করতে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এ বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে ঈদের দিন তারিখ ঘোষণা দেওয়া হবে। যদি আজ চাঁদ দেখা না যায় তবে পবিত্র রমজান মাস ত্রিশ দিন পূর্ণ করে আগামী মঙ্গলবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সেক্ষেত্রে সরকারি বেসরকারি ছুটি বেড়ে যাবে একদিন।

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে সৌদি আরবে কি চাঁদ দেখা গেছে। সৌদি আরবে এখন পর্যন্ত চাঁদ দেখা যায়নি। তবে সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ মে মাসের ১ তারিখে উঠবে। অর্থাৎ 30 টা রোযা সম্পন্ন হয়ে সৌদি আরবে মে মাসের 2 তারিখে নিশ্চিতভাবে ঈদ পালন করা হবে এবং আপনারা যারা চাঁদ দেখার জন্য এতদিন অপেক্ষা করছিলেন তারা নিশ্চিতভাবে যেনে নিন যে মে মাসের 1 তারিখে এই চাঁদ উঠবে। তাই সকলের মনের ভেতরে ঈদের আনন্দ ছড়িয়ে দেওয়ার জন্য সকলকে ঈদ মোবারক জানিয়ে দিন।

তাই সৌদি আরবের ঈদ কবে হবে এটি জানতে চাইলে আমরা বলবো যে আপনারা নিশ্চিন্তে থাকতে পারেন সৌদি আরবে ইংরেজি তারিখ অনুযায়ী দুই মে অনুষ্ঠিত হবে। অনেকেই ভেবে ছিল হয়তো 29 টা রোযা সম্পন্ন হওয়ার পর সৌদি আরবের শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। কিন্তু সৌদি আরবে 29 টা রোযা সম্পন্ন হয় 30 এপ্রিল এবং সেদিন রাতে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে আজকে তিরিশ টা রোযা সম্পন্ন হচ্ছে এবং আগামীকাল অর্থাৎ মে মাসের 2 তারিখে পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। এ ছাড়া জনগণকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন একাদশ জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, দেশের বিরোধী দল বিএনপি, বিকল্পধারাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

এদিকে বাংলাদেশে ঈদুল ফিতরের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে ১ মে রবিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জাতীয় চাঁদ দেখা কমিটির এই সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন নম্বরে জানানোর অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। টেলিফোন নম্বর​—​৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

শিক্ষার সব খবর সবার আগে জানতে DailyResultBD.com ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ দেখুন এখানে একসাথে National University Notice Board অনার্স /মার্স্টাস/ ডিগ্রি পরীক্ষার প্রিমিয়াম সাজেশন পেতে ফেসবুক পেজে মেসেজ দিন। https://www.facebook.com/PremiumSuggestion আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন Facebook Group